বিশ্ববিদ্যালয়ের আইন মানছে না কুবি উপাচার্য

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

বিশ্ববিদ্যালয়ের আইন ২০০৬ এর ৩৬ (২) ধারার ১০নং সংবিধির ৯ (খ) তে বলা হয়েছে, ‘বিভাগীয় প্ল্যানিং কমিটির শিক্ষক, অন্যান্য কর্মকর্তা ও কর্মচারী নিয়োগের সুপারিশ করবেন।’ এ আইন অনুযায়ী শিক্ষক নিয়োগে সকল আবেদন প্ল্যানিং কমিটি যাচাই-বাছাই করে সুপারিশ করার কথা রয়েছে। পরবর্তীতে কমিটির সুপারিশপ্রাপ্ত প্রার্থীরাই নিয়োগ বোর্ডে অংশগ্রহণ করবেন।

কিন্তু নির্দিষ্ট প্রার্থীকে নিয়োগ দিতে বিশ্ববিদ্যালয়ের নিয়মনীতি তোয়াক্কা না করে ‘অভিনব’ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ, শর্তপূরণ না হওয়ায় প্ল্যানিং কমিটির বাছাইয়ে বাদ পড়া প্রার্থীকে তালিকায় আনাসহ বিভিন্ন কৌশল গ্রহণ করার অভিযোগ উঠেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এএফএম আবদুল মঈনের বিরুদ্ধে। ওই প্রার্থী মার্কেটিং বিভাগের শিক্ষক হওয়ার জন্য আবেদন করেছেন।

গত ২ নভেম্বর বিভিন্ন বিভাগে শিক্ষকের জন্য আবেদনপত্র চেয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে কুবি। অভিযোগ রয়েছে, নির্দিষ্ট এক প্রার্থীর কুবি নির্ধারিত শিক্ষক নিয়োগের জন্য নির্ধারিত যোগ্যতা না থাকায় অভিনব উপায়ে অননুমোদিত একটি অনুবিধি যোগ করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কর্তৃপক্ষ। রেজিষ্ট্রার দফতর পরবর্তীতে অতিরিক্ত যে দুজনের সুপারিশ প্রার্থী তালিকায় যুক্ত করেছে তা আইনের পরিপন্থী বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ‘অভিনব’ ওই বিজ্ঞপ্তির বিপরীতে আবেদনকৃত প্রার্থীদের যাচাই-বাছাই করে তালিকা প্রস্তুত করে রেজিস্ট্রার দফতরে পাঠায় মার্কেটিং বিভাগ। পরবর্তীতে রেজিষ্ট্রার দফতর প্রার্থীদের তথ্য সংরক্ষণের কথা বলে প্ল্যানিং কমিটির কাছ থেকে বাতিলকৃত প্রার্থীদের আবেদনপত্র নেয়। প্ল্যানিং কমিটির বাতিলকৃত প্রার্থীদের থেকে আরও দু’জনের নাম যুক্ত করে নিয়োগ পরীক্ষার জন্য চূড়ান্ত তালিকা তৈরি করে রেজিস্ট্রার। ওই দুইজনের একজন নির্দিষ্ট ওই প্রার্থী।

এ বিষয়ে জানতে চাইলে মার্কেটিং বিভাগের প্ল্যানিং কমিটির সভাপতি ড. আমজাদ হোসাইন সরকার বলেন, প্রার্থীদের আবেদনপত্র আমাদের কাছে আসলে ৬ জন প্রার্থী বাদ পড়ে। পরে রেজিস্ট্রার দফতর তথ্য সংরক্ষণের কথা বলে বাতিলকৃতদের আবেদনপত্র নেয়। বাতিলকৃত দুজনের নাম যুক্ত করার বিষয়ে আমাদের কিছু জানানো হয়নি।

এ বিষয়ে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) আমিরুল হক চৌধুরী বলেন, ‘যা কিছু হয়েছে নিয়মের মধ্যেই হয়েছে।’ কিভাবে নিয়মের মধ্যে হচ্ছে জানতে চাইলে তিনি উত্তর দিতে অপরাগতা প্রকাশ করেন।

বিজ্ঞাপন

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. এএফএম. আবদুল মঈন বলেন, বিশ্ববিদ্যালয়ে এমন কোনো কাজ হচ্ছে না যেইটা আইন বিরোধী। বিশ্ববিদ্যালয়ের সব কাজ আইনের পক্ষে। এইখানে কোনো নিয়মের বহির্ভূত কাজ হচ্ছে না নিয়মের বাইরে গেলে সেইটা বিশ্ববিদ্যালয় থাকবে না। আমার নেতৃত্ব যতদিন কুমিল্লা বিশ্ববিদ্যালয় থাকছে ততদিন আইন বিরোধী কোন কাজ হবে না।’ তবে শিক্ষক নিয়োগে আইনের ব্যত্যয়ে বিষয়ে জানতে চাইলে বিষয়টি তিনি এড়িয়ে যান।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক যশোরে ভোট বর্জনের আহ্বানে বিএনপির লিফলেট বিতরণ নরসিংদীর মাধবদীর মাদক সম্রাজ্ঞী মায়া বেগম ইয়াবা ও ফেন্সিডিলসহ গ্রেপ্তার, জনমনে স্বস্তি শ্রীনগর উপজেলা ছাত্রলীগের উদ্যাগে কাপ-পিরিচ প্রতিকের বিশাল মিছিল অবশেষে শুরু হলো রাজশাহীর কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণ কাজ শেরপুরে ৫ আন্তঃজেলা গরু চোর গ্রেপ্তার শ্রীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু চলন্ত বাসে আগুন, ৮ জনের মৃত্যু ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস যেসব এলাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না আজ আমের সিন্ডিকেট ব্যবসায়ীদের ব্যাপারে সজাগ থাকার পরামর্শ কৃষিমন্ত্রীর বাগেরহাটে স্কুল ছাত্রীকে ধর্ষণ চেষ্টার প্রতিবাদ করায় হামলা, পিতাসহ আহত-৪ খাগড়াছড়িতে স্বর্ণালঙ্কারের লোভে শাশুড়িকে হত্যা, জামাই গ্রেপ্তার লালমোহনে স্বামী-স্ত্রীর লড়াই ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য কাউখালীতে মাছ-মাংসসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যর দাম সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে কুমিল্লায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, ৫ জন নিহত যমুনা টিভিতে প্রচারিত সংবাদের বিরুদ্ধে সচেতন এবং সাধারণ শিক্ষক সমাজ ব্যানারে মানববন্ধন নজরুল বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ ও বিভাগ ছাত্রলীগের কমিটি বিলুপ্তি  প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে পরিবেশ বান্ধব গাছ উপহার দিলো ঐক্য-বন্ধন