পরিত্যক্ত প্লাস্টিকে প্রতিবন্ধী রফিকুলের ভাগ্য বদল

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

সংসারে অভাব অনটনের কারনে বেশি দুর লেখাপড়া করতে না পারা অন্ধ রফিকুল ইসলাম ইসলাম এখন প্লাস্টিক কারখানা মালিক।

বর্তমানে তার কারখানায় ১৫-২০ জন কর্মচারি কাজ করে জীবন নির্বাহ করে আসছে।শুধু কুড়িগ্রামেই না, লালমনির হাটেও গড়েছেন আরো একটি প্লাস্টিকের কারখানা। অদম্য ইচ্ছে শক্তি থাকায় সমাজের বোঝা না হয়ে রফিকুল ইসলাম এখন সফল ব্যবসায়ী।কুড়িগ্রাম সদর উপজেলার বিসিক শিল্প এলাকায় ভাই ভাই প্লাস্টিক কারখানার মালিক তিনি।লালমনিরহাট জেলার আদিতমারী থানার সাপটিবাড়ি ইউনিয়নের খাতাপাড়া মাজার গ্রামের আব্দুস ছাত্তার ব্যাপারীর মেজো ছেলে।

প্লাস্টিকের কারখানার মালিক হওয়ার বিষয়ে কথা হলে তিনি b বলেন,আমি ছোটবেলা থেকে বড় ভাই মোঃ শহিদুল ইসলামের সাথে পরিত্যক্ত বর্জ্য প্লাস্টিকের বোতল,জার,ঘর বাড়ির বিভিন্ন প্রকার নষ্ট ভাঙাচুরা প্লাস্টিকের পন্য কুড়ে বাজারে বিক্রি করতাম।পরে বড় ভাই ভাঙরি কাঁচামালের ব্যবসায় শুরু করেন।স্কুলের পড়াশোনা করার পাশাপাশি ভাইয়ের ব্যবসায় সময় দিতাম।যখন এসএসসি পরিক্ষা পাশ করি তখন আমার চোখ দুটো অন্ধ হয়ে যায়।

বিজ্ঞাপন

চোখে দেখতে না পাড়ায় পড়াশোনা বন্ধ করে ভাইয়ের ব্যবসায় মনযোগী হই।ওখান থেকে পরিত্যাক্ত বর্জ্য প্লাস্টিকের পণ্যের বাজার,ভাঙাচুরা মালামালের গ্রেড,প্লাস্টিকের কাটিং পদ্ধতি,বাজারজাত করনের প্রক্রিয়াসহ ঢাকার ব্যবসায়ীদের সাথে পরিচয় হয়।এর পর সামান্য টাকা দিয়ে নিজের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে কুড়িগ্রামে এসে ব্যবসা শুরু করি।এখন আমি সমাজের বোঝা না।আমি একজন সফল ব্যবসায়ী।এ প্লাস্টিকের ব্যবসা থেকে আমার ভালো আয় হচ্ছে।

তিনি আরো বলেন,আমি অন্ধ হওয়ায় সরকারি বেসরকারি ব্যাংকগুলো আমাকে কোন ঋণ বা সহযোগীতা করে নাই।একমাত্র বিসিক আমাকে বিভিন্নভাবে অর্থনৈতিক সহযোগিতা করছেন।

প্লাস্টিক কারখানার কর্মচারি মোঃ রাজু আহমেদ বলেন,আমি ১২ বছর ধরে রফিকুল ভাইয়ের কারখানায় কাজ করে আসছি। আমার মত আরো ১৫-২০ জন নারী পুরুষ এ কারখানায় কাজ করে সংসার চালায়। প্রতি মাসে ওভারটাইমসহ জন প্রতি ১৫ -২০ হাজার টাকা পাই।এনার এখানে কাজ করে আমাদের সংসারে স্বচ্ছলতা ফিরে আসছে।

বিজ্ঞাপন

আরেক কর্মচারি মোঃ হাফিজুর রহমান বলেন,রফিকুল ভাইয়ের প্লাস্টিকের কারখানা দীর্ঘদিন ধরে দিনমজুরির কাজ করে আসছি।আমরা বাইরে থেকে ৪০-৪৫ টাকা কেজি দরে পড়ে থাকা নষ্ট প্লাস্টিকের আসবাব পত্র, বোতল,জার,ছিপির গ্রেড করে হিট মেশিনে কাটিং করে বস্তা প্যাকিং করি।মাসে যা বেতন পাই।সংসার ভালো চলে।

কুড়িগ্রামে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এর উপ পরিচালক মোঃজাহাঙ্গীর আলম বলেন,আমাদের বিসিক শিল্প এলাকায় ভাই ভাই প্লাস্টিক সেন্টারের একজন শিল্প মালিক রফিকুল ইসলাম।তিনি তিনি মুলত পরিত্যক্ত প্লাস্টিক সামগ্রী কিনে প্রসেসিং করে চিপ,কাটিং করে তা রিসাইক্লিং করে নতুন প্লাস্টিক তৈরির উপযোগী করার কাজ করেন।বর্তমানে তিনি একজন সফল ব্যবসায়ী।দৃষ্টি প্রতিবন্ধি হওয়ায় আমরা তাকে আর্থিক সহযোগিতাসহ বিভিন্নভাবে সহযোগিতা করে আসছি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
পদত্যাগ করলো ন্যাশনাল ব্যাংকের পর্ষদ, নতুন পর্ষদ গঠন ঝড় ও বজ্রপাতে মা-ছেলেসহ ৯ জনের মৃত্যু বিশ্বব্যাপী ক্যাম্পাসে ক্যাম্পাসে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ ঢাকাসহ ২৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আজ রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে শনিবার থেকে রাণীশংকৈল উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক পেলেন প্রার্থীরা, জমে উঠলো নির্বাচন গুইমারায় সর্বজনীন পেনশন স্কিমে অন্তর্ভুক্ত হলেন ইউএনও’র সহধর্মিণী ও বড় ভাই ভূরুঙ্গামারী উপজেলা পরিষদ নির্বাচন: পদে ১২ প্রার্থীর মনোনয়ন জমা শ্রেষ্ঠ মাদ্রাসা অধ্যক্ষ নির্বাচিত হলেন মুফতি মাও: মুজির উদ্দিন মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আ.লীগকে বিজেপির আমন্ত্রণ উপজেলা নির্বাচন: আরও ৬৬ জনকে বহিষ্কারের সিদ্ধান্ত বিএনপি’র প্রধানমন্ত্রীর ব্যক্তিগত অফিসার পরিচয়ে টাকা হাতিয়ে নেওয়া যুবক গ্রেপ্তার গরমে মানুষকে স্বস্তি দিতে গোয়ালন্দ ফায়ার সার্ভিসের শরবত বিতরণ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিন-ইসরায়েল সমর্থকদের সংঘর্ষ আদালতের নিষেধাজ্ঞা অগ্রাহ্য: দুমকির ইউএনও’কে লিগ্যাল নোটিশ হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড রাজশাহীতে ৫২ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড যশোরের ভৈরব নদে পাওয়া বস্তাবন্দি মৃতদেহের পরিচয় সনাক্ত