মেহেরপুরে বসন্ত ছুঁয়েছে ফুল চাষিদের

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

শীতের শেষ আর ফাগুনের শুরু সাথে যোগ হয়েছে নানা উৎসব। আর তাই রমরমা এখন ফুলের বাজার। বাগান পরিচর্যায় ব্যস্ত ফুল চাষীরা। দোকানে দোকানে ব্যাস্ত সময় পার করছে মেহেরপুরের ফুল ব্যবসায়ীরাও। প্রতিটি ফুলের দাম বেড়েছে ৫ থেকে ৭ গুন। এদিকে জেলায় ফুলের বাজার তৈরি করতে পারলে ফুল চাষ বাড়বে বলে আশা কৃষি বিভাগের।

গাছে গাছে ফুলের সমারাহ। প্রকৃতি যেন রঙিন সাজে সেজেছে। আর কয়েকদিন পর বসন্ত উৎসব। তারপর বিশ^ ভালোবাসা দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এই তিনটি দিবসের বাজার ধরতে ফুলের পরিচর্চায় ব্যস্ত সময় পার করছে মেহেরপুরের ফুল চাষিরা।

মেহেরপুর সদর উপজেলার ইছাখালী গ্রামের ফুল ব্যবসায়ী টুটুল হোসেন। নিজের ৭ বিঘা জমিতে রজনীগনন্ধা, ডালিয়া, চন্দ্রমল্লিকা, গ্লাডিওলাস গোলাপ সহ বেশ কয়েকরকম ফুলের আবাদ করেছেন তিনি। ফুলের আবাদ করে বিঘাপ্রতি জমিতে দেড় থেকে দুই লাখ টাকা আয় বলে আশা তার। কিছুদিন পূর্বেও যে ফুল ৩ টাকা ছিল এখন ১০-১২ টাকায় বিক্রি হচ্ছে।

বিজ্ঞাপন

মেহেরপুর সদর উপজেলার ইচাখালি গ্রামের ফুল চাষি টুটুল হোসেন বলেন, করোনার সময়ে ফুল ব্যাবসায় ধ্বস নামে। আমরা ফুল চাষিরা লোকশানের মুখে পড়ি। অনেক ফুল চাষি ফুল চাষ ছেড়ে দিয়ে অন্য চাষাবাদে চলে গেছে। করোনার পর আমরা এই দুই বছরে আবার চেষ্টা করছি কিছুটা গুছিয়ে নিতে। প্রতি বছরের মতো এবারও আশা করছি ভালো ভালোবান হবো। এবার আমি ৭ বিঘা জমিতে ফুলের চাষ করেছি। আশা করছি বেচাকেনা ভালো হলে লাভবান হবো। এই মাসেই পর পর বেশকয়েকটি বড় অনুষ্ঠান আছে। ফুলও ভালো বিক্রি হচ্ছে। ৭ থেকে ৮ লাখ টাকার বেচাকেনা হবে বলে আমি মনে করছি। তবে ফুলে রোগবালাই বেশি হয়। আমাদের পরিচর্যা বেশি করা লাগে। যেহেতু ফুলের বাজার মেহেরপুরে সেইভাবে তৈরি হয় নি তাই ফুলের বাজার তৈরি করতে পারলে আমরা আরো লাভবান হবো।

শহরের বড়বাজারের ফুল ব্যাবসায়ী বকুল হোসেন বলেন, অন্যান্য সময়ের তুলনায় ফেব্রুয়ারী মাসে ফুল বেচাকেনা ভালো হয়। এবার ফুল সরবারাহ বেশি করেছি। আশা করছি বেচাকেনা ভালো হবে। ভালোবাসা দিবসে অন্যান্য সময়ের তুলনায় গোলাপ ফুল বেশি বিত্রি হয়।

ফুল কিনতে আসা রজনী আক্তার, সুসান্ত, সুমাইয়া বলেন, ১৪ ফেব্রুয়ারী। সেই দিনটি আমরা ভালোবাসা দিবস হিসেবে জানি। আসলে প্রেমিক প্রেমিকা কিংবা স্বামী স্ত্রীকে ভালোবাসতে হবে সেটি বিষয় না। সবাই সবাইকে ভালোবাসতে পারে। মা বাবা ভাই বোন আত্মীয় স্বজন, পরিবার পরিজন, বন্ধু বান্ধব সবার জন্যই ভালোবাসা দিবস। এই দিনে ভালোবাসার মানুষকে একটু স্পেশাল ফিল করাটা ভালো লাগে। এজন্য ফুলের চাহিদা বেশি থাকে। আমরা অন্য সময় যে ফুল ৫০ টাকা দিয়ে কিনি সেই ফুলে এখন ২০০ টাকাতেও বিক্রি হয়। দাম অনেক বেশি হয়ে যায়। ফুলের দাম বেশি থাকলেও আমাদের ফুল লাগে। এই কারনে আমরা প্রাণউচ্ছল ভাবে ফুলটা কিনে নিই।

বিজ্ঞাপন

মেহেরপুর কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ পরিচালক শংকর কুমার মজুমদার বলেন, ফুল চাষের জন্য আমাদের মেহেরপুরের মাটি অত্যন্ত উপযোগী। এ কারণে ফুল চাষ করে যথেষ্ট লাভবান হতে পারে চাষিরা। ফুলের আবাদ বাড়াতে আমরা কাজ করে যাচ্ছি। তাছাড়া চাষিরা যেন নিবিঘেœ ফুল চাষ করতে পারে সেজন্য সব সময় পরামর্শ দেওয়ার পাশাপাশি ভালো বীজ কিনতে সহযোগিতা করছি আমরা।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে শনিবার থেকে রাণীশংকৈল উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক পেলেন প্রার্থীরা, জমে উঠলো নির্বাচন গুইমারায় সর্বজনীন পেনশন স্কিমে অন্তর্ভুক্ত হলেন ইউএনও’র সহধর্মিণী ও বড় ভাই ভূরুঙ্গামারী উপজেলা পরিষদ নির্বাচন: পদে ১২ প্রার্থীর মনোনয়ন জমা শ্রেষ্ঠ মাদ্রাসা অধ্যক্ষ নির্বাচিত হলেন মুফতি মাও: মুজির উদ্দিন মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আ.লীগকে বিজেপির আমন্ত্রণ উপজেলা নির্বাচন: আরও ৬৬ জনকে বহিষ্কারের সিদ্ধান্ত বিএনপি’র প্রধানমন্ত্রীর ব্যক্তিগত অফিসার পরিচয়ে টাকা হাতিয়ে নেওয়া যুবক গ্রেপ্তার গরমে মানুষকে স্বস্তি দিতে গোয়ালন্দ ফায়ার সার্ভিসের শরবত বিতরণ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিন-ইসরায়েল সমর্থকদের সংঘর্ষ আদালতের নিষেধাজ্ঞা অগ্রাহ্য: দুমকির ইউএনও’কে লিগ্যাল নোটিশ হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড রাজশাহীতে ৫২ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড যশোরের ভৈরব নদে পাওয়া বস্তাবন্দি মৃতদেহের পরিচয় সনাক্ত নরসিংদীতে নগদের ৬০ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় ৩ জন গ্রেপ্তার শেবাচিম হাসপাতাল র্যাবের অভিযানে দালাল চক্রের ২৫ সদস্য আটক তীব্র গরমে গাজীপুরে বেঁকে গেছে রেললাইন খালে ভাসছে বাঘের দেহ!