বিয়ের পরেও কি প্রাক্তনের সঙ্গে বন্ধুত্বের সম্পর্কে থাকা যায়?

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

জীবনে প্রেম আসার নির্দিষ্ট কোনও সময় বা বয়স নেই৷ বিয়ের আগে এমন অনেক প্রেম বা সম্পর্ক থাকে, যা ছোটগল্পের মতো৷ শেষ হয়েও যেন শেষ হয় না৷ রয়ে যায় তার রেশ। এমনকি বিয়ের পরও সম্পর্কে হানা দেয় অতীত ৷ কিন্তু জীবনে প্রাক্তন ফিরে আসা মানেই তার সঙ্গে প্রেম উজ্জীবিত হওয়া নয় ৷ হতে পারে বন্ধুত্বের সম্পর্কও।

সদ্য বিয়ে করেছেন? প্রাক্তন যদি বিয়ের পরেও আপনার সঙ্গে বন্ধুত্ব রাখতে চান, তার কথা কি মেনে নেওয়া উচিত? বিয়ের পরে পুরনো প্রেমিক বা প্রেমিকার সঙ্গে যোগাযোগ রাখলে কি কোনও সমস্যা হয়?

জীবনে একাধিক বার প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়েন অনেকে। কিছু সম্পর্ক বহু বছর টিকে যেতে পারে, কিছু সম্পর্কের সময়কাল কয়েক মাসেই থেমে যায়। একটা সময় জুড়ে আর এক জন মানুষকে চেনা, তাঁর সঙ্গে ঘনিষ্ঠ হওয়া, নিজের ভাল-খারাপ সবটুকু নিয়ে তাঁর সামনে মেলে ধরা কিন্তু তার পরেই বিচ্ছেদ। অনেক সময়েই দীর্ঘ দিনের প্রেমিকের সঙ্গে বিচ্ছেদের পর বাবা-মায়ের পছন্দের ছেলের সঙ্গে বিয়ে করতে হয়। স্বামীর সঙ্গেও বেশ ভালই ভাব জমে, তবে পুরনো প্রেমিকের স্মৃতি কথা যেন মনের কোণায় থেকে যায়। আর সেই প্রেমিক যদি বিয়ের পরেও আপনার সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক রাখতে চান, তা হলে আপনার কি আদৌ তাঁর সঙ্গে কোনও রকম সম্পর্ক রাখা উচিত?

বিজ্ঞাপন

১) বিশ্বাসই কিন্তু বিবাহিত সম্পর্কের মূল ভিত্তি। তাই স্বামীর থেকে প্রেমিকের বিষয়টি না লুকোনোই শ্রেয়। সবার আগে আপনাকে স্থির থাকতে হবে যে, পুরোনো প্রেমিকের সঙ্গে শুধু বন্ধুত্ব রাখা আদৌ আপনার পক্ষে সম্ভব কি না। যদি মনে কোনও রকম সন্দেহ থাকে, তা হলে তাঁর সঙ্গে সম্পর্কে আর না এগোনোই ভালো।

২) আপনি যদি মনে করেন পুরোনো প্রেমের সম্পর্কের মায়াজাল থেকে সম্পূর্ণ রূপে বেরিয়ে এসেছেন, তা আপনার বিবাহিত সম্পর্কে কোনও রকম আঁচ ফেলবে না, তা হলে বন্ধুত্ব করাই যায়। তবে সবটা যেন আপনার বর্তমান সঙ্গীর সামনে স্পষ্ট থাকে।

৩) সম্পর্কে থাকাকালীন অনেক সময়েই দু’জনের একে অপরের প্রতি এক ধরনের অধিকারবোধ জন্মে যায়। কিন্তু বিচ্ছেদের পরে সেই একই ধরনের ঘনিষ্ঠতা থেকে যাওয়া কঠিন। তাই কিছু বিষয়ে আপনার এবং তাঁর নিজস্ব পরিধির ব্যাপারে ওয়াকিবহাল থাকাই ভালো।

বিজ্ঞাপন

৪) কিন্তু কোনও ভাবেই আবেগপ্রবণ হয়ে পড়বেন না। সেই সঙ্গে খেয়াল রাখবেন প্রাক্তনের কাছে যেন ভুলবার্তা না যায়। নইলে তাঁর মনে হতেই পারে আপনি সব কিছু ভুলে আবার নতুন করে সম্পর্ক তৈরি করতে চাইছেন। তাই সবার আগে অতীত থেকে বেরিয়ে আসার মানসিকতা তৈরি করুন। অতীতের স্মৃতি আঁকড়ে বাঁচার চেষ্টা নয়।

আর টাইমস/ এসএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
বিশ্বব্যাপী ক্যাম্পাসে ক্যাম্পাসে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ ঢাকাসহ ২৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আজ রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে শনিবার থেকে রাণীশংকৈল উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক পেলেন প্রার্থীরা, জমে উঠলো নির্বাচন গুইমারায় সর্বজনীন পেনশন স্কিমে অন্তর্ভুক্ত হলেন ইউএনও’র সহধর্মিণী ও বড় ভাই ভূরুঙ্গামারী উপজেলা পরিষদ নির্বাচন: পদে ১২ প্রার্থীর মনোনয়ন জমা শ্রেষ্ঠ মাদ্রাসা অধ্যক্ষ নির্বাচিত হলেন মুফতি মাও: মুজির উদ্দিন মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আ.লীগকে বিজেপির আমন্ত্রণ উপজেলা নির্বাচন: আরও ৬৬ জনকে বহিষ্কারের সিদ্ধান্ত বিএনপি’র প্রধানমন্ত্রীর ব্যক্তিগত অফিসার পরিচয়ে টাকা হাতিয়ে নেওয়া যুবক গ্রেপ্তার গরমে মানুষকে স্বস্তি দিতে গোয়ালন্দ ফায়ার সার্ভিসের শরবত বিতরণ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিন-ইসরায়েল সমর্থকদের সংঘর্ষ আদালতের নিষেধাজ্ঞা অগ্রাহ্য: দুমকির ইউএনও’কে লিগ্যাল নোটিশ হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড রাজশাহীতে ৫২ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড যশোরের ভৈরব নদে পাওয়া বস্তাবন্দি মৃতদেহের পরিচয় সনাক্ত নরসিংদীতে নগদের ৬০ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় ৩ জন গ্রেপ্তার শেবাচিম হাসপাতাল র্যাবের অভিযানে দালাল চক্রের ২৫ সদস্য আটক