দিনাজপুরে পলিটেকনিক তিন শিক্ষার্থীর ‘গ্র্যাজুয়েট চা ওয়ালা’

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

বিকাল ৪ টা বাজতে না বাজতেই দিনাজপুরের ঐতিহাসিক গোরে শহীদ ময়দানে নানান বয়সের নানান শ্রেনি পেশার মানুষ কেউ বসে আড্ডা দিচ্ছে আবার কেউ বাচ্চাদের নিয়ে আসে তাদের সাথে খেলাধুলা করছে। ঠিক ঘড়ির কাটায় ৪ বাজতেই একটি ইজিবাইক নিয়ে চলে আসলো গ্রাজুয়েট চাওয়ালা ক্ষ্যাত পলিটেকনিকের তিন শিক্ষার্থী।

তারা অটো থেকে দোকানের মালামাল নামার পর প্লাস্টিক দিয়ে মোড়ানো দোকানটি খুললো। তখনেই মাঠের চার পাশে বসে থাকা মানুষ ছুঠে আসলো দোকানটির কাছে এসেই জিজ্ঞাসা করা শুরু করলো কতক্ষন পরে চা পাওয়া যাবে। তখন তারা জানালো বসেন কিছুক্ষনের মধ্যে পেয়ে যাবেন। এর মধ্যে তিন যুবকের কেউ চুলা জ্বালাতে ব্যস্ত, কেউ সাসপেন্সে দুধ ঢালতে, আবার কেউ প্রেয়সীদের বসার জন্য ছোট ছোট টুল গুলো সাড়ি সাড়ি করে সাজাচ্ছেন।

বলছিলাম দিনাজপুরের একটি বেসরকারি পলিটেকনিক কলেজের সিভিল বিভাগের তিন শিক্ষার্থীর ভাসমান চায়ের দোকানের কথা। কোন কাজই ছোট নয় এমন চিন্তাধারা থেকে ওই তিন শিক্ষার্থী খুলে বসেছেন চায়ের দোকান। দোকানের নাম দিয়েছেন ‘গ্র্যাজুয়েট চা ওয়ালা’। তিন শিক্ষার্থীর মধ্যে প্রধান উদ্যোক্তা সুজন শেষ বর্ষে, সাইফুল ও রানা পড়ছেন ৭ম বর্ষে। তাদের বাড়ি পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলায়।

বিজ্ঞাপন

একই কলেজে পড়াশোনা ও বাড়ি একজায়গায় হওয়ায় তারা নিজেদের মধ্যে সিদ্ধান্ত নেয় কিছু একটা করবে তারা।সেই চিন্তা থেকেই ২০২০ সালে ইউটিউবে ভারতে ও চীনের রাস্তার পাশের চায়ের দোকানের ভিডিও দেখে এ সিন্ধান্ত নেন তারা। তবে আর্থিক ও পরিবারের সাপোর্ট না থাকায় শুরু করতে পারেনি। পরে আউটসোর্সিংয়ের কাজ করে টাকা জমিয়ে খুলে বসেছেন ভাসমান চায়ের দোকান নাম দিয়েছেন গ্রাজুয়েট চা ওয়ালা।

গ্রাজুয়েট চা ওয়ালা স্টল থেকে প্রতিদিন প্রায় ৪০০ কাপ চা বিক্রি হয়। পাওয়া যাচ্ছে ভিন্ন দামের ৫ আইটেমের চা। পোড়ামাটির কাপে ও প্লাস্টিকের কাপে। প্রতি পোড়ামাটির কাপ ২০ টাকা আর প্লাস্টিকের কাপ ১৫ টাকা করে।যেখানে পরিবার-পরিজন,বন্ধুবান্ধব নিয়ে আবার কেউবা আসছেন একা চায়ের চুমুকে সময় পার করতে ।

গ্রাজুয়েট চায়ের স্বাদ যেমন অনন্য, তেমনি বাহারি চায়ের ভাঁড়। এই দুইয়ের আকর্ষণে, অনবরত দোকানে ভিড় জমাচ্ছেন চা প্রেমীরা। প্রতিদিন বিকেল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত চলে চায়ের দোকান। ভিন্ন উদ্যোগ ও স্বাদের টানে শহর জুড়ে জনপ্রিয়তা কুঁড়াতে বসেছে গ্রাজুয়েট চা।

বিজ্ঞাপন

দিনাজপুর সরকারি কলেজের শিক্ষার্থী মোছাঃ সুমাইয়া ইসলাম বলেন, আমরা বন্ধুরা মিলে আজ এসেছি গ্র্যাজুয়েট চা ওয়ালা ভাইদের চা খেতে। এখানে চা খাওয়ার অনুভুতিটা অন্যরকম চায়ের স্বাদ টা ছিলো অসাধারন।পরবর্তিতে আমরা এখানে আবার আসব চা খেতে।

