রাতে ঘুমের আগে গরম পানি পানের উপকারিতা

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

করোনা মহামারির সময়ে সবাই গরম পানি পানের প্রয়োজনীয়তা বুঝতে পেরেছে। অনেকে অবশ্য সকালে উঠেই হালকা গরম পানি পান করে থাকেন। স্বাস্থ্য বিশেষজ্ঞদেরও এ ব্যাপারে সায় রয়েছে। গরম পানি পানে স্বাস্থ্য বাদেও ত্বকের নানা উপকার হয়।

অথচ রাতে ঘুমানোর আগে অনেকেই পানি পান করতে চান না। তাদের ধারণা পানি পান করলে বারবার বাথরুমে যাওয়ার জন্য ঘুম ভেঙে যেতে পারে। কিন্তু বিশেষজ্ঞরা আপনার এই ধারণার সঙ্গে একমত নন। রাতে ঘুমের আগে হালকা গরম পানি পান করলে শরীরে নানা উপকার হয়।

বিষণ্ণতা থেকে মুক্তি

বিজ্ঞাপন

বেশ কিছু গবেষণা থেকে জানা গেছে শরীরে পানির অভাব থেকে বিষণ্ণতা হতে পারে। এতে ঘুমে ব্যাঘাত ঘটে। তাই রাতে এক গ্লাস হালকা গরম পানি পান করা শরীরে পানির ভারসাম্য বজায় রাখতে সহায়ক ভূমিকা পালন করে। শুধু তাই নয়, এতে মেজাজও নিয়ন্ত্রণে থাকে।

রাত

শরীরে টক্সিন নির্গত করতে

বিজ্ঞাপন

হালকা গরম পানি পান করলে শরীরে তাপমাত্রা বাড়ে। এতে বেশি বেশি ঘাম হয়। আমরা জানি ঘাম রক্ত সঞ্চালন বাড়ায়। শুধু তাই নয়, ঘাম শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেয়। সেজন্য রাতে ঘুমোনোর আগে হালকা গরম পানি পান করা ভালো।

ওজন কমাতে

রাতে ঘুমোনোর আগে হালকা গরম পানি পান করার সবচেয়ে বড় উপকার সম্ভবত এটি। একথা অবশ্য অনেকেই জানেন, হালকা গরম পানি খেলে ওজন কমে। কিন্তু দ্বিগুণ ফলাফল পেতে হলে ঘুমোনোর আগে হালকা গরম পানি পান করুন।

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
যমুনা টিভিতে প্রচারিত সংবাদের বিরুদ্ধে সচেতন এবং সাধারণ শিক্ষক সমাজ ব্যানারে মানববন্ধন নজরুল বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ ও বিভাগ ছাত্রলীগের কমিটি বিলুপ্তি  প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে পরিবেশ বান্ধব গাছ উপহার দিলো ঐক্য-বন্ধন ডো‌নাল্ড লুর সফরে বিএনপির মাথা খারাপ হয়ে গেছে : পররাষ্ট্রমন্ত্রী লালমোহনে জোরপূর্বক জমি দখল পরবর্তী সন্ত্রাসী হামলায় আহত-৫ আগের মালিক সব্দুলের কাছে ফিরে গেলো পাওয়ার ব্রীকস পায়রা বন্দরের নিজস্ব জেটিতে প্রথমবারের মতো ভিড়েছে বিদেশি জাহাজ ৪ হাজার ১শত ফ্রি ই-বুক এক্সেস পাবে বাকৃবি শিক্ষার্থীরা মাটিরাঙ্গায় সাড়া ফেলেছে সার্বজনীন পেনশন স্কিম গোয়ালন্দে পল্লী মঙ্গল কর্মসূচীর উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরিক্ষা আগামীকাল বৈদেশিক ঋণের প্রকল্প দ্রুত শেষ করার নির্দেশ প্রধানমন্ত্রীর শ্রীনগরে উপজলা নির্বাচনে টাকা বিতরণের দৃশ্য ভিডিও ধারণ করায় দুই যুবককে মারধর নরসিংদীতে স্ত্রীকে পিটিয়ে হত্যা কাউখালীতে শিক্ষার্থীদের মোবাইলে আসক্তি বাড়ছে পাইকগাছায় বিদ্যুৎ স্পৃষ্টে এক ব্যক্তির মৃত্যু কচুয়ায় অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষুব্ধ এলাকাবাসী অনুমোদন পেল ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি নদীর ঢেউয়ে জীবন জড়াচ্ছে বাপ-দাদার পেশায়,শিক্ষা বিমুখ জেলে পল্লীর অধিকাংশ শিশু বকেয়া বেতন-ভাতার দাবিতে পোশাক শ্রমিকদের অবরোধ, তীব্র যানজট