ফেসবুকে ধর্ম নিয়ে কটুক্তি, শেরপুরের জেলা জজ প্রত্যাহার

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

আল্লাহ-ঈশ্বর-ভগবান সবই কৃত্রিম। ফেসবুক লাইভে এমন মন্তব্যে শেরপুরের জেলা জজ (নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল) ড. ইমাম আলী শেখের বিরুদ্ধে ব্যাপক আলোচনার ঝড় উঠে। পরিস্থিতি বিবেচনায় রবিবার‌ই আইন মন্ত্রণালয়ের উপসচিব মোঃ ওসমান হায়দার স্বাক্ষরিতা প্রজ্ঞাপনে তাকে আইন মন্ত্রণালয়ের সংযুক্ত করা হয়।তবে পরিস্থিতি আঁচ করতে পেরে শুক্রবার রাতেই তিনি বিশেষ নিরাপত্তায় শেরপুর ত্যাগ করেছেন বলে সূত্রে জানা যায়।

এদিকে একাধিক সূত্র জানায়, তাকে তাৎক্ষণিক বদলি করা হলেও বিষয়টি অনেকটা শাস্তি স্বরূপ। তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হতে পারে।

এবিষয়ে রবিবার জারিকৃত আইন মন্ত্রণালয়ের উপসচিব মোঃ ওসমান হায়দার স্বাক্ষরিতা প্রজ্ঞাপনে বলা হয়, সুপ্রিম কোর্টের সাথে পরামর্শক্রমে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের সদস্য ড. ইমাম আলী শেখ কে বদলি করে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত আইন মন্ত্রণালয়ে সংযুক্ত করা হলো। তাকে শেরপুরের জেলা ও দায়রা জজের নিকট বর্তমান পদের দায়িত্বভার বুঝিয়ে দিয়ে অবিলম্বে নতুন কর্মস্থলে যোগদানের জন্য নির্দেশ প্রদান করা হলো। জনস্বার্থে এ আদেশ জারি করা হলো।

বিজ্ঞাপন

এদিকে ড. ইমাম আলীর বদলির খবরে সন্তোষ প্রকাশ করেছেন শেরপুরের আইনজীবীরা। স্বস্তি ফিরে এসেছে সাধারণ্যে এবং ধর্মপ্রাণ মানুষের মধ্যে। স্থানীয় বিচার বিভাগেও ফিরে এসেছে স্বস্তি।

বিষয়টি নিয়ে ট্রাইব্যুনালের পিপি অ্যাডভোকেট গুলাম কিবরিয়া বুলু বলেন, তিনি একজন ভাবুক ও ধ্যানী প্রকৃতির লেখক-গায়ক ছিলেন। ফেসবুকে তিনি স্রষ্টা সম্পর্কে বিভিন্নজনের মতামতের মূল্যায়ন করেছেন। বিষয়টি ধর্মীবিশ্বাসী মানুষের অনুভুতিতে আঘাত করেছে। এজন্য পরিস্থিতি বিবেচনায় তাকে তাৎক্ষণিক বদলি করা হয়েছে।

এ বিষয়ে জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মুরাদুজ্জামান বলেন, শেরপুরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক ড. ইমাম আলী শেখ তার ফেসবুক লাইভে নাস্তিক্যবাদী বক্তব্য দেয়ায় পরিস্থিতি উত্তপ্ত হ‌ওয়ার আশঙ্কা দেখা দিয়েছিল। এজন্য জেলা বারের তরফ থেকে বিষয়টি জেলা ও দায়রা জজ মোহাম্মদ তৌফিক আজিজ এবং সিজেএম এস এম হুমায়ুন কবিরকে জানানো হলে তাঁরা বিষয়টি তাৎক্ষণিক আইন সচিব ও সুপ্রিম কোর্ট বিভাগে অবহিত করেন। সেই প্রেক্ষিতে তাকে প্রত্যাহারের আদেশ দেয়া হয়েছে। ফলে এখন স্থানীয় পরিস্থিতি শান্ত রয়েছে। তিনি সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান। সেইসাথে বিভাগীয় ব্যবস্থার মাধ্যমে ওই বিচারককে অপসারণের দাবি জানান তিনি।

