বিশ্বায়ন ও প্রাথমিক শিক্ষা

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

বিশ্বায়ন আধুনিক বিশ্বের একটি বিশেষ রূপ যেখানে সারা বিশ্বে অবাধ পণ্য ও পুজির প্রবাহ নিশ্চিত হয়েছে। বিশ্বকে একটি গ্রামে পরিণত করেছে বিশ্বায়ন। বিশ্বায়নের ফলে বাণিজ্য হয়েছে অবাধ সাথে সংমিশ্রণ ঘটেছে রাজনীতি ও সংস্কৃতির।

বিশ্বায়নের পরিধি ব্যাপক ফলে একে নির্দিষ্ট মাপকাঠিতে সংঙ্গায়ন করা দূরুহ ব্যাপার। বিশ্বায়নের ফলে পন্য উৎপাদন ব্যবস্থার ব্যাপক বাজার তৈরি হলেও বিভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট গ্রুপ কিন্তু তাদের স্বার্থ উদ্ধারে সচেষ্ট রয়েছে। বিশ্বায়নের যুগে অর্থনৈতিক সুবিধা লাভ কল্পে কোন কোন দেশ বা অঞ্চল অবলম্বন করেছে সংস্কৃতি ও পর্যটন কে আবার কেউ বাড়িয়েছে সমরাস্ত্র কিংবা কেউ যোগ দিয়েছে শক্তিশালী গ্রুপে। অর্থাৎ বিশ্বায়নের ইতিবাচক প্রভাব যেমন আছে তেমনি আছে নেতিবাচক প্রভাব।

তবে বিশ্বায়নকে অস্বীকার করার কোন উপায় নেই তাই এর ইতিবাচক দিককে সামনে রেখে আমাদের মত উন্নয়নশীল দেশকে টিকে থাকার লক্ষ্যে সঠিক পদক্ষেপ গ্রহণ করা খুবই জরুরী।

বিজ্ঞাপন

বর্তমান বিশ্বে বিশ্বায়নে তথ্য প্রযুক্তির প্রসার বহুগুনে বেড়েছে তন্মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম, ইন্টারনেট ভিত্তিক যোগাযোগ ব্যবস্থা, সফটওয়্যার ব্যবসা, কারিগরি প্রযুক্তি ইত্যাদি ক্ষেত্র উল্লেখযোগ্য। বাংলাদেশ আগামী ২০৩০ সালের মধ্যেই এসডিজি এবং ২০৪১ সালের মধ্যে উন্নত বিশ্বের কাতারে শামিল হবে এটি আমাদের প্রত্যাশা। তাই শিক্ষার গুণগতমান উন্নয়নের কোন বিকল্প নেই।

বর্তমান বিশ্বায়নের যুগে দুর্বল রাষ্ট্র হিসেবে টিকে থাকার কোন সুযোগ নেই। বিশ্বায়নের সুযোগটিকে ইতিবাচক ভাবে নিয়ে প্রাথমিক পর্যায় থেকে তথ্যপ্রযুক্তিগত কারিগরি শিক্ষার মৌলক অংশসমূহ বিধৃত করা প্রয়োজন।

দেশীয় সংস্কৃতি ও পর্যটন শিল্পের যথাযথ উন্মেষ, দেশীয় পণ্যের কাঙ্ক্ষিত উৎপাদন, আন্তর্জাতিক সমঝোতা, দক্ষ মানব সম্পদ, টেকসই মূল্যবোধ সম্পন্ন সমাজ ব্যবস্থা ইত্যাদি নিশ্চিতকল্পে প্রাথমিক পর্যায় থেকেই শিক্ষার্থীদের গড়ে তুলতে হবে। একবিংশ শতাব্দীর এই যুগে বিশ্বায়নের চ্যালেঞ্জ মোকাবেলায় নিজেদেরকে প্রস্তুত রাখতে হবে। এজন্য শিক্ষক শিক্ষার্থীদের দক্ষ হিসেবে গড়ে উঠার প্রয়োজনীয় পরিবেশ তৈরি করে দিতে হবে।

বিজ্ঞাপন

ছাত্র-ছাত্রীদের ভাষাগত জ্ঞান, কারিগরি জ্ঞান, সংস্কৃতি ও ঐতিহ্য, উৎপাদন ব্যবস্থা ও সম্ভাবনাময় খাতগুলোর সাথে পরিচিত হতে হবে এবং প্রয়োজনীয় লজিস্টিক সাপোর্ট সরবরাহ করতে হবে। এ লক্ষ্য বাস্তবায়নে নিজস্ব সম্ভাবনাসমূহকে কাজে লাগিয়ে বিশ্বের অন্যান্য দেশে বিনিয়োগ সুবিধা বৃদ্ধি, নিজস্ব দুর্বলতা, সুযোগ ও চ্যালেঞ্জসমূহ বিশ্লেষণপূর্বক শিক্ষার্থীদের ক্রমান্বয়ে গড়ে তুলতে হবে।

বিশ্বায়ন কে নেতিবাচক ভাবে না দেখে বরং এটিকে চ্যালেঞ্জ ও সুযোগ হিসেবে নিয়ে প্রাথমিক পর্যায়ে থেকেই দক্ষ মানব সম্পদ গড়ে তোলার প্রত্যয় নিয়ে এগিয়ে যেতে হবে আমাদেরকে।

 

লেখক:
মোহাম্মদ নাহিদ হাসান খান
উপজেলা নির্বাহী অফিসার
ভাঙ্গুড়া, পাবনা।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ভূরুঙ্গামারীতে মোবাইল কিনে না দেওয়ায় গলায় ফাঁস দিয়ে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রীর আত্মহত্যা কাউখালীতে রাত পোহালেই উপজেলা পরিষদ নির্বাচন রাত পোহালেই শেরপুরের দুই উপজেলায় ভোট মতলব উত্তরে সাজাপ্রাপ্ত আসামি ১৭ বছর পর আটক ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর খবরে বেড়েছে তেলের দাম কচুয়ায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে উপবৃত্তির টাকা আত্মসাতের অভিযোগ সাতক্ষীরার আম দেশের গন্ডি পেরিয়ে এখন ইউরোপে লালমোহনে দুদকের উদ্যোগে ২য় পর্বের বিতর্ক প্রতিযোগিতা সম্পন্ন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মরদেহ উদ্ধার ভোলায় ষষ্ঠ ধাপে ভোটগ্রহণ আগামীকাল ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক যশোরে ভোট বর্জনের আহ্বানে বিএনপির লিফলেট বিতরণ নরসিংদীর মাধবদীর মাদক সম্রাজ্ঞী মায়া বেগম ইয়াবা ও ফেন্সিডিলসহ গ্রেপ্তার, জনমনে স্বস্তি শ্রীনগর উপজেলা ছাত্রলীগের উদ্যাগে কাপ-পিরিচ প্রতিকের বিশাল মিছিল অবশেষে শুরু হলো রাজশাহীর কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণ কাজ শেরপুরে ৫ আন্তঃজেলা গরু চোর গ্রেপ্তার শ্রীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু চলন্ত বাসে আগুন, ৮ জনের মৃত্যু ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস যেসব এলাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না আজ