শার্শায় কচুরমুখী চাষে লাভজনক হওয়ায় আগ্রহ বাড়ছে কৃষকদের

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

যশোরের শার্শায় মুখিকচু (সারকচু) সবজি চাষ লাভ জনক হওয়ার দিন দিন এই চাষে ঝুঁকে পড়ছেন চাষিরা ।

ভাল উৎপাদন ও স্থানীয় ভাবে সহজ লভ্য ছাড়া পাইকারি বাজার সৃষ্টি হওয়ায়, নিয়মিত কৃষি বিভাগ চাষিদের উৎসাহ ও পরার্মশ প্রদান করে, অল্প খরচে অধিক লাভ হওয়ার ফলে মুখিকচু চাষে একদিকে যেমন আগ্রহ বেড়েছে চাষিদের অন্যদিকে এই কাজের সাথে যুক্ত নিম্ন আয়ের পরিবারের সদস্যদের বেড়েছে কর্মসংস্থানের ব্যবস্থা ।

উপজেলা কৃষি অফিস সূত্রে, চলতি বছর শার্শা উপজেলায় ১১০ হেক্টর জমিতে মুখিকচু চাষ হয়েছে। অনুকূল আবহওয়া রোগ বালাই কম। অল্প খরচে অধিক লাভ জনক হওয়ায় গত বছরের তুলনায় এ বছর মুখি কচুর চাষ বেশি হয়েছে। সব চেয়ে বেশি চাষ করা হয়েছে উপজেলার নিজামপুর ইউনিয়নে ৮০ হেক্টর জমিতে।

বিজ্ঞাপন

এর মধ্যে কেরালখালী-বাসাবাড়ি, বসন্তপুর-পাড়িয়ারঘোপ, এলাকাতেই ৫০ হেক্টর জমিতে মুখি কচুর চাষ হয়েছে। চাষিদের উপদানকৃত সবজি সহজে বিক্রি করতে কৃষি বিভাগের সহযোগিতায় উপজেলার বাসাবাড়ি বাজারে বড় পাইকারি বাজার সৃষ্টি করা হয়েছে।

এই বাজারে শার্শা উপজেলা ছাড়াও পার্শবর্তী ঝিকরগাছা উপজেলার চাষিরাও তাদের উৎপাদিত কচু পাইকারি বিক্রয় করে থাকেন। প্রতিদিন এই বাজারের ৩০-৩৫ টি আড়ৎ থেকে হাজার মণ কচু পাইকাররা ট্রাক-পিকআপ যোগে সিলেট, ঢাকা, বগুড়া, রংপুর, রাজশাহী, মাগুরা, যশোর ও সাতক্ষীরাসহ দেশের বিভিন্ন স্থানে নিয়ে যান।

সরেজমিন দেখা গেছে ক্রেতা পাইকারদের হাকডাকে মুখরিত বাসাবাড়ি পাইকার বাজার। বিভিন্ন স্থান থেকে কৃষকরা ভ্যান, ইজিবাইক, নছিমন যোগে কচু বাজারে নিয়ে আসছেন। সেই কচু পাইকাররা গাড়ি যোগে দেশের বিভিন্ন স্থানে নিয়ে যাচ্ছেন ।

বিজ্ঞাপন

পাড়িয়ারঘোপ গ্রামের চাষি আব্দুল্লাহ বলেন, তিনি এবছর চার বিঘা জমিতে মুখিকচু চাষ করেছেন। প্রতিবিঘায় ৭০-৯০ মণ পর্যন্ত কচু উৎপাদন হচ্ছে । শুরুতে দাম বেশি পেলেও এখন কিছুটা কমে গেছে। তারপরও সকল খরচ বাদে তিনি বিঘা প্রতি ৩৫-৪০ হাজার টাকা লাভ করতে পারবেন।

কেরালখালি ও বসন্তপুর গ্রামের আব্দুস সালাম, শ্রী সাধন সহ অনেক চাষি জানান কৃষি কর্মকর্তাদের উৎসাহ ও পরামর্শ অনুযায়ী মুখিকচু চাষ করে তারা লাভবান হচ্ছেন । সেই সাথে এলাকার নিম্ন আয়ের পরিবারের সদস্যরা কচু উৎপাদনে পরিচর্যা, জমিতে কচু তোলা, পরিষ্কার ও শ্রমিকের কাজে কর্মসংস্থানের ব্যবস্থা হওয়ায় অর্থ উপার্জন করে বেশ সাবলম্বী হচ্ছেন।

