পীরগাছায় কুরবানি পশুর হাট জমে উঠলেও আশানুরুপ নেই বেচাকেনা

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

পবিত্র ঈদুল আযহা সামনে রেখে পীরগাছা উপজেলার কুরবানির হাটগুলো জমে উঠলেও আশানুরুপ বেচাকেনা দেখা যায়নি।

এসময় হাটগুলোতে পর্যাপ্ত পরিমাণে কুরবানির পশু ও ক্রেতা-বিক্রেতার পদচারণা ছিল ভরপুর। ক্রেতাদের অভিযোগ গরুর দাম চড়া। কেউ দাম ছাড়তে চায় না। অন্যদিকে গরু চাষিরা বলেন, বর্তমানে গো-খাদ্যের ঊর্ধ্বগতির কারণে গরু লালন-পালনে অনেক বাড়তি টাকা গুনতে হয়েছে আমাদের। লাভ না হলে গরু বেচা যাচ্ছে না। উপজেলার কয়েকটি কুরবানির হাট ঘুরে দেখা গেছে এমন চিত্র!

উপজেলার সবচেয়ে বৃহৎ কুরবানির পশুর হাট হচ্ছে ছাওলা ইউনিয়নের পাওটানাহাট। মঙ্গলবার সরেজমিনে গিয়ে দেখা গেছে, হাটটিতে কুরবানির পশু ছিল কানায় কানায় পূর্ণ। যেন দম ফেলার জায়গা নেই। তবে অনেক বিক্রেতা আশানুরুপ দাম না পাওয়ায় কুরবানি পশু ফেরত নিয়ে যাচ্ছে। একজন ছাগল বিক্রেতা বলেন, দাম কম বলে তাই নিয়ে যাচ্ছি।

বিজ্ঞাপন

আরেক গরু বিক্রেতা বলেন, অনেকে গরুর দাম বলছে কম। রাসেল নামের এক ক্রেতা জানান, কুরআনির গরুর কিনতে এসেছিলাম। কয়েকটি গরু দেখলাম কিন্তু বিক্রেতারা তুলনামূলকভাবে বেশি দাম চাচ্ছে। কয়েকজন বিক্রেতা তাদের চাহিদামতো দাম না পেলে গরু বেচতে চাচ্ছেন না।
কেন কুরবানি পশু বেচাকেনা হচ্ছে না, এমন প্রশ্নের জবাবে ওই হাটের ইজারাদার খুরশিদ আলম জানান, গতবারের তুলনায় এবার বেচাকেনা খুবই মন্দা। কারণ অনেক অঞ্চলে বন্যা হওয়ায় বাহির থেকে গরু ব্যবসায়ীরা আসছে না।

উপজেলা প্রাণিসম্পদ ভেটেরিনারি সার্জন ডা. মোহাম্মদ আলী বলেন, ভেটেরিনারি মেডিকেল টিমের মাধ্যমে প্রতিটি কুরবানির পশুর হাটে গবাদিপশুর স্বাস্থ্য পরীক্ষা, কোনো রোগ বালাই আছে কিনা এসব বিষয়ে প্রতিনিয়ত পর্যবেক্ষণ করা হচ্ছে।

পীরগাছা উপজেলায় এবার কুরবানির পশু উদ্বৃত্ত আছে বলে জানান উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. আব্দুস ছালাম, এ বিষয়ে তিনি জানান, এবার পীরগাছা উপজেলায় কুরবানির জন্য ষাড় প্রস্তুত আছে ৭হাজার ৯৯০টি, বলদ রয়েছে ৩হাজার ৫৮৪টি, গাভী রয়েছে ৪হাজার ৫৫০টি, ছাগল রয়েছে ১০হাজার ৫৫৬টি, ভেড়া ও অন্যান্য পশু রয়েছে ২৮৬টি। সর্বমোট ২৮হাজার ৯৯৭টি, চাহিদা রয়েছে ১৫হাজার ৯৫০টি, চাহিদা পূরণ করেও উদ্বৃত্ত থাকবে ১৩হাজার ৪৭টি কুরবানি পশু।

বিজ্ঞাপন

 

আর টাইমস/ দিশা

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক যশোরে ভোট বর্জনের আহ্বানে বিএনপির লিফলেট বিতরণ নরসিংদীর মাধবদীর মাদক সম্রাজ্ঞী মায়া বেগম ইয়াবা ও ফেন্সিডিলসহ গ্রেপ্তার, জনমনে স্বস্তি শ্রীনগর উপজেলা ছাত্রলীগের উদ্যাগে কাপ-পিরিচ প্রতিকের বিশাল মিছিল অবশেষে শুরু হলো রাজশাহীর কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণ কাজ শেরপুরে ৫ আন্তঃজেলা গরু চোর গ্রেপ্তার শ্রীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু চলন্ত বাসে আগুন, ৮ জনের মৃত্যু ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস যেসব এলাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না আজ আমের সিন্ডিকেট ব্যবসায়ীদের ব্যাপারে সজাগ থাকার পরামর্শ কৃষিমন্ত্রীর বাগেরহাটে স্কুল ছাত্রীকে ধর্ষণ চেষ্টার প্রতিবাদ করায় হামলা, পিতাসহ আহত-৪ খাগড়াছড়িতে স্বর্ণালঙ্কারের লোভে শাশুড়িকে হত্যা, জামাই গ্রেপ্তার লালমোহনে স্বামী-স্ত্রীর লড়াই ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য কাউখালীতে মাছ-মাংসসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যর দাম সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে কুমিল্লায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, ৫ জন নিহত যমুনা টিভিতে প্রচারিত সংবাদের বিরুদ্ধে সচেতন এবং সাধারণ শিক্ষক সমাজ ব্যানারে মানববন্ধন নজরুল বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ ও বিভাগ ছাত্রলীগের কমিটি বিলুপ্তি  প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে পরিবেশ বান্ধব গাছ উপহার দিলো ঐক্য-বন্ধন