রাশিয়া নিয়ন্ত্রিত পরমাণু কেন্দ্র নিয়ে চুক্তির প্রচেষ্টা চালানো হচ্ছে : আইএইএ প্রধান

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থার প্রধান বুধবার বলেছেন, তিনি মস্কো নিয়ন্ত্রিত জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্রের জন্য একটি আপোষমূলক নিরাপত্তা পরিকল্পনা নিয়ে কাজ করছেন এবং তিনি এর চারপাশে সামরিক তৎপরতা বৃদ্ধির বিষয়ে সংশ্লিষ্ট সকলকে সতর্ক করে দিয়েছেন। খবর এএফপি’র।

দক্ষিণ ইউক্রেনের জাপোরিঝিয়া অঞ্চলে অবস্থিত এ পারমানবিক কেন্দ্র নিয়ে বড় ধরনের শঙ্কা রয়েছে। গত বছর রাশিয়ার সৈন্যরা ইউক্রেনে আগ্রাসন শুরু করার পর থেকে সেখানে একের পর এক গোলাবর্ষণ করা হয়।

ইউরোপের বৃহত্তম এ কেন্দ্র এক ব্যাতিক্রমী পরিদর্শনকালে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার প্রধান রাফায়েল গ্রোসি বলেন, তিনি কেন্দ্রটির ব্যাপারে একটি সমঝোতা খুঁজে পেতে কাজ করছেন যা মস্কো ও কিয়েভ উভয়ের জন্য ভাল হবে।

বিজ্ঞাপন

এ কেন্দ্রে মস্কো আয়োজিত এক প্রেস ট্যুর চলাকালে গ্রোসি সাংবাদিকদের বলেন, ‘আমি বাস্তবসম্মত বিভিন্ন প্রস্তাব ও পদক্ষেপ প্রস্তুত করার চেষ্টা করছি যা সকল পক্ষ অনুমোদন দেবে বলেও আশা করছি।’ কেন্দ্রটি বর্তমানে রাশিয়ার বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে।
গ্রোসি বলেন, ‘আমাদের অবশ্যই বিপর্যয় এড়াতে হবে। আমি একজন আশাবাদী মানুষ এবং আমি বিশ্বাস করি যে, এটি এড়ানো সম্ভব।’ তিনি কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্যদিয়ে রাশিয়ার একটি সাঁজোয়া গাড়িতে করে পরমাণু কেন্দ্রটিতে পৌঁছান।

তবে তিনি পারমাণবিক কেন্দ্রের চারপাশে সামরিক তৎপরতা বৃদ্ধির বিষয়েও সংশ্লিষ্ট সকলকে সতর্ক করে দিয়ে আশা প্রকাশ করেন যে রাশিয়া ও ইউক্রেন নিরাপত্তা নীতিতে একমত হবে।তিনি আরো বলেন, কেন্দ্রটি পরিদর্শন করা ‘একেবারে প্রয়োজনীয়’ ছিল।

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক যশোরে ভোট বর্জনের আহ্বানে বিএনপির লিফলেট বিতরণ নরসিংদীর মাধবদীর মাদক সম্রাজ্ঞী মায়া বেগম ইয়াবা ও ফেন্সিডিলসহ গ্রেপ্তার, জনমনে স্বস্তি শ্রীনগর উপজেলা ছাত্রলীগের উদ্যাগে কাপ-পিরিচ প্রতিকের বিশাল মিছিল অবশেষে শুরু হলো রাজশাহীর কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণ কাজ শেরপুরে ৫ আন্তঃজেলা গরু চোর গ্রেপ্তার শ্রীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু চলন্ত বাসে আগুন, ৮ জনের মৃত্যু ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস যেসব এলাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না আজ আমের সিন্ডিকেট ব্যবসায়ীদের ব্যাপারে সজাগ থাকার পরামর্শ কৃষিমন্ত্রীর বাগেরহাটে স্কুল ছাত্রীকে ধর্ষণ চেষ্টার প্রতিবাদ করায় হামলা, পিতাসহ আহত-৪ খাগড়াছড়িতে স্বর্ণালঙ্কারের লোভে শাশুড়িকে হত্যা, জামাই গ্রেপ্তার লালমোহনে স্বামী-স্ত্রীর লড়াই ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য কাউখালীতে মাছ-মাংসসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যর দাম সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে কুমিল্লায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, ৫ জন নিহত যমুনা টিভিতে প্রচারিত সংবাদের বিরুদ্ধে সচেতন এবং সাধারণ শিক্ষক সমাজ ব্যানারে মানববন্ধন নজরুল বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ ও বিভাগ ছাত্রলীগের কমিটি বিলুপ্তি  প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে পরিবেশ বান্ধব গাছ উপহার দিলো ঐক্য-বন্ধন