রংপুরের হাজীরহাটে বিক্রি হচ্ছে ঘাঘট নদী, চলছে বালু উত্তোলনের মহোৎসব

Exif_JPEG_420

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

বিপণনের উদ্দেশ্যে কোনো উন্মুক্ত স্থান, চা-বাগানের ছড়া বা নদীর তলদেশ থেকে বালু বা মাটি উত্তোলন করা যাবে না। এছাড়াও সেতু, কালভার্ট, ড্যাম, ব্যারাজ, বাঁধ, সড়ক, মহাসড়ক, বন, রেললাইন ও অন্যান্য গুরুত্বপূর্ণ সরকারি-বেসরকারি স্থাপনা অথবা আবাসিক এলাকা থেকে বালু ও মাটি উত্তোলন নিষিদ্ধ থাকলেও রংপুর মহানগরীর হাজীরহাট থানা এলাকায় ঘাঘট নদী থেকে প্রায় ১০টি স্পটে অবাধে চলছে বালু উত্তোলন।

স্থানীয়রা বলছেন, অনেকটা প্রশাসনকে ম্যানেজ করেই এসব স্পট থেকে দিনের পর দিন চলছে বালু উত্তোলন। মাঝে মাঝে অভিযান চালিয়ে বন্ধ করা হলেও রাত পোহাতেই আবারো চালু হয় এ উৎসব। বালু ব্যবসায়ীদের কিছু বলতে গেলেই হুমকি দেন, দেখান নানা ভয়। তারা বলেন, আমরা নদী কিনে ব্যবসা করছি।

সরেজমিনে দেখা যায়, রংপুর মহানগরীর হাজীরহাট থানা এলাকার আওতাধীন ১নং ওয়ার্ডের মন্থনা এলাকার ঘাঘট নদীতে একসাথে রয়েছে ৪টি বালুর স্পট, এছাড়াও ২নং ওয়ার্ডে পূর্ব গিলাবাড়ি এলাকায় রয়েছে ২টি, ১০নং ওয়ার্ডের কুটিপাড়া এলাকায় রয়েছে ১টি ও হাজীরহাট থানা এলাকার বিভিন্ন স্থানে রয়েছে আরো ৩টি বালুর স্পট। এসব স্পট থেকে অবাধে উত্তোলন করা হচ্ছে বালু। বালু তুলতে তুলতে ঘাঘট নদীর চেহারা পাল্টে দিয়েছে তারা।

বিজ্ঞাপন

এলাকাবাসীর অভিযোগ, এসব স্পট থেকে টাকা পান হাজীরহাট থানার পুলিশ সদস্য, স্থানীয় জনপ্রতিনিধি, বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মী, কিছু অসাধু সাংবাদিকসহ অনেকেই। তাই কোনো কিছুতেই বন্ধ হচ্ছে না বালু উত্তোলন।

এদিকে, ঘাঘট নদীতে মেশিন বসিয়ে দীর্ঘদিন ধরে নির্বিকারে বালু উত্তোলন করার ফলে নদীর পানি প্রবাহ কমে যাওয়াসহ বিভিন্ন স্থানে ভাঙন সৃষ্টি হয়েছে। একই সঙ্গে কৃষি জমি ও বসতভিটাও পড়েছে হুমকির মুখে। পাশপাশি মেশিনের বিকট শব্দে অতিষ্ঠ হয়ে উঠেছে আশপাশের মানুষেরা। এ বিষয়ে প্রশাসনকে জানিয়েও কোন প্রতিকার পাননি সাধারণ মানুষেরা। আর যত্রতত্র ভাবে বালু উত্তোলনের ফলে রাস্তাঘাট ও বাঁধ নষ্ট হয়ে একদিকে যেমন চলাচলে অযোগ্য হয়ে পড়েছে অন্যদিকে ধুলা স্তুপ পড়ে গেছে। এসব ধুলার কারণে বাসা-বাড়িতে থাকার অযোগ্য পরিবেশ হয়ে পড়েছে। অনেকেই এসব ধুলা বালির মধ্যে চলাচল করায় নানা ধরনের শ্বাসকষ্ট জনিত রোগে আক্রান্ত হচ্ছে।

একজন বালু ব্যবসায়ীর সাথে কথা হলে তিনি বলেন, আমি জমি কিনে নদী থেকে বালু উত্তোলন করছি। নদীর জমি কিভাবে বিক্রি হচ্ছে? জানতে চাইলে তিনি বলেন, কতজন আছে বিক্রি করার। আমি বালু তুলছি আপনাদের সমস্যা কোথায়?

বিজ্ঞাপন

বালু উত্তোলনের বিষয়ে কথা হলে রংপুর সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদুল হাসান মৃধা বলেন, বালু উত্তোলনের সাথে জড়িত কাউকে ছাড় দেয়া হবে না। এ বিষয়ে আমি খুব শ্রীঘই অভিযান পরিচালনা করবো।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে শনিবার থেকে রাণীশংকৈল উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক পেলেন প্রার্থীরা, জমে উঠলো নির্বাচন গুইমারায় সর্বজনীন পেনশন স্কিমে অন্তর্ভুক্ত হলেন ইউএনও’র সহধর্মিণী ও বড় ভাই ভূরুঙ্গামারী উপজেলা পরিষদ নির্বাচন: পদে ১২ প্রার্থীর মনোনয়ন জমা শ্রেষ্ঠ মাদ্রাসা অধ্যক্ষ নির্বাচিত হলেন মুফতি মাও: মুজির উদ্দিন মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আ.লীগকে বিজেপির আমন্ত্রণ উপজেলা নির্বাচন: আরও ৬৬ জনকে বহিষ্কারের সিদ্ধান্ত বিএনপি’র প্রধানমন্ত্রীর ব্যক্তিগত অফিসার পরিচয়ে টাকা হাতিয়ে নেওয়া যুবক গ্রেপ্তার গরমে মানুষকে স্বস্তি দিতে গোয়ালন্দ ফায়ার সার্ভিসের শরবত বিতরণ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিন-ইসরায়েল সমর্থকদের সংঘর্ষ আদালতের নিষেধাজ্ঞা অগ্রাহ্য: দুমকির ইউএনও’কে লিগ্যাল নোটিশ হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড রাজশাহীতে ৫২ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড যশোরের ভৈরব নদে পাওয়া বস্তাবন্দি মৃতদেহের পরিচয় সনাক্ত নরসিংদীতে নগদের ৬০ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় ৩ জন গ্রেপ্তার শেবাচিম হাসপাতাল র্যাবের অভিযানে দালাল চক্রের ২৫ সদস্য আটক তীব্র গরমে গাজীপুরে বেঁকে গেছে রেললাইন খালে ভাসছে বাঘের দেহ!