দুমকিতে সরকারি খাল দখলের অভিযোগ!

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

পটুয়াখালীর দুমকিতে নাসির উদ্দিন হাওলাদার নামের এক অবসরপ্রাপ্ত সেনা সার্জেন্টের বিরুদ্ধে সরকারি খালে পাইলিং করে মাটি ভরাট করে দখল করার অভিযোগ উঠেছে।

ঘটনাটি উপজেলার আঙ্গারিয়া ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের জলিশা গ্রামে। নাসির উদ্দিন বর্তমানে শেখ হাসিনা ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজে এডমিন অফিসার হিসেবে কর্মরত আছেন।

সরজমিনে রবিবার(১৬ এপ্রিল) গিয়ে দেখা গেছে, ঐতিহ্যবাহী পীরতলা খালটির উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালের উত্তর পাশে আঙ্গারিয়া ইউনিয়নের জলিশা গ্রামের পাশ দিয়ে প্রবাহিত স্থানীয় বাসিন্দা নাসির উদ্দিন হাওলাদারের দাগের অগ্রভাগে খুঁটি আর নেট দিয়ে পাইলিং করে দখলে নিয়ে মাটি ভরাটের কাজ চলছে।

বিজ্ঞাপন

গ্রামবাসীর অভিযোগ, জলিশা, দুমকি, রাজাখালি ও জামলা গ্রামের গৃহস্থদের পানি নিষ্কাশনের একমাত্র খালটি ক্রমাগত তীর ভরাট, বেপরোয়া দখল ও দূষণের কবলে পড়ে মরা খালে পরিণত হয়েছে। এছাড়াও খালসংলগ্ন দুই পারের বাসিন্দারা খালপাড়জুড়ে পাকা স্থাপনা নির্মাণ করে খালটির অস্তিত্ব বিনষ্ট করেছে।

স্থানীয় বাসিন্দারা জানান, একসময়ের প্রবহমান খালটি পাতাবুনিয়ার নদী হয়ে মুরাদিয়ার নদী পর্যন্ত প্রসাশনের ও চেয়ারম্যান মেম্বারদের নির্লিপ্ততায় প্রভাবশালীরা দখল আর দূষনে মরা খালে পরিণত হয়েছে। খাল পাড়ের এসব অবৈধ দখলদারদের উচ্ছেদ করে এবং খালটি খনন করে নাব্যতা ফিরিয়ে আনলে আমাদের কৃষি কাজের জন্য সুবিধা হবে।
স্থানীয় কৃষক দেলোয়ার হোসেন জানান, এ খালটির করুণ দশায় জলাবদ্ধতা ও জলসংকটের ফলে আমরা কৃষি কাজে ব্যপক ক্ষতির সম্মুখীন হই।

অভিযোগ অস্বীকার করে অবসরপ্রাপ্ত সেনা সার্জেন্ট নাসির উদ্দিন হাওলাদার বলেন, আমি রাস্তা থেকে খালের মধ্যে ১৪ ফুট পাবো। তারপরেও ২ ফুট রেখে ভরাট করেছি। আমি সরকারি খাল ভরাট করিনি।

বিজ্ঞাপন

ঘটনার সত্যতা নিশ্চত করে আংগারিয়া ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের ইউপি সদস্য সৈয়দ বাদল হোসেন বলেন, জনগনের জমি দিয়েই খাল খনন করা হয়েছে। তা বলে এখন লাভ নেই। এখন ওটা সরকারী খাল। পাইলিং করে তিনি(নাসির হাওলাদার) ঠিক করেন নি।

দুমকি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আল ইমরান বলেন, আমি স্পটে এসে দেখবো। আমি আসতেছি এবং সরেজমিন পরিদর্শন করে ব্যবস্থা নেব।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
যমুনা টিভিতে প্রচারিত সংবাদের বিরুদ্ধে সচেতন এবং সাধারণ শিক্ষক সমাজ ব্যানারে মানববন্ধন নজরুল বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ ও বিভাগ ছাত্রলীগের কমিটি বিলুপ্তি  প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে পরিবেশ বান্ধব গাছ উপহার দিলো ঐক্য-বন্ধন ডো‌নাল্ড লুর সফরে বিএনপির মাথা খারাপ হয়ে গেছে : পররাষ্ট্রমন্ত্রী লালমোহনে জোরপূর্বক জমি দখল পরবর্তী সন্ত্রাসী হামলায় আহত-৫ আগের মালিক সব্দুলের কাছে ফিরে গেলো পাওয়ার ব্রীকস পায়রা বন্দরের নিজস্ব জেটিতে প্রথমবারের মতো ভিড়েছে বিদেশি জাহাজ ৪ হাজার ১শত ফ্রি ই-বুক এক্সেস পাবে বাকৃবি শিক্ষার্থীরা মাটিরাঙ্গায় সাড়া ফেলেছে সার্বজনীন পেনশন স্কিম গোয়ালন্দে পল্লী মঙ্গল কর্মসূচীর উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরিক্ষা আগামীকাল বৈদেশিক ঋণের প্রকল্প দ্রুত শেষ করার নির্দেশ প্রধানমন্ত্রীর শ্রীনগরে উপজলা নির্বাচনে টাকা বিতরণের দৃশ্য ভিডিও ধারণ করায় দুই যুবককে মারধর নরসিংদীতে স্ত্রীকে পিটিয়ে হত্যা কাউখালীতে শিক্ষার্থীদের মোবাইলে আসক্তি বাড়ছে পাইকগাছায় বিদ্যুৎ স্পৃষ্টে এক ব্যক্তির মৃত্যু কচুয়ায় অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষুব্ধ এলাকাবাসী অনুমোদন পেল ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি নদীর ঢেউয়ে জীবন জড়াচ্ছে বাপ-দাদার পেশায়,শিক্ষা বিমুখ জেলে পল্লীর অধিকাংশ শিশু বকেয়া বেতন-ভাতার দাবিতে পোশাক শ্রমিকদের অবরোধ, তীব্র যানজট