লালমনিরহাট সীমান্তে ‘কাঁন্নাকাটির মেলা’

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

সীমান্তে মিলন মেলা নাম হলেও স্থানীয়দের কাছে ‘কান্নাকাটির মেলা’ নামেই পরিচিত। পাকিস্তান আমল থেকে দু’দেশের আত্মীয়-স্বজনের ‘কাঁন্নাকাটির মেলা’ অনুষ্ঠিত হয়।

আত্মীয়-স্বজনদের সঙ্গে দেখা করে গঙ্গাপূজা, নদীতে পুণ্যস্নান, কুশল বিনিময়ে আবেগপ্রবণ হয়ে পড়েন মেলায়। মেলাটি আজ রোববার (১৯ মার্চ) দুপুরে ১২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার গোড়ল ইউনিয়নের ঘোঙ্গাগাছ সীমান্তের নো ম্যানস ল্যান্ডে মালদহ নদীর তীরে অনুষ্ঠিত হয়। কিন্তু এবারে এমেলায় ব্যাতিক্রম চিত্র লক্ষ্য করা গেছে।

জানা গেছে, বাংলাদেশ-ভারত উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) কঠোর নজরদারিতে সীমান্তের ৯১৫ নম্বর পিলারের কাছে এ মেলা অনুষ্ঠিত হয়। ভারতের পশ্চিমবঙ্গের কোচবিহার জেলার সিতাই থানায় কাটাতারের বেড়ার পাশে ভেড়ভেড়ি এলাকায় মালদহ নদীর তীরে গঙ্গাপূজা উপলক্ষে প্রতিবছর চৈত্র মাসে এ মেলার আয়োজন করা হয়। মেলায় দু’দেশের শত শত হিন্দু সম্প্রদায়ের আত্মীয়-স্বজনরা উপস্থিত হন। প্রতিবছরে হিন্দু সম্প্রদায়ের আত্মীয়-স্বজনরা দেখা করে বুকে বুক মিলে কান্নায় ভেঙ্গে পড়লেও বিজিবি ও বিএসএফের কঠোরতায় এবার তা হয়নি। এবার সীমান্ত গেট খোলা হয়নি। কাটাতারের বেড়ার থেকে প্রায় ৩শ হাত দ্রুত বজায় রেখে আত্মীয়-স্বজনদের সাথে হাত তুলে সাক্ষাত করেন। কথা হয়নি একে অপরে সাথে। ‘কান্নাকাটির মেলা’ দুঃখ কষ্ট নিয়েই বাড়ি বাড়ি ফিরেছেন স্বজনরা।

বিজ্ঞাপন

স্থানীয় অতুল চন্দ্র (৫০) ও অনিল রায় (৪৮) জানান, পাকিস্তান আমল থেকে মেলাটি অনুষ্ঠিত হয়ে আসছে। এটি সীমান্তে মিলন মেলা হলেও স্থানীয়ভাবে ‘কান্নাকাটির মেলা’ নামে পরিচিত। এবার অন্য রকম ছিল এমেলা। দু’দেশের মানুষ অনেক দিন পর একত্রিত হওয়ার সুযোগ ছিল না। বিজিবি ও বিএসএফের কঠোর চাপছিল। কাটাতারের বেড়া থেকে ৩শ হাত দ্রুত বজায় রেখে সহ আবেগপ্রবণ হয়েছিলাম। বিগত বছরের মতো এবার একে অপরকে জড়িয়ে ধরে কান্নাকাটি করার কোন সুযোগ ছিল না।

ছোট ভাইয়ের সাথে দেখা করতে ভারতীয় সীমান্তে আসা বাংলাদেশী সুরেশ চন্দ্র রায় (৬০) জানান, প্রায় একযুগ পর ২ ভাইয়ের দেখা হবে। এমনটাই ভেবে গত সারারাত ঘুমাইনি। আনন্দে ছিলাম। কিন্তু এবার মেলায় এসে আরও কষ্ট বেড়ে গেল। দুর থেকে দেখা করার থেকে না করাই ভাল ছিল। এবার কুশল বিনিময় তো দুরের কথা এবং বাংলাদেশি আত্মীয়-স্বজনের খোঁজ খবর নেওয়ার সুযোগ ছিল না কারও।

