শিক্ষকের বিরুদ্ধে অর্থ আত্মসাৎতের প্রতারণার মামলা

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

সাতক্ষীরা সদর উপজেলায় ঝাউডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এম এ কাশেম অবৈধভাবে নিয়োগ পেয়েছেন বলে অভিযোগ উঠেছে। গোপন সূত্রে জানা যায়, পাতানো নিয়োগ বোর্ড বসিয়ে প্রধান শিক্ষক পদে চাকরি পেয়েছেন।

অবৈধ প্রক্রিয়ায় ২৩ শে মার্চ নিয়োগ সীট ডিজির প্রতিনিধি দ্বারা জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আল মামুনের স্বাক্ষর জ্বাল করে এমপিও সীট জমা দিয়েছেন এবিষয়ে জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবদুল্লাহ আল মামুনের কাছে জানতে চাইলে তিনি এ প্রতিবেদককে বলেন এম এ কাশেমের এমপিও সীটে আমি সই করিনি , আমার স্বাক্ষর জাল করা হয়েছে। এবং এমপিও সীট বৈধ্য প্রক্রিয়ায় হয়নি।

সূত্র মতে, সরকারি নিয়ম অনুযায়ী প্রধান শিক্ষক হতে হলে বি,এড সার্টিফিকেট থাকা আবশ্যক। গোপন সূত্রে জানা যায়, এম, এ কাশেম বি,এড সনদ জাল করে প্রধান শিক্ষক পদে নিয়োগ পেয়েছেন। আরো জানা যায়, ক্ষমাশীল দলের একজন প্রভাবশালী নেতা, জেলা ও উপজেলা শিক্ষা অফিসের প্রধান কর্মকর্তাদের যোগসাজসে আর্থিক সুবিধা দিয়ে এম এ কাশেন প্রধান শিক্ষক পদে নিয়োগ পেয়েছেন।

বিজ্ঞাপন

এম এ কাশেমের বিরুদ্ধে আরো গুরুতর অভিযোগ রয়েছে। তৎকালীন ৫ বছর ইংল্যান্ড প্রবাসী থাকার পর দেশে ফিরে আসেন। ২০১৪ সাল সময়ে বাগেরহাট জেলায় একটি বিদ্যালয় শিক্ষকতা করেন। সেখানে থাকাকালীন সময়ে বিভিন্ন দুর্নীতি ও নিয়োগ বাণিজ্যের অপরাধে কাশেমের বিরুদ্ধে মামলা হয়। একপর্যায়ে কাশেম সেখান থেকে চলে আসেন সাতক্ষীরা জেলায়। পরবর্তীতে বৈকারী কুশখালি ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক পদে নিয়োগ পান। সেখানেও বিভিন্ন দুর্নীতি ও নিয়োগ বাণিজ্যের অভিযোগ ওঠে ।

বৈকারী কুশখালি ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়ের অফিস সহকারী কাম হিসাব সহকারী শূন্যপদ সহ নব সৃষ্ট কম্পিউটার ল্যাব অপারেটর, অফিস সহায়ক, নিরাপত্তাকর্মী ও আয়া সহ মোট পাঁচটি পদে জনবল নিয়োগের সিদ্ধান্ত হয়। জনবল নিয়োগের জন্য প্রধান শিক্ষক ৩১/ ৭/ ২২ ইং তারিখ বিভিন্ন পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করেন।

পাঁচটি শূন্য পদে জনবল নিয়োগ প্রদানের নামে ৭ জনের কাছ থেকে মোট ৭০ লক্ষ টাকা ঘুষ গ্রহণ করেন এম এ কাশেম। ৭ জনের মধ্যে ৫ জনের এমপিও ভুক্তি করা হয়েছে। বাকি দুই জন ইয়াছিন আলী ও তরিকুল নিয়োগ পাননি। নিয়োগ প্রদানের জন্য তরিকুলের কাছ থেকে ১০ লক্ষ টাকা ও ইয়াসিন আলীর কাছ থেকে ১৪ লক্ষ টাকা ঘুষ গ্রহণ করেন।

বিজ্ঞাপন

তরিকুল ও ইয়াসিন আলী টাকা ফেরত চাইলে টালবাহানা করেন এম এ কাশেম এবং বিভিন্ন প্রকার হুমকি ধামকি দিতে থাকে। এলাকার সচেতন মহল জানায়, এম এ কাশেম একজন টাউট বাটপার ও দালাল প্রকৃতির। সরকারি চাকরি ও বিদেশে লোক পাঠানোর নামে বিভিন্ন লোকের কাছ থেকে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছে।