বিজ্ঞাপন

জানা যায় গত বছরের নভেম্বর মাসে শেরপুরে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে বিচারক হিসেবে যোগদান করেন ড. ইমান আলী শেখ। শেরপুরের বিচারক ও আইনজীবীদের মাঝে একজন ভাবুক ও সাধক প্রকৃতির মানুষ হিসেবে তার পরিচয় ছড়িয়ে পড়ে। তিনি নিজের লেখা গান নিজেই গেয়ে তার ‘গানে জ্ঞানে’ ইউটিউব চ্যানেলে আপলোড করতেন। গত ১৪ এপ্রিল শুক্রবার ড. ইমান আলী শেখ তার ফেসবুক আইডিতে লাইভে এসে বলেন “কেউ বলেছেন তুর পর্বতে আল্লাহ আমার সাথে কথা বলেছেন, কেউ বলেছেন হেরা গুহায় আল্লাহ ফেরেশতার মাধ্যমে আমার কাছে বাণী পাঠিয়েছেন, কেউ বলেছেন ঈশ্বর তার পবিত্র আত্মা দিয়ে আমাকে সৃষ্টি করেছেন, কেউ বলেছেন আমি স্বয়ং ভগবান যুগে যুগে ধর্ম সংস্থাপন করতে আমি পৃথিবীতে আছি। এই আল্লাহ ঈশ্বর ভগবান কৃত্রিম সর্বভৈব। এদের কেউই রিয়েল সর্বভৈব নয়।

ফেসবুকে তাঁর এই মন্তব্যে প্রথমে প্রতিবাদ করেন হাসান তন্ময় নামে স্থানীয় এক শিক্ষানবিশ আইনজীবী। এরপর বিষয়টি দ্রুত‌ই ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগের মাধ্যমে। এ নিয়ে জনমনে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দেয়। প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধনের প্রস্তুতি নিতে শুরু করে স্থানীয় ধর্মপ্রাণ মুসল্লিরা। আশঙ্কা দেখা দেয় পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠার। ওই পরিস্থিতিতে শেরপুর বিচার বিভাগের তরফ থেকে বিষয়টি আইন মন্ত্রণালয় ও সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় অবহিত করা হয়। অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে ঐদিন রাতেই তাকে বিশেষ নিরাপত্তায় শেরপুর থেকে ঢাকায় পাঠানো হয়। নিরাপত্তা রক্ষায় রবিবার সকালে আদালত প্রাঙ্গণে মোতায়েন করা হয় অতিরিক্ত পুলিশ।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
যমুনা টিভিতে প্রচারিত সংবাদের বিরুদ্ধে সচেতন এবং সাধারণ শিক্ষক সমাজ ব্যানারে মানববন্ধন নজরুল বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ ও বিভাগ ছাত্রলীগের কমিটি বিলুপ্তি  প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে পরিবেশ বান্ধব গাছ উপহার দিলো ঐক্য-বন্ধন ডো‌নাল্ড লুর সফরে বিএনপির মাথা খারাপ হয়ে গেছে : পররাষ্ট্রমন্ত্রী লালমোহনে জোরপূর্বক জমি দখল পরবর্তী সন্ত্রাসী হামলায় আহত-৫ আগের মালিক সব্দুলের কাছে ফিরে গেলো পাওয়ার ব্রীকস পায়রা বন্দরের নিজস্ব জেটিতে প্রথমবারের মতো ভিড়েছে বিদেশি জাহাজ ৪ হাজার ১শত ফ্রি ই-বুক এক্সেস পাবে বাকৃবি শিক্ষার্থীরা মাটিরাঙ্গায় সাড়া ফেলেছে সার্বজনীন পেনশন স্কিম গোয়ালন্দে পল্লী মঙ্গল কর্মসূচীর উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরিক্ষা আগামীকাল বৈদেশিক ঋণের প্রকল্প দ্রুত শেষ করার নির্দেশ প্রধানমন্ত্রীর শ্রীনগরে উপজলা নির্বাচনে টাকা বিতরণের দৃশ্য ভিডিও ধারণ করায় দুই যুবককে মারধর নরসিংদীতে স্ত্রীকে পিটিয়ে হত্যা কাউখালীতে শিক্ষার্থীদের মোবাইলে আসক্তি বাড়ছে পাইকগাছায় বিদ্যুৎ স্পৃষ্টে এক ব্যক্তির মৃত্যু কচুয়ায় অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষুব্ধ এলাকাবাসী অনুমোদন পেল ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি নদীর ঢেউয়ে জীবন জড়াচ্ছে বাপ-দাদার পেশায়,শিক্ষা বিমুখ জেলে পল্লীর অধিকাংশ শিশু বকেয়া বেতন-ভাতার দাবিতে পোশাক শ্রমিকদের অবরোধ, তীব্র যানজট