বাজারে আসার আগেই ফাঁস আইফোন ১৫ আলট্রার নানা তথ্য

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

চলতি বছর বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মোবাইল ফোন সিরিজ আইফোনের ১৫তম সংস্করণ বাজারে আনছে অ্যাপল। প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জানিয়েছেন, ২০২৩ সালে আইফোন ১৫ সিরিজের ৪ সংস্করণ বাজারে আনার পরিকল্পনা রয়েছে কোম্পানির।

এই সংস্করণগুলো হলো আইফোন ১৫, আইফোন ১৫ প্লাস, আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স।

তবে বাজারে গুঞ্জন ছড়িয়ে পড়েছে যে সিরিজের চতুর্থ সংস্করণ আইফোন ১৫ প্রো ম্যাক্সের পরিবর্তে আইফোন ১৫ আলট্রা নামে নতুন একটি সংস্করণ বাজারে আনছে কোম্পানি, যা হতে যাচ্ছে আইফোন সিরিজের এ যাবৎকালের সবচেয়ে আধুনিক ও সমৃদ্ধ মোবাইল ফোনসেট।

বিজ্ঞাপন

অ্যাপল কোম্পানির পক্ষ থেকে অবশ্য এখন পর্যন্ত এ ব্যাপারে কোনো মন্তব্য করা হয়নি। তবে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) সম্প্রতি অ্যাপললিকার নামের এক ব্যবহারকারী, যিনি অ্যাপল কর্মীদের নিয়মিত অনুসরণ করেন বলে দাবি করেছেন—সাম্প্রতিক এক এক্সপোস্টে আইফোন ১৫ আলট্রা সম্পর্কিত বিভিন্ন তথ্য প্রকাশ করছেন।

অ্যাপললিকারের তথ্য অনুসারে, আইফোন ১৫ আলট্রার ক্যামেরাটি হবে এই সিরিজের অন্য সব ফোনের চেয়ে অনেক ভালো, বিশেষ করে জুমিংয়ের ক্ষেত্রে। সিরিজের অন্যান্য ফোনের চেয়ে এই ফোনের জুম আপের ক্ষমতা অন্তত ১০ গুণ বেশি, অনেকটা সাবমেরিনের পেরিস্কোপের মতো।

পরিষ্কার ছবির নিশ্চয়তার জন্য আইফোন ১৫ আলট্রা ক্যামেরার ৮টি অংশ রয়েছে। ক্যামেরায় ব্যবহার করা হয়েছে বিশেষ কাঁচ, যা ছবিকে আরও স্পষ্ট ও সুন্দর করে তুলবে।

বিজ্ঞাপন

অ্যাপললিকারের মতে, আইফোন ১৫ আলট্রার ফ্রেম তৈরি করা হয়েছে টাইটেনিয়াম দিয়ে, যেটি বেশ দৃঢ় ও সুন্দর একটি ধাতু। এছাড়া ফোনটিতে যেসব ‘অ্যাকশন বাটন’ রয়েছে, সেগুলোও নতুন ধরনে। এই বাটনগুলোর মাধ্যমে ব্যবহারকারী দ্রুত বিভিন্ন অ্যাপে প্রবেশ করতে পারবেন। গত বছর বাজারে আসা অ্যাপল ওয়াচ আলট্রা ঘড়িটিতে যে বাটন ব্যবহার করা হয়েছে, আইফোন ১৫ আলট্রাতেও একই বাটন ব্যবহার করা হয়েছে বলে জানিয়েছেন অ্যাললিকার।

এছাড়া আইফোন ১৫ আলট্রা সেটটিতে এ১৭ বায়োনিক এসওসি নামের একটি সুপার ফাস্ট চিপ কোম্পানি সংযুক্ত করেছে বলে এক্সবার্তায় জানিয়েছেন অ্যাপললিকার। অত্যাধুনিক থ্রি এনএম প্রযুক্তিতে তৈরি এই চিপটির মেমোরি সক্ষমতা ৮ গিগাবাইট (জিবি)।

সাম্প্রতিক অন্যান্য সিরিজের ফোনসেটগুলোর মতো অ্যাপল ১৫ আলট্রার সঙ্গেও সম্ভবত চার্জার ফ্রি দিচ্ছে না অ্যাপল। ব্যবহারকারীকে আলাদা করে কিনতে হবে এই ফোনের চার্জার। তবে এই ফোনটির ব্যাটারি খুবই দ্রুতগতিতে চার্জ হয় জানিয়েছেন অ্যাপললিকার।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
বিয়ের আশ্বাসে আ’লীগ নেত্রীকে ধর্ষণের অভিযোগ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে ভূরুঙ্গামারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকটে স্বাস্থ্য সেবা ব‍্যাহত গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে ১৫ জন শিক্ষার্থীর জন্য ১৮ জন শিক্ষক-কর্মচারীর মাসে বেতন ৩ লাখ ৩২৯৭০ টাকা কুতুবদিয়ায় এমভি আবদুল্লাহ, ২৩ নাবিক চট্টগ্রাম পৌঁছাবেন মঙ্গলবার ঝিনাইদহে এসএসসি পরীক্ষায় ফেল করে শিক্ষার্থীর আত্মহত্যা কুমিল্লা শিক্ষা বোর্ডে এসএসসিতে পাসের হার ৭৯.২৩ শতাংশ নওগাঁয় শিক্ষার্থীদের মাঝে পর্নোগ্রাফি বিক্রি, আটক সাত ব্যবসায়ী নওগাঁয় ৩৫ কোটি টাকা ফেরতের দাবিতে ভুক্তভোগী কৃষক ও ব্যবসায়ীদের মানববন্ধন গোয়ালন্দে আনারস প্রতীকের উঠান বৈঠক অনুষ্ঠিত সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার সুপারিশের কার্যকারিতা নেই: শিক্ষামন্ত্রী বাকৃবিতে ভেটেরিনারি সপ্তাহের সমাপনী অনুষ্ঠিত চেয়ারম্যান প্রার্থী মাল্টা কাওসারকে নিয়ে শংকিত পাওনাদাররা পাইকগাছায় মরা গরুর মাংস বিক্রির অভিযোগ পাইকগাছায় ফসিয়ার রহমান ফাউন্ডেশনের উদ্যোগে ২৭৫ জন ছাত্রীদের মাঝে শিক্ষা বৃত্তি প্রদান নরসিংদীর পাঁচদোনায় বাস-মাইক্রোবাস মুখোমুখী সংঘর্ষে চালকসহ নিহত ২, আহত ৩ শেরপুরে জাতীয় বিজ্ঞান মেলা ও বিজ্ঞান অলিম্পিয়াড উদ্বোধন এবার পদ্মা সেতু ঘুরে যাবে ‘ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’ দেশবাসীকে অর্থনৈতিকভাবে স্বচ্ছল করতে সরকার কাজ করছে: প্রধানমন্ত্রী সিলেটের ৮ উপজেলায় নতুন মুখ হিসেবে চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা