পাত্রের সঠিক সিদ্ধান্ত

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

বিয়ে মানেই হচ্ছে প্যারা এটা কেন বলে???
কিছু কিছু মানুষের চিন্তা চেতনার জন্য অবাক হচ্ছি।
তাদের চিন্তা চেতনার জন্যই নেমে আসে অশান্তি। যেটা তাদের বুঝতে লেট হয়ে যায়। আসলে আমরা মানুষ জাত এমনই। কোন একটা কাজ করার আগে ভুল সিদ্ধান্ত নেই। আর সেই ভুল থেকে আমরা শোধরাই। হয়তো কেউ ভুল বুঝতে পারে কেউ ভুল বুঝতে পারে না। নেমে আসে নির্মম অশান্তি।

আমাদের দেশে কিছু কিছু ছেলে আছে, এস্টাবব্লিস্ট হওয়ার জন্য উঠে পড়ে লাগে। প্রত্যেকটা ছেলে মেয়ে এস্টাবব্লিস্ট হবে এটাই স্বাভাবিক চিন্তা-চেতনা। তবে যখন তারা এস্টাবব্লিস্ট হয়ে যায়। বিয়ের বয়সটা হয়ে যায় সেই দিকে তাদের খেয়ালই থাকেনা।

একটা ছেলের পূর্ণ বয়স তার কর্মজীবনে পড়াশোনা শেষ করে যখন পা রাখে। ২৬ থেকে ২৯ বছর হয়ে যায়। কখনো কখনো এর বেশিও হয়ে যায় ৩০ থেকে ৩৫।

বিজ্ঞাপন

কিন্তু বিয়ের ক্ষেত্রে তাদের চিন্তা-চেতনা একটু ভিন্ন ধরনের হয়ে থাকে। এরা চায় সুশ্রী কম বয়সী একটা মেয়ে। তার মানে তারা ভার্জিন একটা মেয়ে চায়। তারা এমন একটা মেয়ে চায় যে মেয়েটা ছেলেদের সংস্পর্শে যায়নি এমনকি কথা বলে নি। অথবা ছোটখাটো কোন রিলেশনে যায়নি। তখন তারা নাইন টেনে পড়ুয়া মেয়ে খুঁজে। বড়জোর গেলে ইন্টার এ পড়াশোনা করে।

ইন্টার শেষ করে ভার্সিটিতে পড়ুয়া মেয়েদের চাহিদা কমে যায়। এটা সমাজ বলে। আসলে একটা ছেলে যেমন প্রতিষ্ঠিত হতে চায়, তেমনি ও একটা মেয়েও চাই প্রতিষ্ঠিত হবে।

আসলে যে ছেলেটা বলে মেয়েটার রিলেশন করেছে এই মেয়েটা খারাপ। তাহলে তার ভুল ধারণা। কারণ ওই ছেলেটাকে নিজে ভালো ছিল? সেকি রিলেশনে জড়ায় নি ? শতকরা দু একটা ছেলে হয়তো বা রিলেশন করে না। কোন একটা মেয়ে বিয়ের সময় খুঁজে না ওই ছেলেটা আগে রিলেশন করেছে কিনা??তার পাঁচ দশটা গার্লফ্রেন্ড ছিল কিনা??

বিজ্ঞাপন

কিন্তু একটা ছেলে সেটা খুঁজে। যার জন্য নাইন থেকে টেনে পড়ুয়া একটা মেয়ে বিয়ের জন্য পাত্রী হিসেবে বেছে নেয়।

কিছু কিছু ছেলেরা আছে দেশ ছেড়ে দেশের বাইরে যায়। সেখানে তাদের দীর্ঘদিন কেটে যায়। বিদেশ থেকে ফিরে অনেক টাকা পয়সা হাতিয়ে গ্রামের বাড়ি আসে। এসে বিয়ের জন্য পাত্রী দেখে। সুন্দর সুশ্রী বড় জোর গেলে একটা মেয়ে বড়জোর ইন্টার পাস করে।

যা হোক ধুমধাম তারা বিয়ে করে ফেলল। যখন ওই কমবয়সী মেয়েটা তাদের পরিবারের কাজকর্ম সামলিয়ে নিতে পারেনা। কার সাথে কিরূপ আচরণ করতে হবে? কাকে কিভাবে সম্মান দেখাতে হবে? কিভাবে কথার মাধ্যমে ভালোবেসে মন জয় করে নেবে? কিভাবে স্বামীকে স্নেহ করবে ভালবাসবে। এইসব তারা বুঝে উঠতে পারে না। তখন পড়াশোনার চাপ সংসার সামলানো। স্বামীর মন জয় করে চলা। সবটা যেন মেয়েটার উপর মানসিক চাপ করে। যার কারণে মেয়ে উল্টাপাল্টা আচরণ করে। এরপর ফ্যামিলিতে ঝগড়া ঝাটি সৃষ্টি হয়। অভিমানের সৃষ্টি হয়।

একটা নাইন টেনে পড়ুয়া মেয়ে কখনই তার স্বামীর আবদার পরিপূর্ণভাবে মেটাতে পারবে না। তার স্বামী কখন বিপদে পড়ে মন খারাপ করলো। সেটা সে বুঝবে না। কখন তার হাতে টাকা আছে ?কখন তার হাতে টাকা নেই সেটা সে বুঝবে না।

শশুর শাশুড়ির খেদমত। ননদ ,দেবর ভাসুর ,জাল তাদের সাথে কথার মিল থাকেনা। যার কারণে আমাদের প্রত্যেকটা ফ্যামিলিতে কিছু না কিছু সমস্যা খুনসুটি লেগেই থাকে।এ সমস্যা সমাধান চাইলেই করা যায় না।
এই কম বয়সী মেয়েটা শুধু নিজে ভালো থাকবে এটাই চাই। সবাইকে নিয়ে যে ভালো থাকতে হবে। সবাইকে ভালোবাসতে হবে এটা বুঝে না। আমাদের সমাজের মানুষজন রাই আবার ওই মেয়েটাকে কথা শুনিয়ে দেয় অনেকগুলো।

কিন্তু চিন্তা করে দেখুন তো?
আপনার বয়সের থেকে দু-তিন বছরের সিনিয়র জুনিয়র। উর্ধ্বে গেলে ৪-৫ বছরের সিনিয়র জুনিয়র জুটি গুলো সবচেয়ে ভালো হয়। এদের মধ্য আন্ডারস্ট্যান্ড থাকে, কথা কাজের মিল থাকে। একে অপরকে বুঝে। দুজনেই শিক্ষিত স্বাবলম্বী থাকে।

এরা সম্মান স্নেহ ভালোবাসা রাগ দুঃখ অভিমান সবটা মিলিয়ে নিতে পারে।

তো এটা চিন্তা করুন না আপনার সেইম মেইট কিংবা আপনার থেকে দু-তিন বছরের সিনিওয়ার জুনিয়র মানুষগুলো খারাপ হবে। যদিও খারাপ হয়ে থাকে মাথায় রাখতে হবে আপনার সাথে জড়ানোর পর যেন সে কোন খারাপ না করে। আত্মবিশ্বাস রাখতে হবে নিজের উপর কনফিডেন্স রাখতে হবে। যেন ওই মানুষটাকে আমি আমার মতো করে ভালো করে নিতে পারি।এই মানুষ টা খারাপ ছিল যাতে আমার জন্য ভালো হয়ে যায়।

ফ্যামিলিতে আর কোন ঝামেলা হলো না। একজন উচ্চ শিক্ষিত মেয়ে কখনোই বিবেক হারা কাজ করে না। ওই কম বয়সী মেয়েটার পড়াশোনাও হলো। আর ফ্যামিলি ফ্যাসাদ ও দূরে সরে গেল। শুধুমাত্র আমাদের বোঝার ভুল।

অনেকেই এই সমস্যার মধ্যে আছেন। কিন্তু কখনো তা প্রকাশ করতে পারছে না।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক যশোরে ভোট বর্জনের আহ্বানে বিএনপির লিফলেট বিতরণ নরসিংদীর মাধবদীর মাদক সম্রাজ্ঞী মায়া বেগম ইয়াবা ও ফেন্সিডিলসহ গ্রেপ্তার, জনমনে স্বস্তি শ্রীনগর উপজেলা ছাত্রলীগের উদ্যাগে কাপ-পিরিচ প্রতিকের বিশাল মিছিল অবশেষে শুরু হলো রাজশাহীর কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণ কাজ শেরপুরে ৫ আন্তঃজেলা গরু চোর গ্রেপ্তার শ্রীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু চলন্ত বাসে আগুন, ৮ জনের মৃত্যু ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস যেসব এলাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না আজ আমের সিন্ডিকেট ব্যবসায়ীদের ব্যাপারে সজাগ থাকার পরামর্শ কৃষিমন্ত্রীর বাগেরহাটে স্কুল ছাত্রীকে ধর্ষণ চেষ্টার প্রতিবাদ করায় হামলা, পিতাসহ আহত-৪ খাগড়াছড়িতে স্বর্ণালঙ্কারের লোভে শাশুড়িকে হত্যা, জামাই গ্রেপ্তার লালমোহনে স্বামী-স্ত্রীর লড়াই ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য কাউখালীতে মাছ-মাংসসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যর দাম সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে কুমিল্লায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, ৫ জন নিহত যমুনা টিভিতে প্রচারিত সংবাদের বিরুদ্ধে সচেতন এবং সাধারণ শিক্ষক সমাজ ব্যানারে মানববন্ধন নজরুল বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ ও বিভাগ ছাত্রলীগের কমিটি বিলুপ্তি  প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে পরিবেশ বান্ধব গাছ উপহার দিলো ঐক্য-বন্ধন