নরসিংদীতে জমে উঠেছে কাঠাল সহ বিভিন্ন ফলের বাজার

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

নরসিংদীতে প্রতি বছরের মত এবারও চলছে মওসুমি ফল আম, জাম, কাঠাল, লিচু, আনারসসহ নানাজাতের ফসল বেচা-কেনা। তবে বেশী ক্রয় বিক্রয় হয় জাতীয় ফল কাঁঠাল। সপ্তাহের প্রায় প্রতিদিন বিক্রেতারা কাধে, সাইকেলে, ঠেলা, রিকশা ও ট্রাক রিজার্ভ করে কাঁঠাল, আনারসসহ অন্যান্য মওসুমি ফল বাজারে এনে বিক্রি করছে।

এই জেলার ফল খেতে সুস্বাদু হওয়ায় তার সুনাম ও সুখ্যাতি দেশের সর্বত্রই। তাই ক্রেতা ও বিক্রেতার সমাগমে এখন সরগরম হয়ে ওঠেছে বাজার। লেগেছে জ্যৈষ্ঠ হাড়ির ধুম। ফসলের ফলন কম হলেও দাম বেশী থাকায় তা পুষিয়ে যাচ্ছে। বাজারে মাঝারি সাইজের একটি কাঁচা কাঠালের দাম ৭০-১০০ পর্যন্ত। এখানকার কাঁঠালের কোষগুলো পুষ্ট থাকে তাই বেশী দামেও ক্রেতারা নিতে চায়। চাষীরা জানান, সরকার থেকে কোন সহযোগিতা কিংবা মাঠ পর্যায়ে কৃষি কর্মকর্তাদের সময়মত পরামর্শ না পাওয়ায় ফসল ফলন প্রতি বছরই তুলনামূলক কম হয়।

জেলার শিবপুর উপজেলার যোশর বাজারে ২০-২৫ লক্ষ টাকা পর্যন্ত কাঠালসহ মওসুমি ফল কেনা বেচা হয়। এতে কম করে হলেও হাজার খানেক মানুষের কর্মসংস্থান হচ্ছে। জেলায় জমে উঠেছে মওসুমী ফল কাঁঠালের বাজার। অন্যদিকে ভোর থেকে কাঁঠালের বাগান থেকে বাইসাইকেলে করে অভিনব পন্থায় কাঁঠাল নিয়ে বাজারে আসেন বিক্রেতারা। তা দেখতে বাজারগুলোতে ভিড় জমে উৎসুক জনতার।

বিজ্ঞাপন

জেলার কাঁঠালের বাজার ঘুরে ও ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে আলাপ করে জানা যায়, মে মাসের মাঝামাঝি থেকে কাঁঠাল বাজারে উঠতে শুর করলেও এতদিন বাজার তেমন জমেনি। তবে এবারে কাঁঠালের দাম বাড়তে পারে বলে মনে করছেন বাগান মালিকরা। তাদের মতে, জেলার অর্ধ শতাধিক কাঁঠালের বাগানে পর্যাপ্ত ফল এসেছে। তবে এ বছর জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত পর্যাপ্ত তেমন বৃষ্টিপাত না হওয়ায় কাঁঠালের মুচি গাছেই পচে ঝরে গেছে।

গাছের কাঁঠাল ছাড়া উৎপাদনের বিকল্প ব্যবস্থা না থাকায় কাঁঠালের দাম বেশ চড়া। তারপরও জেলার বাজারে ক্রেতাদের প্রচুর ভিড়।

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আ.লীগকে বিজেপির আমন্ত্রণ উপজেলা নির্বাচন: আরও ৬৬ জনকে বহিষ্কারের সিদ্ধান্ত বিএনপি’র প্রধানমন্ত্রীর ব্যক্তিগত অফিসার পরিচয়ে টাকা হাতিয়ে নেওয়া যুবক গ্রেপ্তার গরমে মানুষকে স্বস্তি দিতে গোয়ালন্দ ফায়ার সার্ভিসের শরবত বিতরণ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিন-ইসরায়েল সমর্থকদের সংঘর্ষ আদালতের নিষেধাজ্ঞা অগ্রাহ্য: দুমকির ইউএনও’কে লিগ্যাল নোটিশ হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড রাজশাহীতে ৫২ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড যশোরের ভৈরব নদে পাওয়া বস্তাবন্দি মৃতদেহের পরিচয় সনাক্ত নরসিংদীতে নগদের ৬০ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় ৩ জন গ্রেপ্তার শেবাচিম হাসপাতাল র্যাবের অভিযানে দালাল চক্রের ২৫ সদস্য আটক তীব্র গরমে গাজীপুরে বেঁকে গেছে রেললাইন খালে ভাসছে বাঘের দেহ! বকশীগঞ্জে ২৪ কেজি গাজাঁ উদ্ধার, আটক ৩ শুল্ক কাস্টমস কর্মকর্তার বিরুদ্ধে সীমাহীন দূর্নীতির অভিযোগ, মাসে আয় ২ কোটি টাকা কুমিল্লায় আওয়ামী লীগ নেতার ভাগিনা গ্রেফতার ৫ বছরে ডিজিটাল নিরাপত্তা আইনে ৪৫১ সাংবাদিকের বিরুদ্ধে মামলা নিয়ামতপুর উপজেলা পরিষদ নির্বাচন: আপিলের মাধ্যমে প্রার্থিতা ফিরে পেলেন ২ জন রাণীশংকৈলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারের ঝুলন্ত লাশ উদ্ধার মাটিরাঙ্গা উপজেলা পরিষদ নির্বাচনে জমে উঠেছে প্রার্থীদের প্রচারনা