গোপন সূত্রে জানা যায়, বৈকারী কুশখালী ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক থাকাকালীন সময়ে এম এ কাশেম , সভাপতি মাহফুজুর রহমান ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ জাহিদুর রহমান সমন্বয়ে একটি গোপন বৈঠক হয়। সেই সিদ্ধান্ত মোতাবেক একটি পাতানো নিয়োগ বোর্ড বসিয়ে পছন্দের প্রার্থীদের নিয়োগ দিয়ে ৭০ লক্ষ টাকা ঘুষ বাণিজ্য করেন।

মামলার সূত্রে জানা যায়, বৈকারী কুশখালী ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়ে অফিস সরকারি কাম হিসাব সহকারী শূন্য পদে বাদী ইয়াসিন আলী সহ ৫ জন লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করেন। সেখানে ইয়াছিন আলী সর্বোচ্চ নম্বর প্রাপ্ত হন । নিয়োগ বোর্ড কর্তৃক ইয়াসিন আলীকে উক্ত পদে নিয়োগ প্রদানের জন্য ২২/৮/২২ ইং তারিখ সুপারিশ করেন। অপর দিকে কম্পিউটার ল্যাব অপারেটর পদে ১ নম্বর বিবাদী সহ ৪ জন পরীক্ষায় অংশগ্রহণ করেন।

সেখানে বিবাদী সবুর হোসেন সর্বোচ্চ নম্বর প্রাপ্ত হলে নিয়োগ বোর্ড কর্তৃক সবুর হোসেন উক্ত পদে নিয়োগের জন্য সুপারিশ করেন।২৪/৮/২২ ইং তারিখে ম্যানেজিং কমিটির সভায় বিভিন্ন পদে নিয়োগ প্রাপ্তদের নিয়োগের অনুমোদন হয়। ২৫/৮/২২ ইং তারিখে ১১৮/২২ ও ১১৪/২২ স্মারক মোতাবেক ইয়াছিন আলী ও সবুর হোসেন নিয়োগ প্রাপ্ত হয়।

সেই মোতাবেক ৩০/৮/২২ ইং তারিখ ১৩৮/২২ স্বারক মারফত ৫ জনের এমপিও ভুক্তি জন্য বিদ্যালয় কর্তৃপক্ষ মহাপরিচালক বরাবর পত্র প্রেরণ করেন। সুনামের সহিত দায়িত্ব পালন করায় প্রধান শিক্ষক ১২১/২২ স্মারকে ইয়াছিন আলী ও ১৪২/২২ স্মারক মোতাবেক সবুর হোসেনকে ব্যাংক হিসাব খোলার জন্য প্রত্যয়ন পত্র সহ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রদান করেন।

অতঃপর, ৩০/৮/২২ ইং তারিখে ১৩৮ নম্বর স্মারকে নিয়োগ প্রাপ্ত বিভিন্ন পদে ৫ জনের মধ্যে ৩ জনের এমপিও ভুক্তির অনুমোদন হয়। অফিস সহকারী কাম হিসাব সহকারে বাদী ইয়াসিন আলী ও কম্পিউটার ল্যাব অপারেটর পদে বেবাদী সবুর হোসেনকে এমপিও ভক্তি অনুমোদন হয়নি। এ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া শুরু হয়। পরবর্তীতে এক নম্বর বিবাদী সবুর হোসেনের সহিত ম্যানেজিং কমিটির সহযোগিতায় সবুর হোসেনের নামে ব্যাকডেট দিয়ে ২৫/৮/২২ ইং তারিখে ১১৪/২২ স্মারক মারফত অফিস সহকারি কাম হিসাব সহকারী পদে নিয়োগ পত্র ইস্যু করেন। যাহা সম্পর্ণ অন্যয় বেআইনি। অপরদিকে প্রধান শিক্ষক এম এ কাশেম ২৫/৮/২২ ইং তারিখে ১১৪/২২ স্মারক মোতাবেক ১নং নম্বর বিবাদী সবুর হোসেনকে কম্পিউটার ল্যাব অপারেটর পদে নিয়োগ পত্র প্রদান করেন। যোগদান পত্র ২৮/৮/২২ ইং তারিখে প্রধান শিক্ষক কর্তৃক গৃহীত হয়।

