মাদারীপুর জেলার সেরা স্কুল চরমুগরিয়া মার্চেন্টস্ উচ্চ বিদ্যালয়

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৩ উপলক্ষে মাদারীপুরে এই প্রথমবারের মতো জেলার সেরা শিক্ষাপ্রতিষ্ঠান হয়েছে চরমুগরিয়া মার্চেন্টস্ উচ্চ বিদ্যালয়।গত এসএসসি পরিক্ষায় ৭৪ জন অংশগ্রহণ করে পাস করেছে ৭৩ জন। জিপিএ-৫ পেয়েছে ১১ জন। পাশের শতকরা হার ৯৮.৫৬%। জিপিএ-৫ প্রাপ্তদের শতকরা হার ২৩-৪৬%।

জাতীয় শিক্ষা সপ্তাহ তথ্য অনুযায়ী জানা যায়,বিদ্যালয়ে প্রতি বছরের পরিক্ষার ফলাফল,ছাত্র ছাত্রীদের পাশের হার,মোট শিক্ষার্থীদের সংখ্যা উপস্থিতি, শিক্ষক ও শিক্ষার্থীর অনুপাত,কর্মরর্ত শিক্ষকদের শিক্ষাগত যোগ্যতার মানের গড় ভালো,ভৌত অবকাঠামোগত সুবিধাসহ সকল দিক ভালো থাকায় জেলার সেরা প্রতিষ্ঠান নিবার্চিত হয়েছে। এছাড়াও জেলার শ্রেষ্ঠ স্কাউট হয়েছেন এ বিদ্যালয়ের শিক্ষার্থী তানভীর আহমেদ খান মুহিত।

এদিকে বিদ্যালয় সূত্রে জানা যায়, ১৯৩১ সালে বন্দর নগরী চরমুগরিয়ার ব্যবসায়ী মহলের নিজস্ব অর্থায়নে প্রতিষ্ঠা হয়েছিল চরমুগরিয়া মার্চেন্টস্ উচ্চ বিদ্যালয়। এর পরে আস্তে আস্তে অবকাঠামো উন্নয়ন হতে থাকলেও তেমন কোন উন্নয়নের ছোঁয়া মেলেনি।

বিজ্ঞাপন

২০১৯ সালে অত্র প্রতিষ্ঠানের সভাপতিত্বের দায়িত্ব নেন সাবেক নৌপরিবহনমন্ত্রী, বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও মাদারীপুর ২ আসনের সংসদ সদস্য শাজাহান খান এমপি।এরপর থেকে আর পিছনে তাকাতে হয়নি বিদ্যালয়টির।২০২০ সালে অত্র প্রতিষ্ঠানে প্রধান শিক্ষক হিসেবে যোগদান করেন মেধা সম্পূর্ণ শিক্ষকদের মধ্যে অন্যতম শিক্ষক সরদার আবদুল হামিদ। তার অক্লান্ত পরিশ্রমে ফলে এখন এই বিল্যালয়ের শিক্ষার গুনগতমান ও অভিজ্ঞ শিক্ষকবৃন্দ দ্বারা পাঠদান করানোর জন্য শিক্ষার্থীর সংখ্যা স্বল্প থেকে দাড়িয়েছে হাজারের কাছাকাছি।

এদিকে এই বিদ্যালয়ের লেখা পড়ার মানোন্নয়নে সার্বক্ষণিক তদারকি করছেন ম্যানেজিং কমিটির সভাপতি ও সদস্যবৃন্দ। বর্তমানে বিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা ৯৪০ এবং শিক্ষক-কর্মচারীর সংখ্যা হচ্ছেন ৩৪। এসএসসি ও জেএসসি পরীক্ষায় প্রতি বছরই বিদ্যালয়টি সন্তোষজনক ফল করে আসছে। গত২০২১ সালে এই বিদ্যালয় এসএসসি পরীক্ষায় পাসের হার ছিল ৯৭.৭৩ ও ২০২২ সালের এসএসসি পরীক্ষার পাসের হার ছিল ৯৮.৬৫ শতাংশ। ২০২১ সালে এএসসিতে জিপিএ- ৫ ছিল ৬ জন ও ২০২২ সালের এএসসিতে জিপিএ- ৫ ছিল ১১ জন। এ ছাড়াও অন্যান্য বছরের এসএসসি ও জেএসসির ফলও সন্তোষজনক। বিদ্যালয়টির শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে উপস্থিতির হার ৯৫ শতাংশ।

দশম শ্রেণির শিক্ষার্থী তাসমিন আক্তার বলেন,আমাদের এই চরমুগরিয়া মার্চেন্টস উচ্চ বিদ্যালয় জেলার সেরা স্কুল হওয়ার পিছনে আমাদের সকলের অবদান রয়েছে। সবচেয়ে অবদান রয়েছে আমাদের স্কুলের সভাপতি মাননীয় সাবেক নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান স্যারের ও আমাদের শ্রদ্বেয় প্রধান শিক্ষক সরদার আবদুল হামিদ স্যারের।তাদের কারনে আমাদের স্কুল জেলার সেরা স্কুল হয়েছে।এতে আমরা অনেক খুশি।