স্থানীয় শেখ সম্পা বলেন, আমি দিনাজপুরের মানুষ হয়ে প্রসংশার জায়গায় দাঁড় করাবো তাদের। তারা তিন জন তরুন সমাজকে একটা মেসেজ দিতে পেরেছে যে কোন কাজই ছোট নয়। তাদের চায়ের স্বাদ খুব ভালো। তাদের তিন জনের জন্যই শুভ কামনা রইল।

মুশরাত জাহান মিম নামের আরেক জন চা প্রেয়শী বলেন, আমি মনে করি শিক্ষিতরা যে চা বিক্রি করতে পারবে না সেই ধারণাটাই ভুল। তারা তো কাজ করতেছে চাঁদাবাজি বা চুরি করছে না।

বগুড়া থেকে দিনাজপুরে অফিসিয়াল কাজে আসা সাকিল আক্তার বলেন, আমি বেশ কয়েকদিন ধরে ফেসবুকে ও টিভিতে দেখতেছি দিনাজপুরের ‘গ্র্যাজুয়েট চাওয়ালা’ নামে ভাসমান চায়ের দোকানের কথা। আজ আমি ও আমার সহকর্মীরা সকলে মিলে এই চায়ের স্বাদ নিলাম। আসলেই এরা প্রসংশার দাবিদার। আমি তাদের সাফল্য কামনা করছি।

গ্র্যাজুয়েট চাওয়ালার প্রধান উদ্যোক্তা সুরুত জামান ইসলাম সুজন বলেন, দোকান চালুর শুরুতে কেউ ভালোভাবে নেয়নি। পরিবারের সাথে এক প্রকার যুদ্ধ করতে হয়েছিল। পরে অবশ্য পরিবারকে ম্যানেজ করা গেছে। এছাড়াও পরিকল্পনা অনেক আগে করলেও আর্থিক সমস্যার কারণে শুরু করা যায়নি।

পরবর্তীতে ফাইবারসহ বিভিন্ন মার্কেটপ্লাসে কাজ করে ৮০ হাজার টাকার মুলধন দিয়ে দুই মাসে গ্র্যাজুয়েট চাওয়ালার পথচলা শুরু হয়। প্রথমে সাড়া না পেলে বর্তমানে প্রচুর চাহিদা আমাদের চায়ের। শুরুর দিকে দোকানে ২০ লিটারের মতো দুধ লাগলেও এখন প্রতিদিন ৬০ লিটারের মতো দুধ লাগতেছে।

মানুষ গ্র্যাজুয়েট চাওয়ালার চা খেতে আসছে সবাই চায়ের প্রসংশা করছে ভবিৎষতে এটা নিয়ে দেশে ও দেশের বাহিরে বড় করে করারর চিন্তাভাবনা রয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
বিয়ের আশ্বাসে আ’লীগ নেত্রীকে ধর্ষণের অভিযোগ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে ভূরুঙ্গামারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকটে স্বাস্থ্য সেবা ব‍্যাহত গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে ১৫ জন শিক্ষার্থীর জন্য ১৮ জন শিক্ষক-কর্মচারীর মাসে বেতন ৩ লাখ ৩২৯৭০ টাকা কুতুবদিয়ায় এমভি আবদুল্লাহ, ২৩ নাবিক চট্টগ্রাম পৌঁছাবেন মঙ্গলবার ঝিনাইদহে এসএসসি পরীক্ষায় ফেল করে শিক্ষার্থীর আত্মহত্যা কুমিল্লা শিক্ষা বোর্ডে এসএসসিতে পাসের হার ৭৯.২৩ শতাংশ নওগাঁয় শিক্ষার্থীদের মাঝে পর্নোগ্রাফি বিক্রি, আটক সাত ব্যবসায়ী নওগাঁয় ৩৫ কোটি টাকা ফেরতের দাবিতে ভুক্তভোগী কৃষক ও ব্যবসায়ীদের মানববন্ধন গোয়ালন্দে আনারস প্রতীকের উঠান বৈঠক অনুষ্ঠিত সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার সুপারিশের কার্যকারিতা নেই: শিক্ষামন্ত্রী বাকৃবিতে ভেটেরিনারি সপ্তাহের সমাপনী অনুষ্ঠিত চেয়ারম্যান প্রার্থী মাল্টা কাওসারকে নিয়ে শংকিত পাওনাদাররা পাইকগাছায় মরা গরুর মাংস বিক্রির অভিযোগ পাইকগাছায় ফসিয়ার রহমান ফাউন্ডেশনের উদ্যোগে ২৭৫ জন ছাত্রীদের মাঝে শিক্ষা বৃত্তি প্রদান নরসিংদীর পাঁচদোনায় বাস-মাইক্রোবাস মুখোমুখী সংঘর্ষে চালকসহ নিহত ২, আহত ৩ শেরপুরে জাতীয় বিজ্ঞান মেলা ও বিজ্ঞান অলিম্পিয়াড উদ্বোধন এবার পদ্মা সেতু ঘুরে যাবে ‘ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’ দেশবাসীকে অর্থনৈতিকভাবে স্বচ্ছল করতে সরকার কাজ করছে: প্রধানমন্ত্রী সিলেটের ৮ উপজেলায় নতুন মুখ হিসেবে চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা