দুমকিতে শেষ সময়ে জমে উঠেছে মসলার বাজার, খুচরায় দাম চড়া!

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

ভোজন রসিক বাঙালি মশলা ছাড়া গোসত রান্না চিন্তাই করতে পারে না। আর বিগত দিনে ঈদুল আজহাকে ঘিরে সকল মশলার দাম থাকে বেশ চড়া।

কিন্তু এবার দেশে বন্যা ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে মসলার চাহিদা ছিল কম। ফলে এবার ঈদকেন্দ্রিক মসলার পাইকারি বাজার কিছুটা স্থিতিশীল।

পটুয়াখালীর দুমকিতে শেষ সময়ে বেশ জমে উঠেছে মশলা বেচা কেনার। খুচরা দোকানগুলো নানা অজুহাতে বেশি দামে বিক্রি করছে মসলা।

বিজ্ঞাপন

উপজেলার পিরতলা বাজার, বোর্ড অফিস বাজার, কদমতলা বাজার, লেবুখালি বাজার, সাতানি বাজার, আঙ্গারীয়া বাজার ঘুরে দেখা যায়, পাইকারি মসলা বাজারের চেয়ে খুচরা বিক্রেতারা অতিরিক্ত দামে বিক্রি করছেন। ভারতীয় জিরা বিক্রি হতে দেখা গেছে প্রতিকেজি ৩৮০-৪০০ টাকায়।

এছাড়া প্রতিকেজি আফগানি জিরা ৪৫০ টাকা কেজিতে মিলছে। দারুচিনি বিক্রি হচ্ছে প্রতি কেজি ৩৮০-৪০০ টাকা, ধনিয়া ১৮০-২০০ টাকা, তেজপাতা ২২০-২৫০ টাকা, গোলমরিচ ৭৫০-৮০০ টাকা, সাদাফল (এলাচ) ১ হাজার ৮০০ থেকে ২ হাজার টাকা ও লবঙ্গ ১ হাজার ৬০ থেকে ১ হাজার ১৮০ টাকা। আর প্রতিকেজি আলু বোখারা বিক্রি হচ্ছে ৩৫০-৪০০ টাকা, জায়ফল প্রতিকেজি ৫৮০-৬০০ এবং প্রতিকেজি যৌত্রিক ২ হাজার ৩৮০ থেকে ২ হাজার ৫০০ টাকায় বিক্রি হচ্ছে।

অনেক ব্যবসায়ীরাই বলছেন, ঈদুল আজহাকে কেন্দ্র করে মশলার দাম বাড়েনি। উল্টো জিরা, দারুচিনি, লবঙ্গ ও এলাচের দাম কমেছে।

বিজ্ঞাপন

খুচরা বাজার ঘুরে দেখা যায়, প্রায় সব ক্রেতারাই মসলার দোকানে আসছেন। বেশিরভাগ ক্রেতা ১০০-২০০ গ্রাম করে মসলা কিনছেন।তবে খুচরায় প্রতি ১০০ গ্রাম এলাচ ২৪০-২৫০ টাকা, গোলমরিচ ১০০-১১০ টাকা, দারুচিনি ৫০-৫৫, লবঙ্গ ১৪০-১৫০, জিরা ৪৮-৫২, ধনিয়া ২০-২৫ ও তেজপাতা ২৫-৩০ টাকায় বিক্রি হচ্ছে। এ অবস্থায় পাইকারি থেকে খুচরা দামের পার্থক্য অনেক বেশি

বোর্ড অফিস বাজারের একজন খুচরা বিক্রেতা বলেন, বেশিরভাগ মসলা ঈদ ছাড়া অন্য সময় বিক্রি কম হয়। কিন্তু বিনিয়োগ করতে হয় বেশি। নষ্টও হয়। তাই খুচরায় মসলার দাম একটু বেশি।

আঙ্গারীয়া বাজারে মসলা কিনতে আসা এক ক্রেতা বলেন, নানা অজুহাতে বিক্রেতারা দাম বাড়ায়। অনেকে আবার ঈদ মৌসুমে শুধু মসলার ব্যবসা করেন। সরকারের উচিত তাদের কঠোরভাবে নিয়ন্ত্রণ করা।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক যশোরে ভোট বর্জনের আহ্বানে বিএনপির লিফলেট বিতরণ নরসিংদীর মাধবদীর মাদক সম্রাজ্ঞী মায়া বেগম ইয়াবা ও ফেন্সিডিলসহ গ্রেপ্তার, জনমনে স্বস্তি শ্রীনগর উপজেলা ছাত্রলীগের উদ্যাগে কাপ-পিরিচ প্রতিকের বিশাল মিছিল অবশেষে শুরু হলো রাজশাহীর কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণ কাজ শেরপুরে ৫ আন্তঃজেলা গরু চোর গ্রেপ্তার শ্রীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু চলন্ত বাসে আগুন, ৮ জনের মৃত্যু ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস যেসব এলাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না আজ আমের সিন্ডিকেট ব্যবসায়ীদের ব্যাপারে সজাগ থাকার পরামর্শ কৃষিমন্ত্রীর বাগেরহাটে স্কুল ছাত্রীকে ধর্ষণ চেষ্টার প্রতিবাদ করায় হামলা, পিতাসহ আহত-৪ খাগড়াছড়িতে স্বর্ণালঙ্কারের লোভে শাশুড়িকে হত্যা, জামাই গ্রেপ্তার লালমোহনে স্বামী-স্ত্রীর লড়াই ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য কাউখালীতে মাছ-মাংসসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যর দাম সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে কুমিল্লায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, ৫ জন নিহত যমুনা টিভিতে প্রচারিত সংবাদের বিরুদ্ধে সচেতন এবং সাধারণ শিক্ষক সমাজ ব্যানারে মানববন্ধন নজরুল বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ ও বিভাগ ছাত্রলীগের কমিটি বিলুপ্তি  প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে পরিবেশ বান্ধব গাছ উপহার দিলো ঐক্য-বন্ধন