মাধ্যমিক থেকে স্নাতকোত্তর ৫৬% শিক্ষার্থী জানে না সংবিধান কি

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

এদেশের শিক্ষার্থীরা সংবিধান সম্পর্কে কতটুকু জানে?বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে এ সম্পর্কে একটি গবেষণা করেছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের আইন ও বিচার বিভাগের শিক্ষক মো. মনির আলম

আধুনিক মানব সভ্যতার অন্যতম অবদান সাংবিধানিকতা।সমসাময়িক বিশ্বে প্রায় সব দেশেই সংবিধান রয়েছে।এটি রাষ্ট্রের সর্বোচ্চ আইন, রাষ্ট্রের আইনগত ভিত্তি বা রাষ্ট্র পরিচালনার দলিল।একটি জাতির আইনগত, সামাজিক এবং রাজনৈতিক অধিকারগুলো এই দলিলে লিপিবদ্ধ করা হয় যা ঐ দেশের আইনের শাসন, মৌলিক মানবাধিকার, রাজনৈতিক সাম্য, স্বাধীনতা ও সুবিচার নিশ্চিত করে। অধিকাংশ সংবিধানে নাগরিকদের মৌলিক অধিকার এবং রাষ্ট্র পরিচালনার মূলনীতিসমূহ সন্নিবেশিত থাকে।এ কারণে সংবিধানকে বলা হয় একটি দেশের আয়না।



গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সর্বোচ্চ আইন সংবিধান । মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে জনগণের সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৭২ সালের ৪ নভেম্বর জাতীয় সংসদে সংবিধান গৃহীত হয় এবং ১৬ ডিসেম্বর কার্যকর হয়।সংবিধান প্রণয়ের উদ্দেশ্য গঠিত গণপরিষদের সংবিধান প্রণয়ন কমিটি ৭৪ টি বৈঠকে মিলিত হয়ে ৩০০ ঘন্টা সময় ব্যয় করে সংবিধান রচনা করেছিলো যা সময় হিসেবে লেগেছিল ৯ মাস।

বিজ্ঞাপন

সংসদ বা অথরিটি তথা সরকার যে আইন করবে, তা জনগণের জানা থাকতে হবে এবং সে অনুযায়ী চলার দায়িত্ব জনতার। এবং সে আইনটা যদি হয় সংবিধান, তাহলে তো শিক্ষিত থেকে শুরু করে সাধারণ জনতা সবারই জানার কথা । কিন্তু পরিতাপের বিষয় হলো সাধারণ জনগণ তো দূরের কথা আমাদের দেশের শিক্ষিত সমাজ তথা ছাত্ররাও সংবিধান সম্পর্কে জানেনা।বাংলাদেশের সংবিধান সম্পর্কে তারা কতটুকু জানে,আদৌ সংবিধান চোখে দেখেছে কিনা বা সংবিধান দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর লাইব্রেরিতে অন্যান্য রেফারেন্স বইয়ের সাথে সংগ্রহে আছে কিনা প্রভৃতি বিষয়ে জানার জন্য জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের গবেষণা এবং সম্প্রসারণ প্রকল্পের অধীন এ সম্পর্কে গবেষণাটি করা হয়।

গবেষণায় ময়মনসিংহ জেলার বিভিন্ন উপজেলার ১৭২ টি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসার মোট ১০২৭৯ জন শিক্ষার্থীর কাছ থেকে তথ্য সংগ্রহ করা হয়।গবেষণায় দেখা যায় নিম্ন মাধ্যমিক থেকে স্নাতকোত্তর লেবেলের ৫৬ শতাংশ শিক্ষার্থী ই জানেনা সংবিধান কি। তার মধ্যে নিম্ন মাধ্যমিক লেবেলে ৭৩%, উচ্চ মাধ্যমিক লেবেলে ৩৭%, দাখিল লেবেলে ৮৮% এবং আলিম লেবেলে ৬২%। তবে স্নাতক লেবেলে না জানার সংখ্যা কিছুটা কম যা শতকরা হিসেবে ১৯ ভাগ। ছাত্র ছাত্রীদের প্রশ্ন করা হয়, বাংলাদেশে যে একটি সংবিধান আছে তা আপনারা জানেন কিনা? উত্তরে মোট ছাত্র ছাত্রীর ২৭ শতাংশই না বোধক উত্তর দিয়েছেন। এদের মধ্যে নিম্ন মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক যথাক্রমে ৪৮% এবং ৩৩%, দাখিল এবং আলিম যথাক্রমে ৬১% এবং ৩৮%। স্নাতকে মাত্র ৩ শতাংশ না বোধক উত্তর দিয়েছেন।




