পীরগাছায় খাল খননের কারণে বিলিন হয়ে যাচ্ছে বসতবাড়ি!

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

সারাদেশে খাল খনন ও সংস্কার প্রকল্প বাস্তবায়নে এলজিইডির অধীনে রংপুরের পীরগাছা উপজেলার সদর ইউনিয়নের অনন্তরাম (আমডারা) মৌজা ও তাম্বুলপুর ইউনিয়নের পশ্চিমদেবু (আমডারা) মৌজার কাটানদীর খাল পুনঃখনন করার কারণে কাটানদীর পাশে রাস্তা, পাড় ভেঙ্গে ঘরবাড়ি ও ফসলি জমি ভেঙ্গে বিলিন হয়ে যাচ্ছে।

এমনকি ওই এলাকার কয়েক হাজার মানুষ চলাচলে প্রতিনিয়ত বিঘ্ন ঘটছে। প্রায় ১২ফিট রাস্তা ভেঙে বাড়ির কিনারায় চলে এসেছে কাটানদীটি। আর কিছুদূর পাড় ভাঙলে বিলিন হয়ে যাবে কয়েকটি বসতবাড়ি।

গ্রামবাসিরা জানান, প্রায় ৭-৮ মাস আগে খাল খনন ও সংস্কার প্রকল্পের আওতায় কাটানদী খালটি পুনঃখননের কাজ শুরু হয়। সেসময় খাল খনন করতে বাধা দিয়েছিল গ্রামবাসি। কিন্তু খাল খনন কমিটির সভাপতি সন্ত্রাসীর ভয় দেখিয়ে খনন কাজ শেষ করে বলে জানান গ্রামবাসি। এতে করে খনন কাজ শেষ হওয়ার কয়েকদিন পর থেকে ওই এলাকার পাকা বাড়িঘর ও রাস্তা ফাঁটল ধরে। এ বিষয়ে খাল খনন কর্তৃপক্ষকে অভিযোগ করেও কোন লাভ হয়নি।

বিজ্ঞাপন

সরেজমিনে গিয়ে দেখা গেছে, কাটানদী খালটি বসতবাড়ির কিনারায় চলে এসেছে। কারো ঘরের মেঝে ফাঁটল ধরেছে। কেউ বাঁশ কাঠ দিয়ে সেই ঘরগুলো আটকে রাখার চেষ্টা করছে। এমনকি কলেরপাড়, ল্যাট্রিন, বাড়ির যাতাযাতের রাস্তা ফাঁটল ধরে হেলে পড়েছে। যেকোন মুর্হুতে বিলিন হয়ে যাবে বাড়িঘরগুলো।

ভূক্তভোগি সাইফুল ইসলাম জানান, ৮শতক জমি কিনে বাড়ি করেছি। সেই জমি অর্ধেক ভেঙে গেছে খালে। আমরা দ্রুত এর সমাধান চাই।

ষাটোর্ধ্ব রাহেলা বেগম জানান, আমরা অতিকষ্টে কয়েক শতক জমি কিনে বাড়িঘর করেছি। ছেলেমেয়ে নাতি-নাতনি নিয়ে এই বাড়িতে বসবাস করি। সেই বসতবাড়িটাও ভেঙে যাচ্ছে। এই বাড়িটা ভেঙে গেলে আমরা কোথায় থাকব।
এটিএম আখতারুজ্জামান মিজান বলেন, খাল খনন ও সংস্কার প্রকল্পের আওতায় কাটানদীটি খননের ফলে উপকার চেয়ে আমাদের ক্ষতি হচ্ছে বেশি। খাল খননের সময় বাধা করার পরও তারা বাধা মানেননি।

বিজ্ঞাপন

খাল খনন কমিটির সভাপতি মিজানুর রহমান বলেন, পাড় ভেঙে যাচ্ছে, শুনেছি। আমি জাইকার প্রতিনিধি ও প্রকৌশলীর সাথে কথা বলেছি আগামী মাসে তারা ভাঙণরোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

উপজেলা নির্বাহী অফিসার শেখ শামসুল আরেফীন জানান, এ বিষয়ে একটা অভিযোগ পেয়েছি। উপজেলা প্রকৌশলীর মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
পদত্যাগ করলো ন্যাশনাল ব্যাংকের পর্ষদ, নতুন পর্ষদ গঠন ঝড় ও বজ্রপাতে মা-ছেলেসহ ৯ জনের মৃত্যু বিশ্বব্যাপী ক্যাম্পাসে ক্যাম্পাসে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ ঢাকাসহ ২৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আজ রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে শনিবার থেকে রাণীশংকৈল উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক পেলেন প্রার্থীরা, জমে উঠলো নির্বাচন গুইমারায় সর্বজনীন পেনশন স্কিমে অন্তর্ভুক্ত হলেন ইউএনও’র সহধর্মিণী ও বড় ভাই ভূরুঙ্গামারী উপজেলা পরিষদ নির্বাচন: পদে ১২ প্রার্থীর মনোনয়ন জমা শ্রেষ্ঠ মাদ্রাসা অধ্যক্ষ নির্বাচিত হলেন মুফতি মাও: মুজির উদ্দিন মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আ.লীগকে বিজেপির আমন্ত্রণ উপজেলা নির্বাচন: আরও ৬৬ জনকে বহিষ্কারের সিদ্ধান্ত বিএনপি’র প্রধানমন্ত্রীর ব্যক্তিগত অফিসার পরিচয়ে টাকা হাতিয়ে নেওয়া যুবক গ্রেপ্তার গরমে মানুষকে স্বস্তি দিতে গোয়ালন্দ ফায়ার সার্ভিসের শরবত বিতরণ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিন-ইসরায়েল সমর্থকদের সংঘর্ষ আদালতের নিষেধাজ্ঞা অগ্রাহ্য: দুমকির ইউএনও’কে লিগ্যাল নোটিশ হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড রাজশাহীতে ৫২ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড যশোরের ভৈরব নদে পাওয়া বস্তাবন্দি মৃতদেহের পরিচয় সনাক্ত