ভুট্টা চাষ এখন ধানের চেয়েও লাভজনক, ভুট্টা চাষে এগিয়ে রংপুর

Exif_JPEG_420

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

রংপুর অঞ্চলের অর্থনীতির মূল চালিকাশক্তি শস্য উৎপাদন। রংপুর বিভাগের আট জেলায় রয়েছে অসংখ্য নদী, নালা, খাল, বিল ও চরাঞ্চল। একসময় প্রায় প্রতিবছর বন্যা, খরা ও প্রাকৃতিক নানা দুর্যোগের কারণে ক্ষতিগ্রস্ত হতেন কৃষকরা। যার প্রভাবে বছরের বেশিরভাগ সময় চাষাবাদ বিঘ্ন হত। কাজ থাকত না, পড়ে থাকত আবাদি জমি। ফলে এ অঞ্চলের কিছু জেলা ছিল মঙ্গাপীড়িত। কিন্তু গত দুই দশকে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, আধুনিক কৃষি সম্প্রসারণ, কৃষি ও কৃষকের উন্নয়নে সরকারি-বেসরকারি নানা প্রতিষ্ঠান এগিয়ে আসায় বদলে যেতে শুরু করেছে এসব জেলার মানুষের ভাগ্য।

দেশে বছরে ভুট্টার চাহিদা প্রায় ৭০ লাখ টন। বিপরীতে ২০২১-২২ অর্থবছরে উৎপাদন ছিলো ৫৬ লাখ টন। চলতি মৌসুমে বেড়েছে ভুট্টা আবাদের পরিধি। যার অর্ধেক উৎপাদন হয় রংপুর অঞ্চলে। ২০২২-২৩ অর্থবছরে ভুট্টার উৎপাদন লক্ষ্যমাত্রা ৭০ লাখ টনেরও বেশি বলছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

এদিকে, দেশে ভুট্টা বীজের বাজার ১ হাজার কোটি টাকার মতো। বলা চলে এই বীজ পুরোটাই আমদানি নির্ভর। চলতি বছরে ৩৭ জাতের উচ্চ ফলনশীল ভুট্টা আবাদ করেছেন রংপুর অঞ্চলের কৃষকরা। এর মধ্যে দেশীয় উদ্ভাবিত জাত বারি রয়েছে মাত্র ২টি।

বিজ্ঞাপন

এ বিষয়ে রংপুরের কৃষকরা বলছেন, দেশীয় জাতগুলোর মাঠ পর্যায়ে খুব একটা প্রচারণা নেই এবং ফলনও কম। অন্যদিকে বিদেশি বীজের ফলনও বেশি এবং প্রাপ্তিও সহজ। তাই আমরা বিদেশি বীজ বেশি ব্যবহার করি।

কৃষক নবাব আলী ও মেরাজ উদ্দিন জানান, প্রতি একর জমিতে ভুট্টা চাষ করতে খরচ পড়েছে সর্বোচ্চ ১৫ হাজার টাকা। আর ভুট্টা উৎপাদন হয় ৭৫ থেকে ৮০ মণের মতো। প্রতি মণ ভুট্টা বাজারে বিক্রি হচ্ছে সাড়ে ৭শ থেকে হাজার টাকা। সেই হিসেবে প্রতি একরে ভুট্টা চাষ করে খরচ বাদ দিয়ে ৪০ থেকে ৫০ হাজার টাকা লাভ হয়। ধান চাষে খরচ যেমন বেশি আবার ন্যায্যমূল্যও পাওয়া যায় না। সে কারণে বোরো ধান চাষ না করে ভুট্টা চাষ করেছেন তারা। একই এলাকার কৃষক আজমা বেগম জানান, মূলত চরাঞ্চলের জমিতে ভুট্টা চাষ বেশি হয়।

রংপুর মেট্রোপলিটন কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-সহকারী কৃষি কর্মকর্তা হামিদুল ইসলাম বলেন, বহুজাতিক কোম্পানির দখলে এ দেশে ভুট্টা বীজের বাজার। দেশে ভুট্টা বীজের ৯৮ শতাংশই বিদেশ থেকে আনা। এ অঙ্ক কমিয়ে আনার জন্য আমরাও মাঠ পর্যায়ে কাজ করছি।

বিজ্ঞাপন

তবে ভুট্টা গবেষনা ইনিস্টিটিউট বলছে, আগামী ৫ বছরের মধ্যে ১৫ শতাংশ বীজ সরবরাহ করা সম্ভব হবে। এছাড়াও বানিজ্যিক সম্ভবনা রয়েছে এমন নতুন জাত নিয়েও চলছে গবেষনা।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে শনিবার থেকে রাণীশংকৈল উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক পেলেন প্রার্থীরা, জমে উঠলো নির্বাচন গুইমারায় সর্বজনীন পেনশন স্কিমে অন্তর্ভুক্ত হলেন ইউএনও’র সহধর্মিণী ও বড় ভাই ভূরুঙ্গামারী উপজেলা পরিষদ নির্বাচন: পদে ১২ প্রার্থীর মনোনয়ন জমা শ্রেষ্ঠ মাদ্রাসা অধ্যক্ষ নির্বাচিত হলেন মুফতি মাও: মুজির উদ্দিন মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আ.লীগকে বিজেপির আমন্ত্রণ উপজেলা নির্বাচন: আরও ৬৬ জনকে বহিষ্কারের সিদ্ধান্ত বিএনপি’র প্রধানমন্ত্রীর ব্যক্তিগত অফিসার পরিচয়ে টাকা হাতিয়ে নেওয়া যুবক গ্রেপ্তার গরমে মানুষকে স্বস্তি দিতে গোয়ালন্দ ফায়ার সার্ভিসের শরবত বিতরণ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিন-ইসরায়েল সমর্থকদের সংঘর্ষ আদালতের নিষেধাজ্ঞা অগ্রাহ্য: দুমকির ইউএনও’কে লিগ্যাল নোটিশ হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড রাজশাহীতে ৫২ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড যশোরের ভৈরব নদে পাওয়া বস্তাবন্দি মৃতদেহের পরিচয় সনাক্ত নরসিংদীতে নগদের ৬০ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় ৩ জন গ্রেপ্তার শেবাচিম হাসপাতাল র্যাবের অভিযানে দালাল চক্রের ২৫ সদস্য আটক তীব্র গরমে গাজীপুরে বেঁকে গেছে রেললাইন খালে ভাসছে বাঘের দেহ!