বিজ্ঞাপন

প্রশ্নমালায় একটি প্রশ্ন ছিলো,আপনারা কি সংবিধান দেখেছেন? মাত্র ১৬ শতাংশের বেশি কিছু ছাত্র ছাত্রী বলেছেন তারা সংবিধান দেখেছেন।কিন্তু যখনই তাদের সংবিধানের কভার পেজের রং লিখতে বলা হলো তখন তা ১১ শতাংশে নেমে আসে। অনেক ছাত্র ছাত্রী বিসিএস বা চাকরির পরীক্ষায় সংবিধান বিষয়ক প্রশ্ন আসায় সংবিধান সম্পর্কে কিছুটা ওয়াকিবহাল। এদের আবার অধিকাংশই পকেট সংবিধান ব্যবহার করেন। সে হিসেবে সংবিধান দেখেছেন এমন নিম্ন মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক ছাত্র ছাত্রীদের হার যথাক্রমে ১.২০% ও ১.৮৮%, দাখিল এবং আলিম লেবেলে হার যথাক্রমে ০.৬% ও ০.৯৭%। স্নাতক লেবেলে মাত্র ৩৪% শিক্ষার্থী সংবিধান দেখেছেন। কৌতুলভাবে জানতে চেয়েছিলাম কারো বাসায় কোন সংবিধানের কপি আছে কিনা বা শিক্ষা প্রতিষ্ঠানে সংবিধান দিবস পালন বা এই বিষয়ে কোন ওয়ার্কশপ সেমিনার হয় কিনা। উত্তরে ১০০% ছাত্র ছাত্রীই না বোধক উত্তর দিয়েছেন।এর পাশাপাশি স্নাতক লেবেলের ছাত্র ছাত্রীদের আইন বিভাগ, শাসন বিভাগ, বিচার বিভাগ, রাষ্ট্র পরিচালনার মূলনীতি, মৌলিক অধিকার সহ সংবিধান থেকে কিছু মৌলিক প্রশ্ন করা হয় যার ৩৬% ই তারা জানেনা।

জেলার ১৭২ টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, লাইব্রেরিয়ানের সাথে কথা বলে জানার চেষ্টা করেছি তাদের প্রতিষ্ঠানে কোন সংবিধানের কপি আছে কিনা। নিম্ন মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক লেবেলের ১০৭ টি প্রতিষ্ঠানের মধ্যে মাত্র ৪ টি প্রতিষ্ঠানে (বিদ্যাময়ী সরকারি বালিকা বিদ্যালয় এবং নটরডেম কলেজ ময়মনসিংহে অরিজিনাল কপি) সংবিধানের কপি পাওয়া গেছে যা শতকরা হিসেবে মাত্র ৩.৭৪%।দাখিল আলিম মাদ্রাসা লেবেলের ৩০ টি প্রতিষ্ঠানের মধ্যে ১ টি প্রতিষ্ঠান সংবিধান আছে মর্মে আশ্বস্ত করেছেন যা শতকরা হিসেবে মাত্র ৩.৩৩%।কলেজ, বিশ্ববিদ্যালয় লেবেলের ৩৫ টি প্রতিষ্ঠানের মাত্র ৯ টি প্রতিষ্ঠানের লাইব্রেরিতে সংবিধানের কপি দেখা গেছে।



গত বছর সংবিধানের ৫০ বছর পূর্তি উদযাপন করা হয়েছে।অথচ গবেষণায় দেখা যাচ্ছে সংবিধানকে ছাত্রদের মাঝেও সেভাবে পরিচয় করিয়ে দেওয়া যায়নি।আশ্চর্যের বিষয় হলো ময়মনসিংহ জেলার প্রায় ৮৯ শতাংশ শিক্ষার্থী সংবিধানই দেখেনি! স্কুল, কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয় মিলিয়ে ৯২ শতাংশ শিক্ষা প্রতিষ্ঠানে সংবিধান ই নেই।আমরা যখন শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে তথ্য সংগ্রহে যায়, তখন শিক্ষক- শিক্ষিকারা বলেছেন তারা নিজেরাই সংবিধান দেখেননি এবং কৌতূহলবশত তারা গবেষকের কাছ থেকে সংবিধান দেখতে চেয়েছেন।

মোঃ মনির আলম
প্রভাষক
আইন ও বিচার বিভাগ
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
বিশ্বব্যাপী ক্যাম্পাসে ক্যাম্পাসে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ ঢাকাসহ ২৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আজ রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে শনিবার থেকে রাণীশংকৈল উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক পেলেন প্রার্থীরা, জমে উঠলো নির্বাচন গুইমারায় সর্বজনীন পেনশন স্কিমে অন্তর্ভুক্ত হলেন ইউএনও’র সহধর্মিণী ও বড় ভাই ভূরুঙ্গামারী উপজেলা পরিষদ নির্বাচন: পদে ১২ প্রার্থীর মনোনয়ন জমা শ্রেষ্ঠ মাদ্রাসা অধ্যক্ষ নির্বাচিত হলেন মুফতি মাও: মুজির উদ্দিন মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আ.লীগকে বিজেপির আমন্ত্রণ উপজেলা নির্বাচন: আরও ৬৬ জনকে বহিষ্কারের সিদ্ধান্ত বিএনপি’র প্রধানমন্ত্রীর ব্যক্তিগত অফিসার পরিচয়ে টাকা হাতিয়ে নেওয়া যুবক গ্রেপ্তার গরমে মানুষকে স্বস্তি দিতে গোয়ালন্দ ফায়ার সার্ভিসের শরবত বিতরণ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিন-ইসরায়েল সমর্থকদের সংঘর্ষ আদালতের নিষেধাজ্ঞা অগ্রাহ্য: দুমকির ইউএনও’কে লিগ্যাল নোটিশ হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড রাজশাহীতে ৫২ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড যশোরের ভৈরব নদে পাওয়া বস্তাবন্দি মৃতদেহের পরিচয় সনাক্ত নরসিংদীতে নগদের ৬০ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় ৩ জন গ্রেপ্তার শেবাচিম হাসপাতাল র্যাবের অভিযানে দালাল চক্রের ২৫ সদস্য আটক