সীমান্তে বসবাসকারী ভারতীয় নাগরিক জানান, এবার মেলা ঠিকমতো জমেনি। কারণ এবার কারও কাছাকাছি কেউ যেতে পারেনি। ইতিপূর্বে উভয় দেশের নাগরিক মালদহ নদীতে পুণ্যস্নান করেছিল। বিশেষ করে ভারতীয় নাগরিকরা কাঁটাতারের বেড়ার পাশে ভেড়ভেড়ি এলাকায় গঙ্গাপূজা করার পর মালদহ নদীতে পুণ্যস্নান করে থাকেন। আত্মীয়-স্বজনদের সঙ্গে দেখা হলে জড়িয়ে ধরে কান্নাকাটি করে মন হালকা করেন। এবার তার ব্যাতিক্রম ঘটেছে।

বিজ্ঞাপন

এ বিষয়ে গোড়ল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল আমিন বলেন, উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনীর কঠোর নজরদারিতে মেলাটি শেষ হয়েছে। লালমনিরহাটসহ বিভিন্ন স্থান থেকে কয়েক হাজার বাংলাদেশি এসেছিলেন কান্নাকাটির মেলায়। কেউ কেউ এসেছিলেন মেলা দেখার জন্য। কেউ কেউ এসেছিল আত্মীয়-স্বজনের দেখা করতে। কিন্তু সীমান্তে কড়াকড়ি থাকার কারণে কেউ কাছাকাছি যেতে পারিনি।

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
যমুনা টিভিতে প্রচারিত সংবাদের বিরুদ্ধে সচেতন এবং সাধারণ শিক্ষক সমাজ ব্যানারে মানববন্ধন নজরুল বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ ও বিভাগ ছাত্রলীগের কমিটি বিলুপ্তি  প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে পরিবেশ বান্ধব গাছ উপহার দিলো ঐক্য-বন্ধন ডো‌নাল্ড লুর সফরে বিএনপির মাথা খারাপ হয়ে গেছে : পররাষ্ট্রমন্ত্রী লালমোহনে জোরপূর্বক জমি দখল পরবর্তী সন্ত্রাসী হামলায় আহত-৫ আগের মালিক সব্দুলের কাছে ফিরে গেলো পাওয়ার ব্রীকস পায়রা বন্দরের নিজস্ব জেটিতে প্রথমবারের মতো ভিড়েছে বিদেশি জাহাজ ৪ হাজার ১শত ফ্রি ই-বুক এক্সেস পাবে বাকৃবি শিক্ষার্থীরা মাটিরাঙ্গায় সাড়া ফেলেছে সার্বজনীন পেনশন স্কিম গোয়ালন্দে পল্লী মঙ্গল কর্মসূচীর উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরিক্ষা আগামীকাল বৈদেশিক ঋণের প্রকল্প দ্রুত শেষ করার নির্দেশ প্রধানমন্ত্রীর শ্রীনগরে উপজলা নির্বাচনে টাকা বিতরণের দৃশ্য ভিডিও ধারণ করায় দুই যুবককে মারধর নরসিংদীতে স্ত্রীকে পিটিয়ে হত্যা কাউখালীতে শিক্ষার্থীদের মোবাইলে আসক্তি বাড়ছে পাইকগাছায় বিদ্যুৎ স্পৃষ্টে এক ব্যক্তির মৃত্যু কচুয়ায় অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষুব্ধ এলাকাবাসী অনুমোদন পেল ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি নদীর ঢেউয়ে জীবন জড়াচ্ছে বাপ-দাদার পেশায়,শিক্ষা বিমুখ জেলে পল্লীর অধিকাংশ শিশু বকেয়া বেতন-ভাতার দাবিতে পোশাক শ্রমিকদের অবরোধ, তীব্র যানজট