ভাটায় পুড়ছে কাঠ, হুমকিতে পরিবেশ

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

নওগাঁর নিয়ামতপুরে ইটভাটায় প্রকাশ্যে কাঠ পোড়ানো হচ্ছে। বিস্তীর্ণ মাঠের চারদিকে সবুজের সমারোহ। এর মধ্যেই গড়ে উঠেছে পরিবেশবিধ্বংসী ইটভাটা। ভাটা থেকে কুণ্ডলী পাকিয়ে উড়ছে কাঠ পোড়ানোর বিষাক্ত কালো ধোঁয়া। এতে নষ্ট হচ্ছে আমসহ বিভিন্ন ফল ও ফসল। নিয়ামতপুর উপজেলার বিভিন্ন এলাকায় এভাবেই গড়ে উঠেছে ইট ভাটাগুলো। ইটভাটায় কাঠ পোড়ানো হলেও রহস্যজনক কারণে প্রশাসনের পক্ষ থেকে নেই কোনো তৎপরতা বা নজরদারি।

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলায় ৫টি ইট ভাটা রয়েছে। ভাটাগুলো পরিবেশ অধিদপ্তরের অনাপত্তি সনদ ছাড়াই বছরের পর বছর ধরে চালু রয়েছে। এখানে কয়লার পরিবর্তে পোড়ানো হচ্ছে কাঠ।

সরেজমিনে দেখা যায়, ভাটার চারদিকে কাঠ স্তূপ করে রাখা হয়েছে। শ্রমিকেরা সেই কাঠ ফাড়াই করে পোড়ানোর উপযুক্ত করছেন। ইটভাটায় কয়লার পরিবর্তে গাছের গুড়ি পোড়ানো হচ্ছে।

বিজ্ঞাপন

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় বাসিন্দারা জানান, ভাটার কালো ধোঁয়া ও ধুলাবালুতে বাড়িঘরে থাকা দায়। জমির ফসল জমিতেই নষ্ট হচ্ছে। এভাবে চলতে থাকলে ভাটার চারদিকের জমিগুলো এক সময় অনাবাদি হয়ে পড়বে। ভাটার মালিক প্রভাবশালী হওয়ায় এলাকার লোকজন প্রতিবাদ করার সাহস পাচ্ছে না।

এ বিষয়ে যোগাযোগ করা হলে ইটভাটার মালিকরা বলেন, কয়লার দাম বাড়ায় ও কয়লা না পাওয়ার কারণে কাঠ পোড়ানো হচ্ছে। তবে ভাটার ধোঁয়ায় ফল ও ফসলের ক্ষতির বিষয়টি তাদের জানা নেই। ইটভাটা স্থাপনে অনাপত্তি সনদের জন্য পরিবেশ অধিদপ্তরের কার্যালয়ে আবেদন করা আছে বলে দাবি করেন তারা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারুক সুফিয়ান বলেন, গাছ পোড়ানোর বিষয়টি আমার জানা নেই। তদন্ত সাপেক্ষে সব ভাটায় অভিযান চালিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিজ্ঞাপন

জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান বলেন, ইটভাটায় কাঠ পোড়ানোর কোনো সুযোগ নেই। ভাটাগুলোকে জনবহুল জায়গা থেকে অন্য কোথাও সরিয়ে নেওয়ার জন্য এবং পরিবেশবান্ধব উপায়ে স্থাপনের জন্য চিঠি দেওয়া হয়েছে। নির্দেশনা অমান্যকারী ভাটাগুলোতে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
কচুয়ায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে উপবৃত্তির টাকা আত্মসাতের অভিযোগ সাতক্ষীরার আম দেশের গন্ডি পেরিয়ে এখন ইউরোপে লালমোহনে দুদকের উদ্যোগে ২য় পর্বের বিতর্ক প্রতিযোগিতা সম্পন্ন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মরদেহ উদ্ধার ভোলায় ষষ্ঠ ধাপে ভোটগ্রহণ আগামীকাল ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক যশোরে ভোট বর্জনের আহ্বানে বিএনপির লিফলেট বিতরণ নরসিংদীর মাধবদীর মাদক সম্রাজ্ঞী মায়া বেগম ইয়াবা ও ফেন্সিডিলসহ গ্রেপ্তার, জনমনে স্বস্তি শ্রীনগর উপজেলা ছাত্রলীগের উদ্যাগে কাপ-পিরিচ প্রতিকের বিশাল মিছিল অবশেষে শুরু হলো রাজশাহীর কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণ কাজ শেরপুরে ৫ আন্তঃজেলা গরু চোর গ্রেপ্তার শ্রীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু চলন্ত বাসে আগুন, ৮ জনের মৃত্যু ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস যেসব এলাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না আজ আমের সিন্ডিকেট ব্যবসায়ীদের ব্যাপারে সজাগ থাকার পরামর্শ কৃষিমন্ত্রীর বাগেরহাটে স্কুল ছাত্রীকে ধর্ষণ চেষ্টার প্রতিবাদ করায় হামলা, পিতাসহ আহত-৪ খাগড়াছড়িতে স্বর্ণালঙ্কারের লোভে শাশুড়িকে হত্যা, জামাই গ্রেপ্তার লালমোহনে স্বামী-স্ত্রীর লড়াই ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য