মাধবপুরে ফুটপাত এখন ভাসমান ব্যবসায়ীদের দখলে, দেখার কেউ নেই

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

হবিগঞ্জের মাধবপুর পৌর শহরে ঢাকা-সিলেট মহাসড়কের দুই পাশে গড়ে উঠেছে অসংখ্য ভাসমান দোকান। সকাল থেকে রাত পর্যন্ত এসব দোকানে চলে কেনাবেচা।

ফলে সবসময় জটলা লেগে থাকে মহাসড়কের ফুটপাতে। এতে চরম দূর্ভোগে পড়েন পথচারীরা। ফুটপাত ভাসমান ব্যবসায়ীদের দখলে থাকার কারনে সিলেট বিভাগের প্রবেশদ্বার মাধবপুর বাজারে যানজট লেগে দুরপাল্লার যাত্রীরা ভোগান্তির মধ্যে পড়েন। ভুক্তভোগীরা জানান, মহাসড়কের পাশে জনগনের চলাচলের যে ফুটপাত রয়েছে তা দখল করে ভাসমান ব্যবসায়ীরা দোকান খুলে বসে আছে। তাই সাধারন পথচারীরা বাধ্য হয়ে মহাসড়কের ওপর দিয়ে চলাচল করতে হয়।

একারনে পথচারীরা প্রায়ই সড়ক দূর্ঘটনায় পড়ে। গত বছর এ বিষয়ে সংবাদ প্রকাশের পর মাধবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ আব্দুর রাজ্জাকের নির্দেশে এস আই হুমায়ূন কবিরের নেতৃত্বে থানা পুলিশ ফুটপাত ও মহাসড়কের জায়গা থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করে মহাসড়ক যানজট মুক্ত করেছিলেন। কিছু দিন যেতে না যেতেই আবারো ধীরে ধীরে ফুটপাত দখলসহ মহাসড়কের জায়গা দখল করে গড়ে উঠেছে।

বিজ্ঞাপন

অবৈধ স্থাপনা ও দোকানঘর মাধবপুর বাজারে আরমান নামে এক পুরুষ পথচারী জানান, মহাসড়কের ফুটপাত দিয়ে সাধারন লোক জন চলাচল করার কথা। কিন্তু ভাসমান দোকানীরা ফুটপাত এমন ভাবে দখল করে রেখেছে চলাচলের কোন সুযোগ নেই। এমতাবস্থায় ভীড়ের মধ্যে নারী পথচারীরা অনেক বিড়ম্বনার মধ্যে পড়তে হয়। ফুটপাত দখল মুক্ত করা হলে পথচারীরা সহজেই বাজারে যাতায়াত করতে পারত। জিলু মিয়া নামে অপর এক পথচারী জানান প্রতিদিন ৪টি উপজেলার লোকজন ব্যবসাসহ অন্যান্য কাজে মাধবপুর বাজারে যাতায়াত করে। একারনে বাজারে হাজার হাজার মানুষের সমাগম ঘটে।

কিন্তু যানবাহন থেকে নামার পর ফুটপাত দিয়ে হাটার আর কোন সুযোগ নেই, ফুটপাত দখল করে ব্যবসায়ীরা দোকান খুলে বসেছে। ফুটপাতে হাঁটতে না পেরে যাত্রীরা গাড়ী থেকে নেমে মহাসড়কের ওপর দিয়ে চলাচল করে। মানুষের জটলার কারনে মহাসড়কে চলাচল কারী দুরপাল্লার যানবাহন জটের মধ্যে আটকা পড়ে। উপজেলা আওয়ামী লীগ যুবলীগ’র সাধারণ সম্পাদক মোঃ আবুল কাশেম জানান।

জনচলাচলে দূর্ভোগের বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ এ ব্যাপারে প্রশাসনের কঠোর পদক্ষেপ নেওয়া দরকার। মাধবপুর পৌরসভার ৭নং ওয়াডের কাউন্সিলর শেখ জহিরুল ইসলাম জানান, মহাসড়কে ফুটপাতে দোকান না বসানোর জন্য পৌরসভার পক্ষ থেকে বার বার বলার পরও ব্যবসায়ীরা গুরুত্ব দিচ্ছে না মাধবপুর ট্রাফিক জোনের ইন্সপেক্টর এস এম জালাল উদ্দিন ভুইয়া বলেন, জন চলাচলে দূর্ভোগ তৈরী করে রাস্তার পাশে ব্যবসা করার অধিকার কারো নেই।
খুব শীঘ্রই তাদের বিরুদ্ধে উপর মহলের নির্দেশে ব্যবস্থা নেয়া হবে।

বিজ্ঞাপন

মাধবপুর থানার (ওসি) মুহাম্মদ আব্দুর রাজ্জাক জানান, ফুট পাথে যারা ব্যবসা করে তারা নেহায়েতই গরীব। তাদের জীবিকার জন্য বিকল্প চিন্তা করা দরকার। তবে অবৈধ দখলদার উচ্ছেদে শীঘ্রই অভিযান পরিচালনা করা হবে। মাধবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মন্জুর আহ্সান জানান, জনচলাচলে দূর্ভোগ সৃষ্টি করে যারা অবৈধ ভাবে স্থাপনা ও দোকানঘর করেছে তাদের উচ্ছেদ করা হবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ইসরায়েলি লবির সঙ্গে যুক্ত হয়ে ষড়যন্ত্র করছে বিএনপি: পররাষ্ট্রমন্ত্রী মাটিরাঙ্গায় অবমুক্ত হলো লজ্জাবতী বানর কাউখালীতে নিখোঁজ ভারসাম্যহীন গৃহবধূর সন্ধান এখনো পাওয়া যায়নি নিয়ামতপুরে ভোটগ্রহন কর্মকর্তাদের প্রশিক্ষণ সাত কলেজের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ কাঙ্খিত মাছ নেই নদীতে- অভাবে দিন কাটছে জেলে পরিবারের বাকৃবিতে দুই দিন শিক্ষকদের অর্ধদিবস কর্মবিরতি: বন্ধ থাকবে ক্লাস শেরপুরে পৌনে এক কোটি টাকার ভারতীয় চিনি আটক তানোরে ইউনি ব্লকের রাস্তা নির্মাণে অনিয়ম মৃত্যুর হুমকি ছিল, কিন্তু সাহস রেখেছি: ক্যাপ্টেন আব্দুর রশিদ বিয়ের আশ্বাসে আ’লীগ নেত্রীকে ধর্ষণের অভিযোগ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে ভূরুঙ্গামারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকটে স্বাস্থ্য সেবা ব‍্যাহত গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে ১৫ জন শিক্ষার্থীর জন্য ১৮ জন শিক্ষক-কর্মচারীর মাসে বেতন ৩ লাখ ৩২৯৭০ টাকা কুতুবদিয়ায় এমভি আবদুল্লাহ, ২৩ নাবিক চট্টগ্রাম পৌঁছাবেন মঙ্গলবার ঝিনাইদহে এসএসসি পরীক্ষায় ফেল করে শিক্ষার্থীর আত্মহত্যা কুমিল্লা শিক্ষা বোর্ডে এসএসসিতে পাসের হার ৭৯.২৩ শতাংশ নওগাঁয় শিক্ষার্থীদের মাঝে পর্নোগ্রাফি বিক্রি, আটক সাত ব্যবসায়ী নওগাঁয় ৩৫ কোটি টাকা ফেরতের দাবিতে ভুক্তভোগী কৃষক ও ব্যবসায়ীদের মানববন্ধন গোয়ালন্দে আনারস প্রতীকের উঠান বৈঠক অনুষ্ঠিত