রাজবাড়ীতে ভুট্টার বাম্পার ফলন, সফল কৃষকেরা

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

রাজবাড়ী জেলার কৃষকরা লাভজনক, খরচ কম ও ফলন বেশি হওয়ায় ভুট্টা চাষে ঝুঁকে পড়েছেন। বর্তমান সময়ে ভুট্টা রাজবাড়ীতে কৃষি অর্থনীতিতে নতুন এক সম্ভাবনা সৃষ্টি করছে। বিগত কয়েক বছরে ভুট্টা চাষে বদলে দিয়েছে মানুষের জীবনজীবিকা।

উৎপাদিত ভুট্টার দানা মানুষের খাদ্য এবং ভুট্টা গাছ ও গাছের অংশ উন্নতমানের গোখাদ্য হিসেবে ব্যবহার হচ্ছে। হাঁস-মুরগি ও মাছের খাদ্য হিসেবেও যার যথেষ্ট চাহিদা রয়েছে বাজারে। এছাড়াও ভুট্টার অবশিষ্ট অংশ জ্বালানি হিসেবে ব্যবহার করা যায়।

ভুট্টা চাষে সময় কম লাগায় এবং ভূগর্ভস্ত পানি কম ব্যবহারে, বাজারে ভালো চাহিদা ও দাম পাওয়ায় এখানকার কৃষকরা ভুট্টা চাষে ঝুঁকছেন। রাজবাড়ীতে এবছর আবহাওয়া অনুকূল ও ভুট্টায় পোকার আক্রমণ না থাকায় কৃষকরা বাম্পার ফলনের আশা করছেন।

বিজ্ঞাপন

কৃষি অফিস সূত্রে জানা যায়, ভুট্টা চাষে প্রতি বিঘায় প্রায় ১০-১২ হাজার টাকার মতো খরচ হয়। প্রতি বিঘায় ভুট্টার ফলন আসে ৩৫-৪০ মণ। বাজারে নতুন ভুট্টার মণ ১ হাজার থেকে ১৫ শত টাকা দরে বিক্রি হয়।

গোয়ালন্দ উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা গেছে, এ উপজেলার এবার ৫৭৫ হেক্টর (৪৩১৩ বিঘা) জমিতে ভুট্টার চাষ হয়েছে। এছাড়া ও কৃষক দের উদ্ভুদ্ধ করতে সরকার থেকে ১৭০ জন কৃষককে ভুট্টার বীজ ও সার দেয়া হয়েছে।

জেলার ৫টি উপজেলার পাশাপাশি গোয়ালন্দ উপজেলার চর করর্ণেশন এলাকা,চর মজলিসপুর, দেবগ্রাম, মুন্সিপাড়া, উত্তর উচানচর, তেনাপচা, উত্তর ও দক্ষিন দৌলতদিয়া, মাখন রায়ের পাড়া, নতুন ব্রিজ সংস্লিষ্ট এলাকায় চাষ হয়েছে ভুট্টা।

বিজ্ঞাপন

গোয়ালন্দে ২১-২২ অর্থ বছরে ২০০ হেক্টর জমিতে ভুট্টার আবাদ হয়েছিল। চলতি বছর ভুট্টা চাষের জমির পরিমাণ বেড়েছে ৩৭৩হেক্টর, মোটে দাড়িয়েছে ৫৭৩ হেক্টরেএ।

সরেজমিনে রাজবাড়ী সদর ও গোয়ালন্দ উপজেলার বিভিন্ন চর গুলোতে গিয়ে দেখা যায়, মাঠের পর মাঠ সবুজের সমারোহ। কৃষকরা কাজে ব্যস্ত। সবুজপাতায় স্বপ্ন বুনছেন তারা। ইতোমধ্যে কোথাও কোথাও গাছে ফুল আসা শুরু হয়েছে, কোথাও তরতাজা হয়ে গাছ বেরিয়ে আসছে। বোরো ধানের আবাদে খরচ বেশি হওয়ায় ভুট্টার চাষে বেশি আগ্রহ কৃষকদের।

দৌলতদিয়া ইউনিয়নের তোরাপ শেখের পাড়া এলাকার চাষী হুমায়ুন আহম্মেদ বলেন, বোরো ধানের চাইতে ভুট্টায় লাভ বেশি এজন্য আমরা ভুট্টা চাষ করি। ভুট্টায় প্রতি বিঘায় খরচ হয় ১০-১৫ হাজার টাকা আর ৩৫-৪০ মণ ভুট্টা পাই। আমি চলতি বছরে ৩০ বিঘা ভুট্টার চাষ করেছি। বর্তমানে বাজারে প্রতি মণ ভুট্টা বিক্রি হচ্ছে ১৩৫০-১৪০০শ টাকা। বর্তমানে ভুট্টার অবস্থা খুব ভালো, যদি ভালো দাম পাই তাহলে আশা করছি লাভবান হবো।

