ধান শুকনো আর গোলায় ওঠাতে, হাওরের কৃষাণীদের অবদান বেশি

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মানব জাতির আদি পেশাই হচ্ছে কৃষি। আর এই পেশার উৎপত্তি হচ্ছে নারীর হাত ধরেই। সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার হাওর বেষ্টিত জনপদের মৌসুমী বোরো ধান কাটাই, মাইরাই শেষে, শুকনো কিংবা গোলায়,বীজ সংরক্ষণে কৃষাণীদের শ্রমের দৃশ্য উপলব্ধি করা যায়।

এসবে নারী শ্রমের অবদান থাকে বেশি।প্রখর রৌদ্রকে অপেক্ষা করে ধান ঢেলে -লেড়ে অল্প সময়ে শুকানোর চেষ্টায়, গতরখাটনী খেটেখুটে, মাথার ঘাম পায়ে পেলে, গোলায় তুলতে বা বীজ সংরক্ষণে,সারা দিন ব্যস্ত সময় পাড় করেন। এসব কাজে কৃষককের চেয়ে কৃষাণীর শ্রমের অবদান অধিক । তবুও নারীরা পিছিয়ে রয়েছেন।

কালের বিবর্তনে ধীরে ধীরে আদির কথা ভুলে গিয়ে, সামাজিক স্বীকৃতি কমে গেলেও, নারীর কর্মের পরিধি কমে যায় নি। আবহমান কাল থেকে,নারী শ্রমিকরা হাওরের কৃষি চালিকাশক্তিকে, সচল রেখেছেন। এর ফলে কৃষি আজ প্রধান আয়ের উৎস হয়ে দাড়িয়েছে। বাস্তবতায়, গ্রাম- বাংলার নারীরা শ্রমশক্তি ৭০শতাংশ কৃষি বনায়ন খাতে জড়িয়ে আছে। কৃষি চাষাবাদের শুরু থেকে, বীজতলায় রোপণ করা,বীজের কেক গজাতে, ধানের বীজ বস্তাবন্দি, পানিতে ভিজানো, পানি ঝড়ানো, খর-কুটো দিয়ে জাক, রৌদ্রে শুকানো, ছায়ার রেখে ঠান্ডা করানোর কাজ গুলো মনোযোগ সহকারে করে থাকেন তারা। কিছু কিছু সম্প্রদায়ের নারীরা, বীজতলা থেকে শুরু করে,পাকা ধান কাটাই, মাইরাই, বীজ সংরক্ষণ, গোলায় তুলাসহ সবেই করে থাকেন তাঁরা। বিশেষ করে আদি সম্প্রদায়ের নারী উল্লেখযোগ্য।
,
সরজমিন ঘুরে দেখা গেছে, উপজেলার শনি, পালই, মাটিয়ান হাওর পাড়ের তরং, শ্রীপুর, নয়াবন্দ ও বড়দল, বালিয়াঘাট, ধুতমা গ্রামের কৃষাণীরা,গৃহের সব কাজ কর্ম রেখে, ছেলে+মেয়ে নিয়ে খলার মধ্যে সারা দিন অতিবাহিত করে, কষ্টার্জিত এক ফসলী বোর ধান গোলায় তুলতে ব্যস্ত সময় পাড় করে। মনে শংকাও বিরাজ করে, প্রাকৃতিক দুর্যোগের রোষানল,, বৃষ্টি- ঢলের জলে প্লাবিত হলে, নিমিষেই হারিয়ে যাবে রঙিন স্বপ্ন । তাই দ্রুত সময়ের মধ্যে শেষ করতে, প্রখর রৌদ্রকে উপেক্ষা করে, বস্তাবন্দি বা টুখড়ি ভর্তি ধান মাথায় নিয়ে খলার মধ্যে ঢেলে দিয়েছেন, টানরি দিয়ে হালকা করে দ্রুত শুকাতে , কিছুক্ষণ পরপর পা দিয়ে নড়েচড়ে, ধানের পোং পায়ে বেঁধে যাওয়ার পরও ব্যথ্যা নিয়ে, উপ্ত্ গরমে শরীর ঘামিয়ে থেমে যাননি, বিরামহীন গতিতে শ্রম দেন। এত সব করার পরও সমাজ ও সংসারে ধর্মীয় অনুশাসনের প্রতিবন্ধকতার কারণে নারীর শ্রম শক্তির নেই সামাজিক স্বীকৃতি।

বিজ্ঞাপন

তরং গ্রামের সরুফা বেগম জানান, আমার স্বামীর কর্মশক্তি হাড়িয়ে যাওয়ার পর থেকেই, পরিবারের ভরণপোষণের দায়িত্ব আমার উপরে চলে আসে। তিন ছেলে থাকলেও তারা পৃথক হয়ে গেছে। ওরাও আবার, আমার ঔরস্য জাত সন্তান নহে। যার ফলে নিজেই শ্রম বিক্রয় করতে হচ্ছে।আত্মমর্যাদা বজায় রেখে, যখন যে কাজ পাই, তাই করে,যে আয় হয়, তা দিয়ে স্বামী-স্ত্রী চলি।পাথর কয়লা, মাটি, বৈশাখী বোরোধান জারাই, উতরাই করে কাজ করি। তবে প্রাপ্য মজুরী পেলে কিছু টা সচ্ছলতা আসত। কারণ আমরা যে নারী, ফলে প্রাপ্য মজুরী থেকে বঞ্চিত হয়ে থাকি।

সাংবাদিক আহম্মদ কবির বলেন, বৈষম্যের কারণে নারী শ্রমিকরা প্রাপ্য মজুরী থেকে বঞ্চিত। এসব দূর করে তাদের কাজের সঠিক মূল্যায়ন করলে কৃষি খাতে উৎপাদন বাড়বে, ও মর্যাদা বৃদ্ধি পাবে। এর ফলে দেশের অর্থনৈতিক চালিকাশক্তি দ্রুত গতিতে উন্নত শিখরে পৌচ্ছবে। তিনি আরও বলেন কৃষক -কৃষাণী দের কাজের মান সমান দৃষ্টিতে দেখলে, তার সাথে আধুনিক তথ্য প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ নিয়মিত ভাবে মতবিনিময় সভা সেমিনারে অংশগ্রহণ করলে প্রান্তিক কৃষকসহ দেশ উপকৃত হবে।

উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের কৃষক সমিতির কোষাধ্যক্ষ একরাম হোসেন আখঞ্জী বলেন,, মানব জাতির আদি পেশা হচ্ছে কৃষি। সভ্যতার সূচনা লগ্ন থেকে মানুষ প্রথমেই মাটিতে ফসল চাষাবাদ শুরু করে। আর এই পেশা নারীর অবদানে। হাওরাঞ্চলের নারীরা বৈশাখী ফসলের পাকাঁ ধান গুলো শুকানো আর গোলায় ওঠাতে বেশি শ্রম দিয়ে থাকেন। সত্যি কথা বলতে, পুরুষের চেয়ে ও বেশি। তবে সামাজিক স্বীকৃতি কম পেয়ে থাকে তাঁরা। দেশের বিভিন্ন পেশায়, বিভিন্ন ক্ষেত্রে নারীরা যেভাবে বৈষম্যের শিকার হচ্ছেন, কৃষিখাতেও ঘটছে তাই। এধারার অবসান হোক এটাই আমার প্রত্যাশা।

বিজ্ঞাপন

তাহিরপুর উপজেলার কৃষি কর্মকর্তা হাসান উর দৌলা বলেন, আমাদের হাওর পাড়ের নারীরা ধান শুকানো আর গোলায় ওঠানোর কাজে বেশি অবদান রাখেন, এছাড়াও গৃহস্থালির কাজসহ সকল ক্ষেত্রে নারীদের ভূমিকা চোখে পড়ার মতো। এখন নারীরা প্রতিটি জায়গায় তাদের যোগ্যতার পরিচয় দিয়ে যাচ্ছেন। যে সকল নারী শ্রমিক পুরুষদের পাশাপাশি সোনালী ফসল ধান কেটে ঘরে তুলতে কাজ করে যাচ্ছেন, তারা যেন ন্যয্য মজুরি পায়, সমাজের চোখে যেন সম্মান পায়, সে দিকে সবার দৃষ্টি রাখলেই, তারা উৎসাহিত হয়ে আর-ও বিশেষ কাজে অবদান রাখবে আমার বিশ্বাস। সমাজের প্রতিটি মানুষের কাছে এইটুকু কামনা করছি। তিনি আরও বলেন, এবার উপজেলায় ১৭হাজার ৪শত২০ হেক্টর জমিতে বোর ধান চাষাবাদ হয়েছে, এর উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬৬হাজার মেঃটন চাউল।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
কুমিল্লায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, ৫ জন নিহত যমুনা টিভিতে প্রচারিত সংবাদের বিরুদ্ধে সচেতন এবং সাধারণ শিক্ষক সমাজ ব্যানারে মানববন্ধন নজরুল বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ ও বিভাগ ছাত্রলীগের কমিটি বিলুপ্তি  প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে পরিবেশ বান্ধব গাছ উপহার দিলো ঐক্য-বন্ধন ডো‌নাল্ড লুর সফরে বিএনপির মাথা খারাপ হয়ে গেছে : পররাষ্ট্রমন্ত্রী লালমোহনে জোরপূর্বক জমি দখল পরবর্তী সন্ত্রাসী হামলায় আহত-৫ আগের মালিক সব্দুলের কাছে ফিরে গেলো পাওয়ার ব্রীকস পায়রা বন্দরের নিজস্ব জেটিতে প্রথমবারের মতো ভিড়েছে বিদেশি জাহাজ ৪ হাজার ১শত ফ্রি ই-বুক এক্সেস পাবে বাকৃবি শিক্ষার্থীরা মাটিরাঙ্গায় সাড়া ফেলেছে সার্বজনীন পেনশন স্কিম গোয়ালন্দে পল্লী মঙ্গল কর্মসূচীর উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরিক্ষা আগামীকাল বৈদেশিক ঋণের প্রকল্প দ্রুত শেষ করার নির্দেশ প্রধানমন্ত্রীর শ্রীনগরে উপজলা নির্বাচনে টাকা বিতরণের দৃশ্য ভিডিও ধারণ করায় দুই যুবককে মারধর নরসিংদীতে স্ত্রীকে পিটিয়ে হত্যা কাউখালীতে শিক্ষার্থীদের মোবাইলে আসক্তি বাড়ছে পাইকগাছায় বিদ্যুৎ স্পৃষ্টে এক ব্যক্তির মৃত্যু কচুয়ায় অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষুব্ধ এলাকাবাসী অনুমোদন পেল ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি নদীর ঢেউয়ে জীবন জড়াচ্ছে বাপ-দাদার পেশায়,শিক্ষা বিমুখ জেলে পল্লীর অধিকাংশ শিশু