বাংলাদেশ অ্যানিমেল হাজবেন্ড্রি কাউন্সিল আইন-২০২৩ দ্রুত বাস্তবায়নের দাবি

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

সম্প্রতি অ্যানিমেল হাজবেন্ড্রি কাউন্সিল গঠনের উদ্যোগ গ্রহণ করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। নিজেদের পেশাদারিত্ব রক্ষার্থে এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়ে দ্রুত ‘বাংলাদেশ অ্যানিমেল হাজবেন্ড্রি কাউন্সিল আইন-২০২৩’ বাস্তবায়নের দাবি জানিয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) অ্যানিমেল হাজবেন্ড্রি অনুষদীয় ছাত্রসমিতি।

২৭ ডিসেম্বর (বুধবার) দুপুরে বিশ্ববিদ্যালয়ের অ্যানিমেল হাজবেন্ড্রি অনুষদীয় সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই দাবি জানায় অ্যানিমেল হাজবেন্ড্রি অনুষদীয় ছাত্রসমিতি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করার সময়ে অ্যানিমেল হাজবেন্ড্রি অনুষদীয় ছাত্রসমিতির সাধারণ সম্পাদক প্রান্ত সরকার বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষা, আত্মকর্মসংস্থান ও দারিদ্র্য বিমোচনের মৌলিক ও সম্ভাবনাময় খাত প্রাণিসম্পদ। দেশের ক্রমবর্ধমান দুধ, মাংস, ডিম ও চামড়ার চাহিদা পূরণে গবাদিপশুর উন্নয়ন জরুরি। এরই ধারাবাহিকতায় ‘বাংলাদেশ অ্যানিমেল হাজবেন্ড্রি কাউন্সিল আইন-২০২৩’ এর মাধ্যমে অ্যানিমেল হাজবেন্ড্রি গ্রাজুয়েটদের অধিকার রক্ষা হবে। স্মার্ট লাইভস্টক তথা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অগ্রণী ভূমিকায় থাকবে অ্যানিমেল হাজবেন্ড্রি গ্রাজুয়েটগণ।

বিজ্ঞাপন

সম্মেলনে বক্তারা বলেন, অ্যানিমেল হাজবেন্ড্রি ক্ষেত্রের সাথে সংশ্লিষ্ট স্টেকহোল্ডার এবং মন্ত্রণালয়ের আলোচনা সাপেক্ষে অ্যানিমেল হাজবেন্ড্রি কাউন্সিল আইন-২০২৩ প্রস্তাবনা করা হয়েছে। মূলত পশুর লালনপালন জনিত নিরাপত্তা রক্ষার জন্যেই এই আইনটির বাস্তবায়ন জরুরি। বানিজ্যিক কৃষিকে গুরুত্ব দিয়ে বড় বড় ফার্মে প্রাণি উৎপাদন, ফার্ম ও পশুখাদ্য ব্যবস্থাপনা, পশুর জাত উন্নয়নে আধুনিক প্রযুক্তির সন্নিবেশ ঘটিয়ে দুধ, ডিম ও মাংস প্রক্রিয়াজাতকরণ এবং সংরক্ষণের বিষয়গুলো নিয়েই কাজ করবে এই আইন। কম সংখ্যক গরু থাকবে কিন্তু সঠিক পুষ্টিমাত্রা নিশ্চিত করে উৎপাদন বেড়ে যাবে। এতে করে মিথেন নিঃসরণ কমবে, পরিবেশ সংরক্ষণ হবে। যা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনেও সহযোগিতা করবে।

উপস্থিত বক্তারা আরও বলেন, অ্যানিমেল হাজবেন্ড্রি গ্র্যাজুয়েট কাজ করবেন পুষ্টি নিরাপত্তা নিয়ে। বানিজ্যিক কোম্পানিগুলো বিভিন্ন ঔষধ বা পুষ্টিবিষয়ক খাদ্যের ক্ষেত্রে নিরাপত্তার নীতিগুলো মানছেন কি না সেটিই দেখবেন তাঁরা। জনগন ও প্রাণিসম্পদের উন্নয়নের স্বার্থে এই আইনটির প্রস্তাবনা করা হয়েছে। যেখানেই প্রাণীর রক্ষণাবেক্ষণের কথা আসবে সেখানেই কাউন্সিলিংয়ের কথা আসবেই। অ্যানিমেল হাজবেন্ড্রি কাউন্সিল আইন-২০২৩ এ শুধু অ্যানিমেল হাজবেন্ড্রি পেশার স্বার্থ সংরক্ষণের কথা বলা হয়েছে। অন্য কোনো পেশার বিষয়ে এখানে হস্তক্ষেপ করা হবে না।

অ্যানিমেল হাজবেন্ড্রি অনুষদের ডিন এবং অ্যানিমেল হাজবেন্ড্রি অনুষদ ছাত্র সমিতির সভাপতি অধ্যাপক ড. ছাজেদা আখতারের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ছাত্র সমিতির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আবুল হাশেম, অধ্যাপক ড. এম. এ এম. ইয়াহিয়া খন্দকার, অধ্যাপক ড. মো. রুহুল আমিন, অধ্যাপক ড. মোহাম্মদ মনিরুজ্জামান, অধ্যাপক ড. মোহাম্মদ মহি উদ্দিন প্রমুখ। এসময় অ্যানিমেল হাজবেন্ড্রি অনুষদ ছাত্র সমিতির সহ-সভাপতি মো. রেজওয়ান উল আমিনসহ বিভিন্ন বর্ষের প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক যশোরে ভোট বর্জনের আহ্বানে বিএনপির লিফলেট বিতরণ নরসিংদীর মাধবদীর মাদক সম্রাজ্ঞী মায়া বেগম ইয়াবা ও ফেন্সিডিলসহ গ্রেপ্তার, জনমনে স্বস্তি শ্রীনগর উপজেলা ছাত্রলীগের উদ্যাগে কাপ-পিরিচ প্রতিকের বিশাল মিছিল অবশেষে শুরু হলো রাজশাহীর কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণ কাজ শেরপুরে ৫ আন্তঃজেলা গরু চোর গ্রেপ্তার শ্রীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু চলন্ত বাসে আগুন, ৮ জনের মৃত্যু ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস যেসব এলাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না আজ আমের সিন্ডিকেট ব্যবসায়ীদের ব্যাপারে সজাগ থাকার পরামর্শ কৃষিমন্ত্রীর বাগেরহাটে স্কুল ছাত্রীকে ধর্ষণ চেষ্টার প্রতিবাদ করায় হামলা, পিতাসহ আহত-৪ খাগড়াছড়িতে স্বর্ণালঙ্কারের লোভে শাশুড়িকে হত্যা, জামাই গ্রেপ্তার লালমোহনে স্বামী-স্ত্রীর লড়াই ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য কাউখালীতে মাছ-মাংসসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যর দাম সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে কুমিল্লায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, ৫ জন নিহত যমুনা টিভিতে প্রচারিত সংবাদের বিরুদ্ধে সচেতন এবং সাধারণ শিক্ষক সমাজ ব্যানারে মানববন্ধন নজরুল বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ ও বিভাগ ছাত্রলীগের কমিটি বিলুপ্তি  প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে পরিবেশ বান্ধব গাছ উপহার দিলো ঐক্য-বন্ধন