দুমকিতে রথযাত্রা উৎসব অনুষ্ঠিত

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

পটুয়াখালীর দুমকিতে মুরাদিয়া ইনিয়নের বটতলা রাধা শ্যাম সুন্দর জিউর মন্দির ও দুমকি সার্বজনীন মন্দিরে ১লা জুলাই শুক্রবার সনাতন ধর্মাবলম্বীদের শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হয়েছে। এছাড়া ও রথযাত্রা উপলক্ষে বটতলা রাধা শ্যাম সুন্দর জিউর মন্দিরে ৭দিন ব্যাপি ধর্মীয় আনুষ্ঠানিকতার মধ্যে ভাগবত পাঠ ও ধর্মীয় আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

পঞ্জিকা তিথী অনুযায়ী আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে বোন শুভদ্রা ও ভাই বলরামকে সঙ্গে নিয়ে জগতের অধীশ্বর শ্রী শ্রী জগন্নাথ দেব ভক্তের কল্যাণে ধরাধামে এসেছিলেন।

পুরাণ মতে, রথযাত্রার দিন বলরাম এবং সুভদ্রাকে নিয়ে রথে চড়ে বচ্ছরান্তে মামার বাড়ি বেড়াতে যান জগতের নাথ শ্রী জগন্নাথ। যাত্রার এক সপ্তাহ পরে তিনি আবার নিজ স্থানে ফিরে আসবেন।

বিজ্ঞাপন

আরও পড়ুনঃ দৌলতদিয়ায় ডিবির অভিযানে হেরোইনসহ আটক এক

তবে বিগত ২০২০ ও ২০২১ সালে মহামারী করোনার কারনে সরকারি নির্দেশনা অনুযায়ী সল্প পরিসরে আয়োজন হলেও এবছর ধর্মীয় আচার অনুষ্ঠানে কোন কমতি নেই। ঈশ্বরের কৃপা ও পুণ্য লাভের আশায় জগতের অধীশ্বরের কাছে এবারো থাকবে করোনা মহামারি থেকে মুক্তি লাভের প্রার্থণা।

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের উপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথযাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

বিজ্ঞাপন

রথযাত্রা উপলক্ষে আসা ভক্তদের মধ্য থেকে ড. সুনিল দাস, হেমলতা দাসী, বিমল চন্দ্র হাওলাদার, শ্যামল চন্দ্র মিত্র ও তপন হাওলাদার রথযাত্রা সম্পর্কে জানতে চাইলে বলেন, রথের রশি নিয়ে অগ্রযাত্রায় পুন্য অর্জন হয় এই বিশ্বাসে আমরা সকলে মিলত হয়ে এই উৎসব পালন করি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
খাগড়াছড়িতে স্বর্ণালঙ্কারের লোভে শাশুড়িকে হত্যা, জামাই গ্রেপ্তার লালমোহনে স্বামী-স্ত্রীর লড়াই ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য কাউখালীতে মাছ-মাংসসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যর দাম সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে কুমিল্লায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, ৫ জন নিহত যমুনা টিভিতে প্রচারিত সংবাদের বিরুদ্ধে সচেতন এবং সাধারণ শিক্ষক সমাজ ব্যানারে মানববন্ধন নজরুল বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ ও বিভাগ ছাত্রলীগের কমিটি বিলুপ্তি  প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে পরিবেশ বান্ধব গাছ উপহার দিলো ঐক্য-বন্ধন ডো‌নাল্ড লুর সফরে বিএনপির মাথা খারাপ হয়ে গেছে : পররাষ্ট্রমন্ত্রী লালমোহনে জোরপূর্বক জমি দখল পরবর্তী সন্ত্রাসী হামলায় আহত-৫ আগের মালিক সব্দুলের কাছে ফিরে গেলো পাওয়ার ব্রীকস পায়রা বন্দরের নিজস্ব জেটিতে প্রথমবারের মতো ভিড়েছে বিদেশি জাহাজ ৪ হাজার ১শত ফ্রি ই-বুক এক্সেস পাবে বাকৃবি শিক্ষার্থীরা মাটিরাঙ্গায় সাড়া ফেলেছে সার্বজনীন পেনশন স্কিম গোয়ালন্দে পল্লী মঙ্গল কর্মসূচীর উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরিক্ষা আগামীকাল বৈদেশিক ঋণের প্রকল্প দ্রুত শেষ করার নির্দেশ প্রধানমন্ত্রীর শ্রীনগরে উপজলা নির্বাচনে টাকা বিতরণের দৃশ্য ভিডিও ধারণ করায় দুই যুবককে মারধর নরসিংদীতে স্ত্রীকে পিটিয়ে হত্যা কাউখালীতে শিক্ষার্থীদের মোবাইলে আসক্তি বাড়ছে