বরিশালে দালালের দৌরত্বে দিশেহারা সাধারণ রোগীরা

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

বরিশালে ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠেছে ডায়াগনস্টিক সেন্টার। এসব প্রতিষ্ঠানে রোগী আনতে মাসিক বেতনে নিয়োগ দেয়া হয় দালালদের। আর ডাক্তারদের যোগসাজসেই হাসপাতালে দাপিয়ে বেড়ায় তারা। এমন তথ্য উঠে এসেছে অনুসন্ধানে। ভুক্তভোগীদের দাবি, অসাধু ডাক্তার আর তাদের দালালদের কাছে জিম্মি সবাই।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বরিশাল জেনারেল হাসপাতালে ডাক্তার দেখানো শেষ হতে না হতেই রোগীদের পিছু নেয় দালাল চক্রের সদস্যরা। উদ্দেশ্য ডায়াগনস্টিক সেন্টারে নিয়ে রোগীদের পরীক্ষা করানো। এমন দৃশ্য দেখে পিছু নেয়া হয় তাদের।

এরপর জানতে চাইলে প্রথমে অস্বীকার করলেও পরে রোগীদের চাপে সবকিছু স্বীকার করে দালাল চক্রের এক মহিলা সদস্য। ডায়াগনস্টিক সেন্টার থেকে নিয়োগপ্রাপ্ত রাবেয়া জানান, মাসিক ৭ হাজার টাকা বেতনে কাজ করছেন তিনি। তাদের বড় একটি দল আছে।

বিজ্ঞাপন

সবাই এক হয়ে কাজ করেন তারা। বরিশাল জেনারেল হাসপাতালের সামনে ডায়াগনস্টিক সেন্টারগুলোতে রোগী নিয়ে যায় তারা। এ হাসপাতালের কতিপয় চিকিৎসকদের যোগসাজশে জিম্মি রোগীরা।

রোগীরা বলেন, প্রতিটি ডাক্তারের রুমের সামনে দালাল চক্রের সদস্য ভরা। ডাক্তার দেখিয়ে বের হতে দেরি তাদের আমাদের ঘিরে ধরতে দেরি নেই।

জোর করে নিয়ে গিয়ে দালালরা ডাক্তারের দেয়া বিভিন্ন পরীক্ষা ডায়াগনস্টিক সেন্টারগুলো দিয়ে করায়। অনেক সময় ডাক্তাররাও ডায়াগনস্টিক সেন্টারের নাম বলে দেয়।

বিজ্ঞাপন

এদিকে জেনারেল হাসপাতালের ভেতর দুইজন ডাক্তারের চেম্বারের সামনে দালাল চক্রের সদস্যদের সক্রিয় ভূমিকায় দেখা গেছে। জানতে চাইলে হাসপাতালের সহকারী রেজিস্ট্রার (সার্জারি) ডা. খালিদ মাহমুদ বলেন, কে দালাল আমি জানি না। আমি টেস্ট দেই রোগীরা করে নিয়ে আসে।হাসপাতালে কনসালটেন্ট (অর্থোপেডিক্স) ডা. মো. মাহমুদ উল্লাহ মাহিন বলেন, আমি রুমে বসে রোগী দেখি বাইরে কী হয়, বলতে পারব না।

তবে তাদের দুজনের রুমের ডায়াগনস্টিক সেন্টারের বিভিন্ন কাগজপত্র দেখা গেছ। শুধু জেনারেল হাসপাতালে সামনে নয়, নামসর্বস্ব অবৈধ ডায়াগনস্টিকের ছড়াছড়ি শহরের অলিতে-গলিতে।

অভিযোগ আছে, প্রতিষ্ঠিত ল্যাবের নাম দিয়ে অনেকেই ভুয়া প্রতিষ্ঠান খুলে প্রতারণা করছে রোগীদের সাথে। বাধ রোড ডায়াগনস্টিক অ্যাসোসিয়েশনের সভাপতি কাজী মিরাজ মাহমুদ বলেন, শের ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ৬১ জন সরকারি কর্মচারী সরাসরি দালালি পেশায় জড়িত।

