ভোলায় ৮ দফা দাবিতে দলিত জনগোষ্ঠীর মানববন্ধন

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

ভোলায় ৮ দফা দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছে দলিত জনগোষ্ঠীর মানুষ। সোমবার(০৫ ডিসেম্বর) সকালে ভোলা প্রেস ক্লাবে চত্বরে বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম) ভোলা জেলা শাখার আয়োজনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এসময় বিডিইআরএম ভোলা জেলা শাখার সভাপতি চন্দ্র মোহন ছিডুর সভাপতিত্বে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক স্বপন কুমার দে, সাংগঠনিক সম্পাদক জীবন চন্দ্র দে, বিডিইআরএম সদর উপজেলা শাখার সভাপতি রনজিত বেপারী, সাধারণ সম্পাদক দিলীপ মাল প্রমুখ।

মানববন্ধনে বক্তারা তাদের ৮ দফা দাবি তুলে ধরে বলেন, জাত-পাত ও পেশাভিত্তিক বৈষম্য প্রতিরোধে প্রস্তাবিত ‘বৈষম্য বিলোপ আইন’ দ্রুত প্রণয়ন করতে হবে। জাতীয় সংসদে সাধারণ ও সংরক্ষিত আসনে দলিত জনগোষ্ঠীর সংখ্যানুপাতে প্রতিনিধিত্ব নিশ্চিত করতে হবে। জাতীয় বাজেটে দলিত জনগোষ্ঠীর জন্য সুনির্দিষ্টভাবে ‘সামাজিক নিরাপত্তা কর্মসূচি’র ব্যবস্থা করতে হবে। বরাদ্দ বাড়াতে হবে। সব মহানগরী ও পৌরসভায় দলিত জনগোষ্ঠীর সবার জন্য আবাসনের ব্যবস্থা করতে হবে।

বিজ্ঞাপন

পরিচ্ছন্নতাকর্মীদের পেশাগত স্বাস্থ্যঝুঁকি বিশেষ বিবেচনায় এনে তাঁদের সুরক্ষার সব উপকরণ সরবরাহ করতে হবে। সরকারি বিশ্ববিদ্যালয়সহ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে দলিত শিক্ষার্থীদের ভর্তির কোটা প্রবর্তন করতে হবে। সকল ধরনের সরকারি চাকরিতে দলিত জনগোষ্ঠীর জন্য কোটা ব্যবস্থা প্রবর্তন করতে হবে। দলিত শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ঝরে পড়া রোধ করতে কার্যকরী উদ্যোগ গ্রহণ এবং এই জনগোষ্ঠীর ছাত্র-ছাত্রীদের বিশেষ উপবৃত্তির পরিমাণ বাড়াতে হবে।

মানববন্ধন শেষে ভোলা জেলা প্রশাসকের কাছে ৮ দফা দাবি তুলে স্মারকলিপি প্রধান করেন।

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ইসরায়েলি লবির সঙ্গে যুক্ত হয়ে ষড়যন্ত্র করছে বিএনপি: পররাষ্ট্রমন্ত্রী মাটিরাঙ্গায় অবমুক্ত হলো লজ্জাবতী বানর কাউখালীতে নিখোঁজ ভারসাম্যহীন গৃহবধূর সন্ধান এখনো পাওয়া যায়নি নিয়ামতপুরে ভোটগ্রহন কর্মকর্তাদের প্রশিক্ষণ সাত কলেজের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ কাঙ্খিত মাছ নেই নদীতে- অভাবে দিন কাটছে জেলে পরিবারের বাকৃবিতে দুই দিন শিক্ষকদের অর্ধদিবস কর্মবিরতি: বন্ধ থাকবে ক্লাস শেরপুরে পৌনে এক কোটি টাকার ভারতীয় চিনি আটক তানোরে ইউনি ব্লকের রাস্তা নির্মাণে অনিয়ম মৃত্যুর হুমকি ছিল, কিন্তু সাহস রেখেছি: ক্যাপ্টেন আব্দুর রশিদ বিয়ের আশ্বাসে আ’লীগ নেত্রীকে ধর্ষণের অভিযোগ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে ভূরুঙ্গামারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকটে স্বাস্থ্য সেবা ব‍্যাহত গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে ১৫ জন শিক্ষার্থীর জন্য ১৮ জন শিক্ষক-কর্মচারীর মাসে বেতন ৩ লাখ ৩২৯৭০ টাকা কুতুবদিয়ায় এমভি আবদুল্লাহ, ২৩ নাবিক চট্টগ্রাম পৌঁছাবেন মঙ্গলবার ঝিনাইদহে এসএসসি পরীক্ষায় ফেল করে শিক্ষার্থীর আত্মহত্যা কুমিল্লা শিক্ষা বোর্ডে এসএসসিতে পাসের হার ৭৯.২৩ শতাংশ নওগাঁয় শিক্ষার্থীদের মাঝে পর্নোগ্রাফি বিক্রি, আটক সাত ব্যবসায়ী নওগাঁয় ৩৫ কোটি টাকা ফেরতের দাবিতে ভুক্তভোগী কৃষক ও ব্যবসায়ীদের মানববন্ধন গোয়ালন্দে আনারস প্রতীকের উঠান বৈঠক অনুষ্ঠিত