লালমনিরহাটে বৈরী আবহাওয়ার পূর্বাভাস আধপাকা ধান কাটছেন কৃষকরা

ছবি- সংগৃহীত

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

বৈরী আবহাওয়ায় ক্ষতির শঙ্কায় আগাম আধা পাকা বোরো ধান কাটতে শুরু করেছেন লালমনিরহাটের কৃষকরা। ক’দিন থেকে জেলার কিছু কিছু এলাকায় হালকা ধরনের শিলা বৃষ্টি হলে ধান নষ্ট হওয়ার শঙ্কা দেখা দেয় কৃষকের মধ্যে।

জানা গেছে, জেলাবাসীর চাহিদা মিটিয়ে লালমনিরহাটের কৃষকদের উৎপাদিত বোরো ধান সারা দেশে চলে যায়। প্রথম দিকে আবহাওয়া ভালো থাকায় এ বছর বোরো ধানের চাষাবাদ ও ফলন বেড়েছে। সার ও সেচ খরচ বাড়ায় উৎপাদন খরচও বেড়েছে কয়েকগুণ। জেলার চাষিদের উৎপাদিত বোরো ধান পাকতে শুরু করেছে। সপ্তাহ খানেক পরে পুরোদমে ধান মাড়াই শুরু হতে পারে জেলায়। এরই মধ্যে রোববার ভোরে বাতাসসহ আকাশ মেঘে ছেয়ে যায়। মুশল ধারায় বৃষ্টি হয় অন্তত ত্রিশ মিনিট। জেলার কিছু কিছু এলাকায় বৃষ্টির সঙ্গে হালকা শিলাও ঝরেছে। কৃষকরা জানিয়েছেন, শিলার কারণে তাদের আধপাকা ধানের ক্ষতি হয়েছে। পুরোপুরি ক্ষতি যাতে না হয়, সে জন্য আগেই তারা ধান কেটে ফেলছেন।

কৃষকরা জানান, প্রতি বছর বৈশাখ শুরু আগে বা প্রথম সপ্তাহে কালবৈশাখীর আঘাত আসে। এ বছর এখন পর্যন্ত হয়নি। তবে হতে পারে। এ মুহূর্তে শিলাবৃষ্টি বা কালবৈশাখী আঘাত হানলে সব ধান নষ্ট হবে। উৎপাদন খরচ তো দুরের কথা পরিবারের খাদ্য যোগানো কষ্টকর হবে। যে পরিস্থিতি দেখা যাচ্ছে, এখন ধান কেটে নিলে উৎপাদন সামান্য কমতে পারে। কিন্তু শিলাবৃষ্টি বা কালবৈশাখী হলে ধান ঘরে তোলা যাবে না। কমলাবাড়ি বামনের বাসা এলাকার কৃষক শংকর রায় বলেন, এ বছর এখন পর্যন্ত বড় ধরনে কোনো বিপদ আসেনি। কয়েকদিন ধরে আকাশের অবস্থাও ভালো না। বড় বিপদ আসার আগেই আধপাকা হলেও ধান ঘরে তুলছি। এতে সামান্য উৎপাদন কম হবে। তবুও চলবে। কিন্তু শিলাবৃষ্টি বা কালবৈশাখী ঝড় হলে তো একটি ধানও পাওয়া যাবে না। মহিষখোচার কৃষক তাহাজুল ইসলাম বলেন, রোববার ভোরে আকাশ দেখে মনে হচ্ছিল কষ্ট করে উৎপাদিত ধানগুলো নষ্ট হবে। আর ৮/১০ দিন গেলে এক বিঘা জমির ধান কাটবো ভাবছিলাম। এখন চিন্তা করছি কী করবো।

বিজ্ঞাপন

লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক হামিদুর রহমান বলেন, জেলায় ৪৭ হাজার ৮০০ হেক্টর জমিতে বোরো চাষ হয়েছে। যেহেতু বৈরী আবহাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে তাই জেলার চাষিদের যেসব ক্ষেতে ৮০ শতাংশ ধান পাকার উপযোগী হয়েছে। সেসব ক্ষেতের ধান বিলম্ব না করে কাটতে বলা হয়েছে চাষিদের। এজন্য আগে থেকেই চাষিদের লিফলেট দেওয়া হয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস যেসব এলাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না আজ আমের সিন্ডিকেট ব্যবসায়ীদের ব্যাপারে সজাগ থাকার পরামর্শ কৃষিমন্ত্রীর বাগেরহাটে স্কুল ছাত্রীকে ধর্ষণ চেষ্টার প্রতিবাদ করায় হামলা, পিতাসহ আহত-৪ খাগড়াছড়িতে স্বর্ণালঙ্কারের লোভে শাশুড়িকে হত্যা, জামাই গ্রেপ্তার লালমোহনে স্বামী-স্ত্রীর লড়াই ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য কাউখালীতে মাছ-মাংসসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যর দাম সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে কুমিল্লায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, ৫ জন নিহত যমুনা টিভিতে প্রচারিত সংবাদের বিরুদ্ধে সচেতন এবং সাধারণ শিক্ষক সমাজ ব্যানারে মানববন্ধন নজরুল বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ ও বিভাগ ছাত্রলীগের কমিটি বিলুপ্তি  প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে পরিবেশ বান্ধব গাছ উপহার দিলো ঐক্য-বন্ধন ডো‌নাল্ড লুর সফরে বিএনপির মাথা খারাপ হয়ে গেছে : পররাষ্ট্রমন্ত্রী লালমোহনে জোরপূর্বক জমি দখল পরবর্তী সন্ত্রাসী হামলায় আহত-৫ আগের মালিক সব্দুলের কাছে ফিরে গেলো পাওয়ার ব্রীকস পায়রা বন্দরের নিজস্ব জেটিতে প্রথমবারের মতো ভিড়েছে বিদেশি জাহাজ ৪ হাজার ১শত ফ্রি ই-বুক এক্সেস পাবে বাকৃবি শিক্ষার্থীরা মাটিরাঙ্গায় সাড়া ফেলেছে সার্বজনীন পেনশন স্কিম গোয়ালন্দে পল্লী মঙ্গল কর্মসূচীর উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরিক্ষা আগামীকাল