সবুর হোসেনকে ব্যাকডেট দিয়ে অফিস সহকারি কাম হিসাব সহকারি পদে পুনরায় তর্কিত নিয়োগ পত্র ইস্যু করিবার বিষয়ে বাদী ইয়াছিন আলী অবগত হয়ে প্রধান শিক্ষক এম এ কাশেমের কাছে জিজ্ঞাসা করিলে তিনি কোনো কর্ণপাত না করে ম্যানেজিং কমিটির সিদ্ধান্ত মোতাবেক হয়েছে বলে জানায়। এবিষয়ে সাতক্ষীরা সদর উপজেলার কাথন্ডা , মৃগীডাঙ্গী গ্রামের মোঃ এছাহক আলীর পুত্র মোঃ ইয়াসিন আলী বাদী হয়ে বিভিন্নভাবে হয়রানি ও দূর্ণীতির অভিযোগ এনে বিবাদী ১) মোঃ সবুর হোসেন ২) কুশখালী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এম এ কাশেম ,( বর্তমান ঝাউডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয় প্রধান শিক্ষক)।

৩) বৈকারী কুশখালি ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি মাহফুজুর রহমান ৪) উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, মোঃ জাহিদুর রহমান ৫) সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আল মামুন ৬) রুহুল কুদ্দুস ৭) তোতাুউর রহমান ৮) রফিকুল ইসলাম। ৯) মোছাঃ নুরুন্নাহার ১০) সেরাজুল ইসলাম, ১২) আবু বকর, ১২) সেলিম কবির ১৩) মোমতাজ খাতুন ১৪) মোঃ তুহিন ১৫) বিদ্যালয় পরিদর্শক , মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড যশোর ১৬) মহা পরিচালক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর শিক্ষা ভবন সেগুনবাগিচা, ঢাকা, বাংলাদেশ সহ মোট ১৬ জনকে বিবাদী করে সাতক্ষীরা সদর সিনিয়র সহকারী জজ আদালতে মামলা দায়ের করেন, মামলা নং ২৩/২৩/২০২৩

এ বিষয়ে প্রধান শিক্ষক এম এ কাশেম এর কাছে মোবাইল ফোনে কথা বললে, তিনি কোন সদ উত্তর না দিয়ে হুমকি দিয়ে বলেন নিউজ আমার বিরুদ্ধে নিউজ করলে আমি আপনাকে দেখে নেবো। আমি একটি পত্রিকার নির্বাহী সম্পাদক বলে দাম্ভিকতা প্রকাশ করেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
বিয়ের আশ্বাসে আ’লীগ নেত্রীকে ধর্ষণের অভিযোগ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে ভূরুঙ্গামারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকটে স্বাস্থ্য সেবা ব‍্যাহত গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে ১৫ জন শিক্ষার্থীর জন্য ১৮ জন শিক্ষক-কর্মচারীর মাসে বেতন ৩ লাখ ৩২৯৭০ টাকা কুতুবদিয়ায় এমভি আবদুল্লাহ, ২৩ নাবিক চট্টগ্রাম পৌঁছাবেন মঙ্গলবার ঝিনাইদহে এসএসসি পরীক্ষায় ফেল করে শিক্ষার্থীর আত্মহত্যা কুমিল্লা শিক্ষা বোর্ডে এসএসসিতে পাসের হার ৭৯.২৩ শতাংশ নওগাঁয় শিক্ষার্থীদের মাঝে পর্নোগ্রাফি বিক্রি, আটক সাত ব্যবসায়ী নওগাঁয় ৩৫ কোটি টাকা ফেরতের দাবিতে ভুক্তভোগী কৃষক ও ব্যবসায়ীদের মানববন্ধন গোয়ালন্দে আনারস প্রতীকের উঠান বৈঠক অনুষ্ঠিত সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার সুপারিশের কার্যকারিতা নেই: শিক্ষামন্ত্রী বাকৃবিতে ভেটেরিনারি সপ্তাহের সমাপনী অনুষ্ঠিত চেয়ারম্যান প্রার্থী মাল্টা কাওসারকে নিয়ে শংকিত পাওনাদাররা পাইকগাছায় মরা গরুর মাংস বিক্রির অভিযোগ পাইকগাছায় ফসিয়ার রহমান ফাউন্ডেশনের উদ্যোগে ২৭৫ জন ছাত্রীদের মাঝে শিক্ষা বৃত্তি প্রদান নরসিংদীর পাঁচদোনায় বাস-মাইক্রোবাস মুখোমুখী সংঘর্ষে চালকসহ নিহত ২, আহত ৩ শেরপুরে জাতীয় বিজ্ঞান মেলা ও বিজ্ঞান অলিম্পিয়াড উদ্বোধন এবার পদ্মা সেতু ঘুরে যাবে ‘ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’ দেশবাসীকে অর্থনৈতিকভাবে স্বচ্ছল করতে সরকার কাজ করছে: প্রধানমন্ত্রী সিলেটের ৮ উপজেলায় নতুন মুখ হিসেবে চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা