নজরুল বিশ্ববিদ্যালয়ে নম্বর টেম্পারিং, দুই শিক্ষকের বিরুদ্ধে লিখিত অভিযোগ

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে নম্বর টেম্পারিং এর অভিযোগ এনে বিভাগের দুই শিক্ষকের বিরুদ্ধে উপাচার্য বরাবর লিখিত অভিযোগ দিয়েছে ফোকলোর বিভাগের স্নাতকোত্তর(২০১৮-২৮) শিক্ষাবর্ষের ৪ জন শিক্ষার্থী।

ফোকলোর বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ড. মোঃ সাইফুল ইসলাম ও বিভাগের অন্য আরেক শিক্ষক সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ মেহেদী উল্লাহ বিরুদ্ধে এই অভিযোগ আনা হয়।

বুধবার (১৯ জুলাই) উপাচার্য বরাবর নিজেদের নাম, রোলসহ লিখিত অভিযোগ করেন নিপা পাল- (১৯১২৩২৫০৭), মৌ রাণী কর্মকার – (১৯১২৩২৫০২), সুমাইয়া নাসরীন – (১৯১২৩২৫০৮৪) এবং শাকিল – (১৯১২৩২৫৩৩)।

বিজ্ঞাপন

অভিযোগ পত্রে শিক্ষার্থীরা বলেন, “আমরা ফোকলোর বিভাগের ১ম ব্যাচের (২০১৪-১৫ শিক্ষাবর্ষ) স্নাতক এবং স্নাতকোত্তর (২০১৮ ১৯ শিক্ষাবর্ষ) এর শিক্ষার্থী। সম্প্রতি আমাদের ২য় সেমিস্টার সহ স্নাতকোত্তরের সমন্বিত ফলাফল প্রকাশিত হয়েছে। এছাড়া কয়েকমাস আগে ১ম সেমিস্টারের ফলাফল প্রকাশিত হয়েছিল।

যেখানে আমাদেরকে ইচ্ছাকৃত ও উদ্দেশ্যপ্রণোদিতভাবে ৩.৫০ রাখা হয়নি। বিভাগের সভাপতি ড. মো. সাইফুল ইসলামের যোগসাজসে ড. মোহাম্মদ মেহেদী উল্লাহর কারসাজিতে আমাদের এই ফলাফল দেয়া হয়। ইতোপূর্বে ২০২০, সালের ফেব্রুয়ারিতে আমরা মেহেদী উল্লাহ স্যারের কোর্স না করা এবং পরীক্ষা কমিটির সকল কার্যক্রম থেকে তার সম্পৃক্ততা না থাকার আবেদন করেছিলাম। যার কপি উপাচার্য দপ্তর, ছাত্র পরামর্শ দপ্তর, রেজিস্টার দপ্তর ও বিভাগে জমা রয়েছে।

তৎকালীন উপাচার্য বিষয়টি অবগত ছিলেন এবং প্রক্টর ড. উজ্জ্বল কুমার প্রধান স্যারের মধ্যস্থতায় আমাদের দাবি পূরণে আশ্বস্ত হয়েছিলাম। পরীক্ষার খাতা না দেখা, কোন কোর্স না নেয়া, পরীক্ষা কমিটিতে না থাকা সহ বেশ কিছু দাবি মেনে নিয়েছিল বিভাগ, যা প্রক্টর ড. উজ্জ্বল কুমার প্রধান, তৎকালীন বিভাগের সভাপতি মো. বাকীবিল্লাহ, ড. আতিজা দীল আফরোজ অবগত রয়েছেন।”

বিজ্ঞাপন

শিক্ষার্থীদের অভিযোগ এবার তিনি ২য় সেমিস্টারের পরীক্ষা কমিটিতে থেকে সকল কার্যক্রম সম্পন্ন করেছেন। বিগত আবেদন জমা দেয়ার পরিপ্রেক্ষিতে উনার ব্যক্তিগত আক্রোশের শিকার হয়েছে তারন। শুধু তাই নয়, অভিযুক্ত শিক্ষকের পছন্দের বিশেষ শিক্ষার্থীকে ভবিষ্যৎ, শিক্ষক নিয়োগের জন্য তিনি এ কাজটি করেছেন।

তিনি ক্লাসসহ বিভিন্ন স্থানে যা নিজে বলে প্রচার করেন বলেও দবি তাদের। (উল্লেখ্য, পূর্বের অভিযোগপত্রটি বর্তমান আবেদনের সাথে সংযুক্তি করে দেয়া হয়)

এছাড়া আশিকুর রহমান শাকিলের ফলাফল ২য় সেমিস্টারে অকৃতকার্য দেখানো হয়েছে কিন্তু উক্ত বিষয়ের কোর্স ছিল। ১ম সেমিস্টারে। অথচ ১ম সেমিস্টারের প্রকাশিত ফলাফলে এই বিষয়ে কোনকিছু উল্লেখ করা হয়নি। এইসকল অন্যায় কেন করা হয়েছে সেই বিষয়টি সুষ্ঠু তদন্তের দাবি জানায় শিক্ষার্থীরা।

সেই সাথে ১ম সেমিস্টার ও ২য় সেমিস্টারের খাতা পুনর্মূল্যায়নের বিষয়টি বিবেচনায় নিয়ে পুনরায় খাতা মূল্যায়নের জন্য এবং তদন্ত কমিটি গঠন করে খুব দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করারও দাবি জানিয়েছেন অভিযোগ আনয়নকারী ৪ শিক্ষার্থী।

অভিযোগকারী শিক্ষার্থী নিপা পাল বলেন, আমরা অভিযোগ করেছে উপাচার্য স্যার বরাবর এবং বিভাগের সকল শিক্ষকদের অবগত করেছি।এখন আমরা সত্য নাকি মিথ্যা বলেছি তা খাতা পুনরায় মূল্যায়ন করা হলেই প্রমাণিত হবে।

অভিযুক্ত শিক্ষক সহকারী অধ্যাপক ড.মোহাম্মদ মেহেদী উল্লাহ বলেন, ২য় সেমিস্টারে আমার কোনো কোর্স ছিল না।আমি পরীক্ষা কমিটিতেও নেই।উদ্দেশ্যপ্রণীতভাবে আমার বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ আনা হয়েছে।

অভিযুক্ত আরেক শিক্ষক বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ড. মোঃ সাইফুল ইসলামের সাথে একাধিকবার ফোন দিয়ে যোগাযোগ এর চেষ্টা করেও যোগাযোগ করা সম্ভব হয়নি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
বিশ্বব্যাপী ক্যাম্পাসে ক্যাম্পাসে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ ঢাকাসহ ২৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আজ রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে শনিবার থেকে রাণীশংকৈল উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক পেলেন প্রার্থীরা, জমে উঠলো নির্বাচন গুইমারায় সর্বজনীন পেনশন স্কিমে অন্তর্ভুক্ত হলেন ইউএনও’র সহধর্মিণী ও বড় ভাই ভূরুঙ্গামারী উপজেলা পরিষদ নির্বাচন: পদে ১২ প্রার্থীর মনোনয়ন জমা শ্রেষ্ঠ মাদ্রাসা অধ্যক্ষ নির্বাচিত হলেন মুফতি মাও: মুজির উদ্দিন মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আ.লীগকে বিজেপির আমন্ত্রণ উপজেলা নির্বাচন: আরও ৬৬ জনকে বহিষ্কারের সিদ্ধান্ত বিএনপি’র প্রধানমন্ত্রীর ব্যক্তিগত অফিসার পরিচয়ে টাকা হাতিয়ে নেওয়া যুবক গ্রেপ্তার গরমে মানুষকে স্বস্তি দিতে গোয়ালন্দ ফায়ার সার্ভিসের শরবত বিতরণ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিন-ইসরায়েল সমর্থকদের সংঘর্ষ আদালতের নিষেধাজ্ঞা অগ্রাহ্য: দুমকির ইউএনও’কে লিগ্যাল নোটিশ হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড রাজশাহীতে ৫২ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড যশোরের ভৈরব নদে পাওয়া বস্তাবন্দি মৃতদেহের পরিচয় সনাক্ত নরসিংদীতে নগদের ৬০ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় ৩ জন গ্রেপ্তার শেবাচিম হাসপাতাল র্যাবের অভিযানে দালাল চক্রের ২৫ সদস্য আটক