উজানচর ইউনিয়নের আরেক চাষী আঃ কাদের শেখ বলেন, আমাদের এই চর এলাকায় সব ধরনের ফসল হয়, তবে অন্যান্য ফসলে খরচের তুলনায় ভুট্টায় খরচ কম এছাড়া রোগবালাই কম হয় সার তেমন লাগেনা তাই ভুট্টা চাষ করছি। এবার ৮ বিঘা জমিতে ১০ কেজি ভুট্টা চাষ করছি। প্রতি বিঘা ৩৫ থেকে ৪০ হাজার টাকা বিক্রি করা যাবে। তিনি আরো বলেন বর্তমান বাজারে মুরগির ফিড ও গরুর খাবার হিসেবে ভুট্টার চাহিদা বাড়ায় আমার মত অনেক কৃষক ধান ও পিয়াজের আবাদ কম করে ভুট্টায় ঝুঁকছে।

রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আবুল কালাম আজাদ বলেন,এবারের মৌসুমে ভুট্টার ফলন বেশ ভালো হয়েছে। এবারে ভুট্টায় পোকাসহ অন্যান্য পোকার আক্রমণও খুবই স্বল্প। পোকার আক্রমণ হবার সঙ্গে সঙ্গেই এ অঞ্চলের কৃষকরা কীটনাশক ব্যবহার করে পোকার আক্রমণ প্রতিহত করছেন। ভালো ফলন পাওয়ার জন্য আমরা কৃষকদের সকল ধরণের সহযোগিতা ও পরামর্শ প্রদান করছি। তিনি আরো বলেন, চলতি অর্থ বছর ২০২২-২০২৩ এ রাজবাড়ীর ৫ উপজেলায় ১৪৪০ হেক্টর ভুট্টার আবাদ হয়েছে। এর মধ্যে গোয়ালন্দে উপজেলায় বেশী ভুট্টার আবাদ হয়েছে।

গোয়ালন্দ উপজেলা কৃষি কর্মকর্তা মো. খোকন উজ্জামান বলেন, গোয়ালন্দের বিগত কয়েক বছরের তুলনায় এবার ভুট্টার আবাদ হয়েছে বেশি, গেল বছরেও এ বছরের মত এত আবাদ হয়নি, ২১-২২ অর্থ বছরে ২০০ হেক্টর চাষ হলেও এ বছর আবার হয়েছে ৫৭৩ হেক্টর। ভুট্টার চাষ করতে খরচ কম ও ভালো দাম পাওয়ায় কৃষক ভুট্টা চাষে ঝুঁকছেন, এছাড়া সরকার থেকে গোয়ালন্দের ১৭০ কৃষকদের ভুট্টার বীজ ও সার বিনামূল্যে সরবরাহ করা হয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
নদীর ঢেউয়ে জীবন জড়াচ্ছে বাপ-দাদার পেশায়,শিক্ষা বিমুখ জেলে পল্লীর অধিকাংশ শিশু বকেয়া বেতন-ভাতার দাবিতে পোশাক শ্রমিকদের অবরোধ, তীব্র যানজট আনসারে স্বেচ্ছাচারিতা অনিয়ম-দুর্নীতি ও কোটি টাকার চাঁদাবাজি ! বকশীগঞ্জে পুকুরের পানিতে ডুবে কিশোরের মৃত্যু তানোরে জলাশয় ভরাট, প্রশাসন নিরব ! মহাসড়ক বন্ধ করে জনসভা, চেয়ারম্যান প্রার্থীকে শোকজ উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় বিএনপি নেতাকে বহিস্কার রাজশাহীতে দোকান কর্মচারিকে কুপিয়ে হত্যা, দুইজনের মৃত্যুদণ্ড সাত কলেজের বিজ্ঞান ইউনিটের আসনবিন্যাস প্রকাশ কুমিল্লার শ্রেষ্ঠ ওসি হলেন কোতোয়ালির ওসি ফিরোজ ইসরায়েলি লবির সঙ্গে যুক্ত হয়ে ষড়যন্ত্র করছে বিএনপি: পররাষ্ট্রমন্ত্রী মাটিরাঙ্গায় অবমুক্ত হলো লজ্জাবতী বানর কাউখালীতে নিখোঁজ ভারসাম্যহীন গৃহবধূর সন্ধান এখনো পাওয়া যায়নি নিয়ামতপুরে ভোটগ্রহন কর্মকর্তাদের প্রশিক্ষণ সাত কলেজের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ কাঙ্খিত মাছ নেই নদীতে- অভাবে দিন কাটছে জেলে পরিবারের বাকৃবিতে দুই দিন শিক্ষকদের অর্ধদিবস কর্মবিরতি: বন্ধ থাকবে ক্লাস শেরপুরে পৌনে এক কোটি টাকার ভারতীয় চিনি আটক তানোরে ইউনি ব্লকের রাস্তা নির্মাণে অনিয়ম মৃত্যুর হুমকি ছিল, কিন্তু সাহস রেখেছি: ক্যাপ্টেন আব্দুর রশিদ