বাসাবাড়ি বাজারের হালিমা ট্রেডার্সের মালিক আড়ৎদার শফিকুল ইসলাম বলেন, এই অঞ্চলের চাষিদের উৎপাদিক সবজি মুখিকচু বাজারের ৩৫-৪০টি আড়ৎ থেকে পাইকাররা ক্রয় করে দেশের বিভিন্ন এলাকায় নিয়ে যাচ্ছেন। এখানকার কচু সিলেটে সবচেয়ে বেশি চাহিদা রয়েছে। তবে সেখানে বন্যার কারণে চাহিদা কমে গেছে। ফলে শুরুতে ৪৫-৫০ টাকা কেজি দরে কচু পাইকারি বিক্রি হলেও বর্তমানে ২৭-৩০ টাকায় বিক্রি হচ্ছে। ফলে কৃষকরা দাম কিছুটা কম পাচ্ছেন ।

নিজামপুর ইউনিয়নে দায়িত্বরত উপ-সহকারি কৃষি কর্মকর্তা অসিত কুমার মন্ডল বলেন,মুখিকচু সবজি চাষে চাষিদের নিয়মিত পরামর্শ দেওয়া হয়। মালের গ্রেডিং বিষয়ে ধারণাসহ উৎপাদিত পণ্য সহজলভ্য ভাবে বিক্রয়ের জন্য উপজেলা বাসাবাড়ি বাজারে পাইকারি বাজার সৃষ্টি করণে কৃষি বিভাগ থেকে সহযোগিতা করা হয়েছে।

ফলে বৃদ্ধি পাচ্ছে কচু চাষ। এই অঞ্চলের চাষিদের মুখিকচু চাষ সরাসরি দেখতে ইতিমধ্যে জেলার অন্য উপজেলার কৃষি কর্মকর্তাবৃন্দ সেখানকার চাষিদের সাথে নিয়ে চাষে উদ্বুদ্ধকরণ করতে সরেজমিন খেত প্রদর্শন করেছেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আ.লীগকে বিজেপির আমন্ত্রণ উপজেলা নির্বাচন: আরও ৬৬ জনকে বহিষ্কারের সিদ্ধান্ত বিএনপি’র প্রধানমন্ত্রীর ব্যক্তিগত অফিসার পরিচয়ে টাকা হাতিয়ে নেওয়া যুবক গ্রেপ্তার গরমে মানুষকে স্বস্তি দিতে গোয়ালন্দ ফায়ার সার্ভিসের শরবত বিতরণ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিন-ইসরায়েল সমর্থকদের সংঘর্ষ আদালতের নিষেধাজ্ঞা অগ্রাহ্য: দুমকির ইউএনও’কে লিগ্যাল নোটিশ হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড রাজশাহীতে ৫২ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড যশোরের ভৈরব নদে পাওয়া বস্তাবন্দি মৃতদেহের পরিচয় সনাক্ত নরসিংদীতে নগদের ৬০ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় ৩ জন গ্রেপ্তার শেবাচিম হাসপাতাল র্যাবের অভিযানে দালাল চক্রের ২৫ সদস্য আটক তীব্র গরমে গাজীপুরে বেঁকে গেছে রেললাইন খালে ভাসছে বাঘের দেহ! বকশীগঞ্জে ২৪ কেজি গাজাঁ উদ্ধার, আটক ৩ শুল্ক কাস্টমস কর্মকর্তার বিরুদ্ধে সীমাহীন দূর্নীতির অভিযোগ, মাসে আয় ২ কোটি টাকা কুমিল্লায় আওয়ামী লীগ নেতার ভাগিনা গ্রেফতার ৫ বছরে ডিজিটাল নিরাপত্তা আইনে ৪৫১ সাংবাদিকের বিরুদ্ধে মামলা নিয়ামতপুর উপজেলা পরিষদ নির্বাচন: আপিলের মাধ্যমে প্রার্থিতা ফিরে পেলেন ২ জন রাণীশংকৈলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারের ঝুলন্ত লাশ উদ্ধার মাটিরাঙ্গা উপজেলা পরিষদ নির্বাচনে জমে উঠেছে প্রার্থীদের প্রচারনা