বঙ্গবন্ধু সাফারি পার্কে দেড় মাস ধরে অসুস্থ স্ত্রী বাঘ

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে দেড় মাস ধরে গুরুতর অসুস্থ একটি স্ত্রী বাঘ। বন্য প্রাণী চিকিৎসাকেন্দ্রে নিবিড় পর্যবেক্ষণে রেখে ওই স্ত্রী বাঘের চিকিৎসা চলছে।

মঙ্গলবার (১৪ মার্চ) দুপুরে বাঘটির অসুস্থতার বিষয়টি নিশ্চিত করেন বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রফিকুল ইসলাম। এর আগে গত বছরের জানুয়ারিতে সাফারি পার্কে একটি বাঘের মৃত্যু হয়েছিল। সাফারি পার্ক সূত্র জানায়, পার্ক প্রতিষ্ঠার শুরুর দিকে ২০১৩ সালে দক্ষিণ আফ্রিকা থেকে আনা হয়েছিল বেশ কয়েকটি বাঘ।

এগুলোর মধ্যে একটি স্ত্রী বাঘ দীর্ঘদিন ধরে অসুস্থতায় ভুগছে। গত ৬ ফেব্রুয়ারি থেকে বাঘটি গুরুতর অসুস্থ হয়ে যায়। ধীরে ধীরে বাঘটি খাবার গ্রহণ কমিয়ে দেয়। এরপর ১৩ ফেব্রুয়ারি থেকে বাঘটি খাবার গ্রহণ পুরোপুরি বন্ধ করে দেয়। বিশেষজ্ঞ চিকিৎসকদের মাধ্যমে এর চিকিৎসা শুরু করা হয়। পরবর্তী সময়ে ২৫ ফেব্রুয়ারি থেকে ৬ মার্চ পর্যন্ত বাঘটি অল্প অল্প খাবার খাওয়া শুরু করে। কিন্তু ৭ মার্চ থেকে আবারও খাবার খাওয়া বন্ধ করে দেয়। বর্তমানে এটি কোনো খাবার খাচ্ছে না।

বিজ্ঞাপন

পার্ক সূত্র জানায়, রাজধানীর কেন্দ্রীয় ভেটেরিনারি হাসপাতালের সাবেক প্রধান ভেটেরিনারি কর্মকর্তা এ বি এম শহীদুল্লাহ সরেজমিন অসুস্থ বাঘটিকে পর্যবেক্ষণ করেন। তাঁর তত্ত্বাবধানে বাঘের চিকিৎসা চলছে। মঙ্গলবার সাফারি পার্কে গিয়ে দেখা যায়, বন্য প্রাণী চিকিৎসাকেন্দ্রের ভেতরে একটি কক্ষে বাঘটি মেঝেতে শুয়ে আছে। সারা শরীর শুকিয়ে গেছে। চোখগুলো প্রায় বেশির ভাগ সময় বন্ধ রাখছে সে। পুরো মাথা দুই পায়ের দিকে ঝুঁকে আছে। বাঘটির শারীরিক অবস্থা সার্বক্ষণিক পর্যবেক্ষণ করছেন সেখানকার বন্য প্রাণী চিকিৎসক মো. মুস্তাফিজুর রহমান।

সাফারি পার্কের বন্য প্রাণী পরিদর্শক মো. আনিসুর রহমান বলেন, বিশেষজ্ঞ বন্য প্রাণী চিকিৎসকেরা পরীক্ষা করে দেখেছেন বাঘটি ট্রিপোনোসোমিয়াসিস, লিভারের রোগ ও যক্ষ্মা রোগে আক্রান্ত। বর্তমানে এটি কোনো খাবার খাচ্ছে না। তিনি বলেন, বাঘগুলো ২০১৩ সালে দক্ষিণ আফ্রিকা থেকে কিনে আনা হয়েছিল। বর্তমানে সাফারি পার্কে মোট ৯টি বেঙ্গল টাইগার আছে। এগুলোর মধ্যে ছয়টি স্ত্রী ও তিনটি পুরুষ।

এগুলোর মধ্যে বিরল প্রজাতির একটি সাদা রঙের বেঙ্গল টাইগার আছে। সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রফিকুল ইসলাম বলেন, অসুস্থ বাঘটির রক্তের নমুনা সংগ্রহ করে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগে পরীক্ষা করা হয়েছে। গুরুত্ব দিয়ে এর চিকিৎসা চলছে। চিকিৎসাধীন অবস্থায় বাঘটির স্বাস্থ্যের অবস্থা ক্রমান্বয়ে সংকটাপন্ন হচ্ছে। তাঁরা বিশেষজ্ঞ চিকিৎসক দলের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ করে চিকিৎসা দিচ্ছেন।

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
বিশ্বব্যাপী ক্যাম্পাসে ক্যাম্পাসে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ ঢাকাসহ ২৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আজ রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে শনিবার থেকে রাণীশংকৈল উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক পেলেন প্রার্থীরা, জমে উঠলো নির্বাচন গুইমারায় সর্বজনীন পেনশন স্কিমে অন্তর্ভুক্ত হলেন ইউএনও’র সহধর্মিণী ও বড় ভাই ভূরুঙ্গামারী উপজেলা পরিষদ নির্বাচন: পদে ১২ প্রার্থীর মনোনয়ন জমা শ্রেষ্ঠ মাদ্রাসা অধ্যক্ষ নির্বাচিত হলেন মুফতি মাও: মুজির উদ্দিন মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আ.লীগকে বিজেপির আমন্ত্রণ উপজেলা নির্বাচন: আরও ৬৬ জনকে বহিষ্কারের সিদ্ধান্ত বিএনপি’র প্রধানমন্ত্রীর ব্যক্তিগত অফিসার পরিচয়ে টাকা হাতিয়ে নেওয়া যুবক গ্রেপ্তার গরমে মানুষকে স্বস্তি দিতে গোয়ালন্দ ফায়ার সার্ভিসের শরবত বিতরণ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিন-ইসরায়েল সমর্থকদের সংঘর্ষ আদালতের নিষেধাজ্ঞা অগ্রাহ্য: দুমকির ইউএনও’কে লিগ্যাল নোটিশ হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড রাজশাহীতে ৫২ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড যশোরের ভৈরব নদে পাওয়া বস্তাবন্দি মৃতদেহের পরিচয় সনাক্ত নরসিংদীতে নগদের ৬০ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় ৩ জন গ্রেপ্তার শেবাচিম হাসপাতাল র্যাবের অভিযানে দালাল চক্রের ২৫ সদস্য আটক