বগুড়ায় ইয়াবার বিকল্প হিসেবে ট্যাপেন্টা পেনট্রাডল সেনট্রাডন সিনটার চাহিদা তুঙ্গে

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

বগুড়ায় মাদকসেবীদের মাঝে জনপ্রিয় হয়ে উঠেছে ইয়াবা ও হিরোইনের বিকল্প হিসেবে ব্যথা নাশক ও ঘুমের প্রিপারেশনের ট্যাপেন্টা পেনট্রাডল সেনট্রাডন সিনটা জাতীয় ট্যাবলেটের।

বগুড়া জেলার পুলিশের মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা পর ইয়াবা হিরোইন, ফেনসিডিল ব্যবসায়ী ও সেবীদের সংখ্যা কমে গেলও উঠতি মাদকসেবীদের কাছে ইয়াবা ও হিরোইনের দাম বেড়ে যাওয়ায় এইসব ট্যাবলেট কম দামে পাওয়ার কারণে মাদকসেবীদের কাছে খুব দ্রুতই জনপ্রিয় হয়ে উঠেছে।

মাদকসেবীদের কাছে সহজলভ্য হওয়াতে তারা এগুলো প্রতি বেশি ঝুকে পড়েছে। স্থানীয় বাজারে এইসব ট্যাবলেটের চাহিদা ব্যাপক থাকাতে কিছু অসাধু ব্যবসায়ী উচ্চ মূল্যে এই সব ট্যাবলেট বিক্রি করছে।

বিজ্ঞাপন

নাম প্রকাশে অনিচ্ছুক মাদকসেবী এক যুবকের সাথে কথা বললে তিনি জানান, জেলা আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযানে মাদক ব্যবসা ঝিমিয়ে পড়ার কারণে ইয়াবার বিকল্প হিসেবে আমার মত অনেকেই ট্যাপেন্টা পেনট্রাডল সেনট্রাডন ও সিনটা মত ট্যাবলেট গুলো বেছে নিয়েছে। এসব ট্যাবলেট জেলা সদরসহ বিভিন্ন উপজেলার বিভিন্ন ফার্মেসী গুলোতে দেদারছে বিক্রি হচ্ছে

খোঁজ নিয়ে জানা যায়, ব্যথানাশক ঔষধ “টাপেন্টাডল হাইড্রোক্লোরাইড” ঔষধটি ৭/৮ নামি দামি কোম্পানি বিভিন্ন নামে ৫০,৭৫,১০০ মিঃগ্রাঃ ট্যাবলেট ও ডোজ হিসাবে বাজারজাত করছে। ব্যথা নিরাময়ের জেনেরিক ঔষধ ট্যাপেন্টাডলের চাহিদা বেশি দিনের আগের নয়। তিন চার বছর আগেও এটা বৈধ ঔষধ হিসেবে দেশের নামি দামি আট নয়টা ঔষধ কোম্পানী উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে বাজারজাত করত।

২০২০ সালে ট্যাপেন্টাডল ঔষধ মাদকের বিকল্প হিসেবে ব্যবহার করায় একে “খ” শ্রেনীর মাদকদ্রব্য হিসেবে মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইনের তফসিলে যুক্ত করা হয়। এর পর থেকে দেশীয় ভাবে উৎপাদন বন্ধ রয়েছে। নিষিদ্ধ হলেও ঔষধ টির ব্যবসা বন্ধ হয়নি। জেলা ও উপজেলার বিভিন্ন ফার্মেসীতে এই নিষিদ্ধ ঔষধ বিক্রি হচ্ছে।

বিজ্ঞাপন

স্বল্পদামের ঔষধ হওয়াতে শহর থেকে গ্রামগঞ্জে সবার অগোচরে এটি ছড়িয়ে পড়ছে। জেলা গোয়েন্দা সংস্থার বেশ কয়েকটি টীমের প্রতিবেদন থেকে জানা গেছে বগুড়ার ঔষধের পাইকারি মার্কেট নামে খ্যাত খান মার্কেট ও নদী বাংলার প্রায় ১৫ থেকে ২০ টি দোকানদার এই কাজের সাথে জড়িত। তাঁরা প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মাদকসেবীদের কাছে এই নিষিদ্ধ ঔষধ বিক্রি করে থাকে।