বিজ্ঞাপন

চরমুগরিয়া মার্চেন্টস উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষিকা নাহিদা আক্তার বলেন, দক্ষিণ বঙ্গের মধ্যে যে কয়টি স্কুল রয়েছে তার মধ্যে মাদারীপুর চরমুগরিয়া মার্চেন্টস উচ্চ বিদ্যালয় অন্যতম।এ বছর মাদারীপুর জেলার মধ্যে আমাদের স্কুলটি সেরা স্কুল হয়েছে।আমাদের স্কুলের সভাপতি ও প্রধান শিক্ষকের অক্লান্ত পরিশ্রমে আজ আমরা জেলার সেরা স্কুল হয়েছি। এতে আমরা অনেক খুশি ও আনন্দিত। এই সেরা স্কুল হওয়ার জন্য আমাদের স্কুলের শিক্ষক, শিক্ষার্থী ও স্কুল কমিটির সদস্য এবং অভিভাবকবৃন্দরা রয়েছে।আমরা আগামীতে বাংলাদেশের মধ্যে সেরা স্কুল হওয়ার আশা রাখি।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক সরদার আব্দুল হামিদ বলেন, প্রতিষ্ঠানটির গভর্ণিং বডির সভাপতি সাবেক নৌপরিবহনমন্ত্রী, বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও মাদারীপুর ২ আসনের সংসদ সদস্য শাজাহান খান এমপি স্যাররসহ শিক্ষক, অভিভাবক সবাই আমাকে সহযোগিতা করে যাচ্ছেন বলেই আমি সহজেই এসব অর্জন করতে পেরেছি। এজন্য আমি সবার প্রতি কৃতজ্ঞ। আগামীতেও সবার দোয়া ও সহযোগিতায় এগিয়ে যেতে চাই।

তিনি আরো বলেন,বিদ্যালয়টির লেখাপড়া মানোন্নয়নে নিয়মিত অনলাইন পদ্ধতিতে পাঠদান, অভিভাবক সমাবেশ, শিক্ষার্থীদের হোম ভিজিট, বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের জন্য বিশেষ ক্লাসের ব্যবস্থা করছেন শিক্ষকবৃন্দ। এ ছাড়াও বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ শিক্ষার মানোন্নয়নে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন এবং ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দ সার্বিক সহযোগিতা অব্যাহত রেখেছেন। বিদ্যালয়ের শিক্ষার্থীরা লেখাপড়ার পাশাপাশি খেলাধূলা ও সাংস্কৃতিক অঙ্গনেও যথেষ্ট ভূমিকা রাখছে।এছাড়াও শ্রেণিকক্ষসহ পুরো ক্যাম্পাস সিসি টিভির আওতায় নিয়ে আসায় যথাযথ শ্রেণি কার্যক্রম নিশ্চিত হয়েছে। বছরের শুরুতে শিক্ষার্থীরা বেসিক ক্লাস পাওয়ায় তারা এগিয়ে যাচ্ছে।

বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি বীরমুক্তিযোদ্ধা শাজাহান খান এমপি জানান, ১৯৩১ শালে বন্দর নগরী চরমুগরিয়ার ব্যবসায়ী মহলের নিজস্ব অর্থায়নে প্রতিষ্ঠা হয়েছিল চরমুগরিয়া মার্চেন্টস্ হাই স্কুল, বিগত কিছুদিন আগে আমি অত্র বিদ্যালয়ের সভাপতির দায়ীত্ব নেওয়ার পর বেশ কয়েকটি ভবন করে দেওয়া সম্ভব হয়েছে। এবং বর্তমান প্রধান শিক্ষক সরদার আব্দুল হামিদ এর সততা,শ্রম শিক্ষানুরাগ এবং কর্মতৎপরতা দিয়ে আজ স্কুলকে এই পর্যায় নিয়ে আসছেন, এটি সত্যি একটি ঐতিহাসিক বিষয় এবং সে প্রশংসার দাবিদার।

এছাড়া তিনি স্কুলের অন্যান্য শিক্ষক, শিক্ষিকা,পরিচালনা কমিটি এবং স্হানীয় গন্যমান্য ব্যক্তিবর্গসহ সকলের প্রশংসা করে ধন্যবাদ জ্ঞাপন করেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ভূরুঙ্গামারীতে মোবাইল কিনে না দেওয়ায় গলায় ফাঁস দিয়ে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রীর আত্মহত্যা কাউখালীতে রাত পোহালেই উপজেলা পরিষদ নির্বাচন রাত পোহালেই শেরপুরের দুই উপজেলায় ভোট মতলব উত্তরে সাজাপ্রাপ্ত আসামি ১৭ বছর পর আটক ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর খবরে বেড়েছে তেলের দাম কচুয়ায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে উপবৃত্তির টাকা আত্মসাতের অভিযোগ সাতক্ষীরার আম দেশের গন্ডি পেরিয়ে এখন ইউরোপে লালমোহনে দুদকের উদ্যোগে ২য় পর্বের বিতর্ক প্রতিযোগিতা সম্পন্ন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মরদেহ উদ্ধার ভোলায় ষষ্ঠ ধাপে ভোটগ্রহণ আগামীকাল ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক যশোরে ভোট বর্জনের আহ্বানে বিএনপির লিফলেট বিতরণ নরসিংদীর মাধবদীর মাদক সম্রাজ্ঞী মায়া বেগম ইয়াবা ও ফেন্সিডিলসহ গ্রেপ্তার, জনমনে স্বস্তি শ্রীনগর উপজেলা ছাত্রলীগের উদ্যাগে কাপ-পিরিচ প্রতিকের বিশাল মিছিল অবশেষে শুরু হলো রাজশাহীর কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণ কাজ শেরপুরে ৫ আন্তঃজেলা গরু চোর গ্রেপ্তার শ্রীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু চলন্ত বাসে আগুন, ৮ জনের মৃত্যু ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস যেসব এলাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না আজ