তারা রোগী বাগিয়ে বিভিন্ন ডায়াগনস্টিক সেন্টারে নিয়ে যায়। আমরা তালিকা করে প্রশাসনের কাছে জমা দিয়েছি। মেডিনোভা মেডিকেল সার্ভিসেস লিমিটেডের ম্যানেজার ছানোয়ার হোসেন বলেন, আমাদের প্রতিষ্ঠানের নামের আগে শুধু সাউথ লাগিয়ে এটাই আসল মেডিনোভা এমন কথা ছড়িয়ে রোগীদের সাথে প্রতারণা করা হচ্ছে। আমি প্রশাসনের কাছে আবেদন করেছি। এখন দেখছি কবে তারা ব্যবস্থা নেয়।

অবৈধ ডায়াগনস্টিক সেন্টারের তালিকা করে জমা দেয়া হয়েছে বলে জানায় বরিশাল ডায়াগনস্টিক অ্যান্ড হাসপাতাল অনার্স অ্যাসোসিয়েশনের নেতারা।

আর দ্রুতই অবৈধ ডায়াগনস্টিক সেন্টার,দালাল ও যোগসাজশে জড়িত ডাক্তারদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে জানায় স্বাস্থ্য বিভাগ।বরিশাল ডায়াগনস্টিক অ্যান্ড হাসপাতাল ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি কাজী মফিজুল ইসলাম কামাল বলেন, আমরা বৈধ ডায়াগনস্টিক সেন্টারগুলোর নাম প্রশাসনের কাছে জমা দিয়েছি। এখন তাদের ব্যবস্থা গ্রহণের পালা।

বরিশাল স্বাস্থ্য বিভাগের পরিচালক ডা. মো. হুমায়ুন শাহীন খান বলেন, বর্তমানে বরিশাল নগরীতে নিবন্ধিত ডায়াগনস্টিক সেন্টার আছে ১১০টি। এরমধ্যে কাগজপত্র নবায়নের জন্য আবেদন করেছে ৩৪টি। আর জেলার ১০ উপজেলায় নিবন্ধিত ডায়াগনস্টিক সেন্টার আছে ১৪০টি। আমরা দালাল ও অবৈধ ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেব।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ইসরায়েলি লবির সঙ্গে যুক্ত হয়ে ষড়যন্ত্র করছে বিএনপি: পররাষ্ট্রমন্ত্রী মাটিরাঙ্গায় অবমুক্ত হলো লজ্জাবতী বানর কাউখালীতে নিখোঁজ ভারসাম্যহীন গৃহবধূর সন্ধান এখনো পাওয়া যায়নি নিয়ামতপুরে ভোটগ্রহন কর্মকর্তাদের প্রশিক্ষণ সাত কলেজের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ কাঙ্খিত মাছ নেই নদীতে- অভাবে দিন কাটছে জেলে পরিবারের বাকৃবিতে দুই দিন শিক্ষকদের অর্ধদিবস কর্মবিরতি: বন্ধ থাকবে ক্লাস শেরপুরে পৌনে এক কোটি টাকার ভারতীয় চিনি আটক তানোরে ইউনি ব্লকের রাস্তা নির্মাণে অনিয়ম মৃত্যুর হুমকি ছিল, কিন্তু সাহস রেখেছি: ক্যাপ্টেন আব্দুর রশিদ বিয়ের আশ্বাসে আ’লীগ নেত্রীকে ধর্ষণের অভিযোগ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে ভূরুঙ্গামারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকটে স্বাস্থ্য সেবা ব‍্যাহত গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে ১৫ জন শিক্ষার্থীর জন্য ১৮ জন শিক্ষক-কর্মচারীর মাসে বেতন ৩ লাখ ৩২৯৭০ টাকা কুতুবদিয়ায় এমভি আবদুল্লাহ, ২৩ নাবিক চট্টগ্রাম পৌঁছাবেন মঙ্গলবার ঝিনাইদহে এসএসসি পরীক্ষায় ফেল করে শিক্ষার্থীর আত্মহত্যা কুমিল্লা শিক্ষা বোর্ডে এসএসসিতে পাসের হার ৭৯.২৩ শতাংশ নওগাঁয় শিক্ষার্থীদের মাঝে পর্নোগ্রাফি বিক্রি, আটক সাত ব্যবসায়ী নওগাঁয় ৩৫ কোটি টাকা ফেরতের দাবিতে ভুক্তভোগী কৃষক ও ব্যবসায়ীদের মানববন্ধন গোয়ালন্দে আনারস প্রতীকের উঠান বৈঠক অনুষ্ঠিত