জেলার সুশীল সমাজ ও সুচিন্তিত নাগরিক নেতাদের সাথে কথা বললে তারা জানান, বগুড়া জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ও পুলিশ প্রশাসনের অর্পিত দায়িত্ব অবহেলা কথা তুলে ধরেন। তাঁরা আরো জানান মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ও পুলিশ প্রশাসন এই নিষিদ্ধ ঔষধ বিক্রি বন্ধে জড়ালো ভূমিকা রাখতে পারলে নেশার এমন ভয়াল থাবা থেকে তরুণ প্রজন্ম রক্ষা করা সম্ভব হবে।

জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর থেকে জানানো হয়েছে, ট্যাপেন্টাডল ও ইয়াবা দেখতে একই হয়ে এর মধ্যে ইয়াবার কোন উপাদান নেই। এটি আফিমযুক্ত এক ধরনের ব্যথানাশক ট্যাবলেট। ট্যাপেন্টাডল মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইনের তফসিলে যুক্ত হওয়ার পর উৎপাদনকারী প্রতিষ্ঠান গুলো ট্যাপেন্টাডল উৎপাদন বন্ধ করে দেয়।

কিন্তু পুরাতন উৎপাদনের পর্যাপ্ত ঔষধ বাজারে রয়ে গেছে আর পার্শ্ববর্তী দেশ ভারতে এই ওষুধগুলো বৈধ। দেশের বাজারে চাহিদা হওয়ার কারণে ভারত থেকে চোরাই পথে ট্যাপেন্টাডল আমদানি করছে। জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর আরও জানান, আমাদের লোকবল কম হওয়ায় পরেও বিক্রি ও আমদানি বন্ধ কাজ করে যাচ্ছি।

জেলা পুলিশের মিডিয়া ও মুখপাত্র ও সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শরাফত ইসলাম জানান, জেলা পুলিশের সুযোগ্য পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী জেলা পুলিশের সব ইউনিট গুলোকে মাদক ও মাদকের সাথে সংশ্লিষ্ট সকলকে নির্মূল করার নির্দেশ প্রদান করেছেন। নির্দেশনার প্রেক্ষিতেই জেলা পুলিশের সব ইউনিট মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করতে তৎপর রয়েছে।

বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করে মাদক ব্যবসায়ীদের আটক করা হচ্ছে। তিনি আরও জানান, জেলা পুলিশ সাথে সমাজের সবাইকে এগিয়ে আসতে হবে সবাই কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে হবে। জেলা পুলিশ মাদকের বিরুদ্ধে সর্বদা তৎপর আছে এবং থাকবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক যশোরে ভোট বর্জনের আহ্বানে বিএনপির লিফলেট বিতরণ নরসিংদীর মাধবদীর মাদক সম্রাজ্ঞী মায়া বেগম ইয়াবা ও ফেন্সিডিলসহ গ্রেপ্তার, জনমনে স্বস্তি শ্রীনগর উপজেলা ছাত্রলীগের উদ্যাগে কাপ-পিরিচ প্রতিকের বিশাল মিছিল অবশেষে শুরু হলো রাজশাহীর কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণ কাজ শেরপুরে ৫ আন্তঃজেলা গরু চোর গ্রেপ্তার শ্রীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু চলন্ত বাসে আগুন, ৮ জনের মৃত্যু ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস যেসব এলাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না আজ আমের সিন্ডিকেট ব্যবসায়ীদের ব্যাপারে সজাগ থাকার পরামর্শ কৃষিমন্ত্রীর বাগেরহাটে স্কুল ছাত্রীকে ধর্ষণ চেষ্টার প্রতিবাদ করায় হামলা, পিতাসহ আহত-৪ খাগড়াছড়িতে স্বর্ণালঙ্কারের লোভে শাশুড়িকে হত্যা, জামাই গ্রেপ্তার লালমোহনে স্বামী-স্ত্রীর লড়াই ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য কাউখালীতে মাছ-মাংসসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যর দাম সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে কুমিল্লায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, ৫ জন নিহত যমুনা টিভিতে প্রচারিত সংবাদের বিরুদ্ধে সচেতন এবং সাধারণ শিক্ষক সমাজ ব্যানারে মানববন্ধন নজরুল বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ ও বিভাগ ছাত্রলীগের কমিটি বিলুপ্তি  প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে পরিবেশ বান্ধব গাছ উপহার দিলো ঐক্য-বন্ধন