পুতিনের সঙ্গে আপোস-আলোচনা নিয়ে যা বললেন জেলেনস্কি

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

আর মাত্র এক সপ্তাহ বাকি, তাহলেই এক বছর পূর্ণ হবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের। গত বছরের ২৪ ফেব্রুয়ারি ‘বিশেষ সামরিক অভিযান’ নামে এই যুদ্ধ শুরু করে রাশিয়া। বিগত এই এক বছরে ইউক্রেনের বেশ কয়েকটি অঞ্চল দখলে নিয়েছে রুশ বাহিনী। এর মধ্যে লুহানস্ক, ডোনেটস্ক, জাপোরিঝঝিয়া ও খেরসন অন্যতম। গণভোটের মাধ্যমে এসব অঞ্চল নিজেদের ভূখণ্ডে একীভূত করে নিয়েছে রাশিয়া।

শুধু তাই নয়, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়ার আক্রমণে এরই মধ্যে বিধ্বস্ত হয়ে গেছে গোটা ইউক্রেন। অবকাঠামোগত ক্ষয়ক্ষতির পাশাপাশি অর্থনৈতিকভাবেও সংকটে পড়েছে সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশটি।

তবে এখনও রুশ বাহিনী কর্তৃক দখলকৃত ওইসব অঞ্চল পুনরুদ্ধার জোর তৎপরতা চালিয়ে যাচ্ছে ইউক্রেনীয় বাহিনী। এমনকি এসব অঞ্চলের কোনও অংশই রাশিয়ার কাছে ছেড়ে দেওয়া হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।
যুদ্ধের এক বছরের মাথায় ভলোদিমির জেলেনস্কি হুঁশিয়ারি দিয়ে বলেন, রাশিয়ার সঙ্গে সম্ভাব্য শান্তিচুক্তির আওতায় তিনি নিজের দেশের কোনও অঞ্চল ছেড়ে দেবেন না।

বিজ্ঞাপন

ব্রিটিশ সংবাদমাধ্যম ‘বিবিসি’কে দেওয়া এক সাক্ষাৎকারে এই হুঁশিয়ারি দেন জেলেনস্কি।

জেলেনস্কি বলেন, রাশিয়াকে কোনও অঞ্চল ছেড়ে দেওয়া মানে তাদেরকে আবার ফিরে আসার সুযোগ দেওয়া।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, “এটা আপসের কথা নয়। আমরা কেন আপস করতে ভয় পাব? প্রতিদিনের জীবনে আমাদের অনেক আপস করে চলতে হয়। প্রশ্নটা হল, আপোস কাদের সঙ্গে? পুতিনের সঙ্গে? না। কারণ, সেখানে বিশ্বাস নেই। পুতিনের সঙ্গে আলোচনা? না। কারণ, বিশ্বাস নেই।”

বিজ্ঞাপন

জেলেনস্কি বলেন, রাশিয়া বসন্তে হামলার যে আভাস দিয়েছিল, তা এর মধ্যেই শুরু হয়ে গেছে। বিভিন্ন দিক থেকে হামলা চালাচ্ছে রাশিয়া।

তিনি বলেন, আমরা বিশ্বাস- পাল্টা হামলা চালানোর মতো সক্ষমতা যত দিন আছে, তত দিন ইউক্রেনের বাহিনী রাশিয়াকে প্রতিহত করতে পারবে।

তিনি আরও বেশি সামরিক সহায়তার জন্য পশ্চিমাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

জেলেনস্কি বলেন, আধুনিক অস্ত্র শান্তির প্রক্রিয়াকে ত্বরান্বিত করবে। রাশিয়া কেবল অস্ত্রের ভাষা বোঝে।

গত সপ্তাহে যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন জেলেনস্কি। তিনি ইউক্রেনের সুরক্ষার জন্য আধুনিক অস্ত্র দেওয়ার আহ্বান জানান।

সূত্র: বিবিসি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
বকেয়া বেতন-ভাতার দাবিতে পোশাক শ্রমিকদের অবরোধ, তীব্র যানজট আনসারে স্বেচ্ছাচারিতা অনিয়ম-দুর্নীতি ও কোটি টাকার চাঁদাবাজি ! বকশীগঞ্জে পুকুরের পানিতে ডুবে কিশোরের মৃত্যু তানোরে জলাশয় ভরাট, প্রশাসন নিরব ! মহাসড়ক বন্ধ করে জনসভা, চেয়ারম্যান প্রার্থীকে শোকজ উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় বিএনপি নেতাকে বহিস্কার রাজশাহীতে দোকান কর্মচারিকে কুপিয়ে হত্যা, দুইজনের মৃত্যুদণ্ড সাত কলেজের বিজ্ঞান ইউনিটের আসনবিন্যাস প্রকাশ কুমিল্লার শ্রেষ্ঠ ওসি হলেন কোতোয়ালির ওসি ফিরোজ ইসরায়েলি লবির সঙ্গে যুক্ত হয়ে ষড়যন্ত্র করছে বিএনপি: পররাষ্ট্রমন্ত্রী মাটিরাঙ্গায় অবমুক্ত হলো লজ্জাবতী বানর কাউখালীতে নিখোঁজ ভারসাম্যহীন গৃহবধূর সন্ধান এখনো পাওয়া যায়নি নিয়ামতপুরে ভোটগ্রহন কর্মকর্তাদের প্রশিক্ষণ সাত কলেজের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ কাঙ্খিত মাছ নেই নদীতে- অভাবে দিন কাটছে জেলে পরিবারের বাকৃবিতে দুই দিন শিক্ষকদের অর্ধদিবস কর্মবিরতি: বন্ধ থাকবে ক্লাস শেরপুরে পৌনে এক কোটি টাকার ভারতীয় চিনি আটক তানোরে ইউনি ব্লকের রাস্তা নির্মাণে অনিয়ম মৃত্যুর হুমকি ছিল, কিন্তু সাহস রেখেছি: ক্যাপ্টেন আব্দুর রশিদ বিয়ের আশ্বাসে আ’লীগ নেত্রীকে ধর্ষণের অভিযোগ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে