নিজেকে পাপ মুক্ত করতে টাঙ্গন নদীতে পুণ্যার্থীদের ঢল

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

ঠাকুরগাঁওয়ে শুরু হয়েছে তিন দিনব্যাপী বারুণী মেলা উপলক্ষ্যে টাঙ্গন নদীতে স্নান করতে সনাতন ধর্মাবলম্বীদের ঢল।

সোমবার (২০ মার্চ) সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সদর উপজেলার আকচা ইউনিয়নের বাগপুর এলাকার টাঙন নদীর দুই পাড়ে সনাতন ধর্মাবলম্বীদের এ উৎসব শুরু হয়। ভোরের আলো ফুটতে না ফুটতেই পুণ্যার্থী ও সাধু-সন্ন্যাসীরা টাঙনের তীরে জড়ো হন। দলবেঁধে তারা নদীর উত্তর-দক্ষিণ মুখী স্রোতে স্নান শুরু করেন। বুধবার (২১ মার্চ) বিকেল পর্যন্ত চলবে এই উৎসব।

সনাতন ধর্মমতে জনা যায়, চৈত্রের মধুকৃষ্ণা ত্রিদশী তিথির এই তিন দিনে নদীর উত্তর-দক্ষিণ মুখী স্রোতে স্নান করলে পাপমোচন হয়। দেহ-মন পরিশুদ্ধ করতে অনেকে মাথার চুল বিসর্জন দেন। সেই সঙ্গে পূজা-অর্চনা করেন। স্নানমন্ত্র পাঠ করে হাতে বেলপাতা, ফুল, ধান, দূর্বাঘাস, হরীতকী, কলা ইত্যাদি অর্পণের মাধ্যমে স্নান সম্পন্ন করেন তাঁরা। নিজেকে পাপ মুক্ত করতে, স্বর্গীয় পিতা মাতা, আত্মীয় স্বজনের মঙ্গল কামনায় নদীর দুই পাড়ে বসেছে মেলা। এতে অংশ নেয় জেলাসহ আশেপাশের হাজারো সনাতন ধর্মাবলম্বী। জেলার বিভিন্ন এলাকার নর সুন্দররাও (নাপিত) এখানে আসেন।

বিজ্ঞাপন

স্থানীয়রা বলছেন, প্রায় ১২৫বছর ধরে টাঙন নদীর উত্তর-দক্ষিণ স্রোতে মধুকৃষ্ণ ত্রয়োদশী তিথি উপলক্ষ্যে স্নানোৎসব পালন করে আসছে সনাতন ধর্মালম্বীরা। এখানে স্নান করে দেহ-মনকে পরিশুদ্ধ করতে অনেকে মাথার চুল বিসর্জন দেন, পূজা অর্চনা করেন। তারপর তারা স্নানমন্ত্র পাঠ করে হাতে বেল পাতা, ফুল, ধান, দূর্বাঘাস, হরিতকী, কাঁচা আম, ডাব, কলা ইত্যাদি অর্পণের মাধ্যমে স্নান সম্পন্ন করেন। হিন্দু ধর্মাবলম্বীদের মতে, যে স্থানে নদীর প্রবাহ সোজা উত্তরমুখী সেই স্থানে স্নান করা পুণ্যের কাজ। তাদের ধর্মীয় বিধান মতে, জীবন মরনে স্নান হলো হিন্দুদের এক অখণ্ড মহামন্ত্র। স্নানের পবিত্র ধারায় দেহ ও মনকে ধন্য করা এক আত্মীক সাধনা।

এদিকে প্রতিবছরের মতো এবারও স্থানীয় মন্দির কমিটি বারুণী মেলা ও স্নান উৎসব উপলক্ষে ঐতিহ্যবাহী মেলার আয়োজন করেছে। তিনদিন ব্যাপী চলবে এ মেলা। এতে খাবার, ছোটদের খেলনাসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের পসরা নিয়ে শতাধিক দোকান বসেছে।

স্নান করতে আসা পলাশ রায় বলেন, ‘কয়েক দিন আগে তার বাবা মারা গেছেন। স্বর্গীয় বাবার সদ্কার্য ও পুণ্যস্নানের জন্য এস এখানে এসেছি।

বিজ্ঞাপন

দিনাজপুর জেলা থেকে আসা গোপি নাথ বলেন, আমি এবার প্রথম স্নান উৎসবে এসেছি। কয়েক দিন হলো বাবা মারা গেছেন। তার সর্গবাসের আশায় স্নানসহ মাথার চুল বিসর্জন দিয়েছি।

হরিপুর উপজেলার জাবর হাট এলাকার প্রতিমা রানী জানান, পরিবারের সবাই এসেছেন পুণ্যস্নান করতে। এখানে স্নান করলে মন পরিশুদ্ধ হয়। স্নান করে পিতামাতার জন্য প্রার্থনা করেছি।

মেলায় আসা বালিয়াডাঙ্গী উপজেলার চাড়োল ইউনিয়নের মলিন চন্দ্র জানান, গত দুই বছর করোনার কারণে পুণ্যস্নান করতে পারিনি। এবার পরিবারের সবাই এসেছি। পুজো, প্রার্থনা করেছি আত্নীয় স্বজনের জন্য।

নরসুন্দর বিনয় চন্দ্র বলেন, প্রতি বছর এখানে আসি। চুল দাড়ি কাটার উপকরণ নিয়ে এবারও আমার মতো অনেকে এখানে এসেছেন।

মন্দিরের পুরোহিত দয়াল চক্রবর্তী জানান, বিশুদ্ধ পঞ্জিকা মতে তিথি নক্ষত্রের সঙ্গে মিলিয়ে নির্দিষ্ট সময়ব্যাপী সনাতন ধর্মাবলম্বী ভক্তরা বৈদিক মন্ত্র পাঠ করে নদীর পুণ্য সলিলে অবগাহন করেন এই দিনে।

মন্দির কমিটির সভাপতি প্রভাত কুমার রায় বলেন, ‘দুর দুরান্ত থেকে আগত সাধু সাধকদের থাকা ও প্রসাদ গ্রহনের ব্যবস্থা রাখা হয়েছে। কমিটির সফল ব্যবস্থাপনায় উৎসব জমে উঠেছে।,

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর খবরে বেড়েছে তেলের দাম কচুয়ায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে উপবৃত্তির টাকা আত্মসাতের অভিযোগ সাতক্ষীরার আম দেশের গন্ডি পেরিয়ে এখন ইউরোপে লালমোহনে দুদকের উদ্যোগে ২য় পর্বের বিতর্ক প্রতিযোগিতা সম্পন্ন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মরদেহ উদ্ধার ভোলায় ষষ্ঠ ধাপে ভোটগ্রহণ আগামীকাল ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক যশোরে ভোট বর্জনের আহ্বানে বিএনপির লিফলেট বিতরণ নরসিংদীর মাধবদীর মাদক সম্রাজ্ঞী মায়া বেগম ইয়াবা ও ফেন্সিডিলসহ গ্রেপ্তার, জনমনে স্বস্তি শ্রীনগর উপজেলা ছাত্রলীগের উদ্যাগে কাপ-পিরিচ প্রতিকের বিশাল মিছিল অবশেষে শুরু হলো রাজশাহীর কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণ কাজ শেরপুরে ৫ আন্তঃজেলা গরু চোর গ্রেপ্তার শ্রীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু চলন্ত বাসে আগুন, ৮ জনের মৃত্যু ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস যেসব এলাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না আজ আমের সিন্ডিকেট ব্যবসায়ীদের ব্যাপারে সজাগ থাকার পরামর্শ কৃষিমন্ত্রীর বাগেরহাটে স্কুল ছাত্রীকে ধর্ষণ চেষ্টার প্রতিবাদ করায় হামলা, পিতাসহ আহত-৪ খাগড়াছড়িতে স্বর্ণালঙ্কারের লোভে শাশুড়িকে হত্যা, জামাই গ্রেপ্তার লালমোহনে স্বামী-স্ত্রীর লড়াই