তানোরে ৫৫ লাখ টাকা ব্যয়ে খাল পুনঃখনন

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

রাজশাহীর তানোরের কলমা ও কামারগাঁ ইউনিয়নের (ইউপি) প্রায় এক হাজার বিঘা জমিতে সম্পুরুক সেচ সুবিধার উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য প্রায় ৫৫ লাখ টাকা ব্যয়ে হাতিশাইল-ঘৃতকাঞ্চন খালের প্রায় তিন কিলোমিটার পুনঃখনন করা হয়েছে। এতে প্রায় সহস্রাধিক বিঘা ফসলি জমি সম্পুরুক সেচের আওতায় আসবে বাড়বে ফসল উৎপাদন। ফলে দুই ইউপির
অমৃতপুর, আজিজপুর, নড়িয়াল, চন্দনকৌঠা, ঘৃতকাঞ্চন, কুজিশহর, হাতিনান্দা, নেজামপুর, হরিপুর, ছাঐড় ও হিরানন্দপুরসহ প্রায় ১০ গ্রামের কয়েক হাজার কৃষক উপকৃত হবে।

ঘৃতকাঞ্চন গ্রামের কৃষক আজিমুদ্দিন, সাজ্জাদ আলী, নড়িয়াল গ্রামের কৃষক সাদেক আলী, হরিপুর গ্রামের কৃষক সেকেন্দার আলী ও নেজামপুর গ্রামের কৃষক পলাশ বলেন, এই খাড়ি পুনঃখননের ফলে আমরা খাড়ির পানিতে সম্পুরুক সেচ দিতে পারবো। এতে অনেক আনাবাদি জমিতে আবাদ করা সম্ভব হবে। এছাড়াও মাছ চাষ করে সমিতির সদস্যরা লাভবান হবেন।

সুত্র জানায়, তানোরে ২০২১-২২ অর্থবছরে টেকসই ক্ষুদ্রকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায়
হাতিশাইল-ঘৃতকাঞ্চন (পানি ব্যবস্থাপনা) সমবায় সমিতি লিমিটেড খাল পুনঃখনন করেছেন। ২০২২ সালের ২০ মার্চ কাজ শুরু করে ৩০ এপ্রিল কাজ সম্পন্ন করা হয়েছে। এতে ব্যয় হয়েছে প্রায় ৫৫ লাখ টাকা। উপজেলার ঘৃতকাঞ্চন-হাতিশাইল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিমিটেড ৫টি রেফারেন্স লাইন ও ১০টি এলসিএস-এর মাধ্যমে খাল পুনঃখনন কাজ করেছেন। এদিকে খাড়ি পাড়ের অধিবাসিরা খাড়ি পুনঃখনন করায় স্থানীয় সাংসদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

বিজ্ঞাপন

এবিষয়ে জানতে চাইলে ঘৃতকাঞ্চন-হাতিশাইল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিমিটেডের সভাপতি নুরুল ইসলাম প্রামানিক বলেন, শতভাগ স্বচ্ছতার সঙ্গে পুনঃখনন কাজ সম্পন্ন করা হয়েছে।

তিনি বলেন, এতে সমিতির সদস্যরা মাছ চাষ ও ফসলি জমিতে সম্পুরুক সেচ দিয়ে নিজেদের ভাগ্যবদল করতে পারবেন।

এবিষয়ে কামারগাঁ ইউপি চেয়ারম্যান ফজলে রাব্বী ফরহাদ বলেন, এই খাড়ি পুনঃখনন কামারগাঁ-কলমা দুই ইউপির কৃষিক্ষেত্রে বড় ভুমিকা রাখবেন।

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক যশোরে ভোট বর্জনের আহ্বানে বিএনপির লিফলেট বিতরণ নরসিংদীর মাধবদীর মাদক সম্রাজ্ঞী মায়া বেগম ইয়াবা ও ফেন্সিডিলসহ গ্রেপ্তার, জনমনে স্বস্তি শ্রীনগর উপজেলা ছাত্রলীগের উদ্যাগে কাপ-পিরিচ প্রতিকের বিশাল মিছিল অবশেষে শুরু হলো রাজশাহীর কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণ কাজ শেরপুরে ৫ আন্তঃজেলা গরু চোর গ্রেপ্তার শ্রীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু চলন্ত বাসে আগুন, ৮ জনের মৃত্যু ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস যেসব এলাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না আজ আমের সিন্ডিকেট ব্যবসায়ীদের ব্যাপারে সজাগ থাকার পরামর্শ কৃষিমন্ত্রীর বাগেরহাটে স্কুল ছাত্রীকে ধর্ষণ চেষ্টার প্রতিবাদ করায় হামলা, পিতাসহ আহত-৪ খাগড়াছড়িতে স্বর্ণালঙ্কারের লোভে শাশুড়িকে হত্যা, জামাই গ্রেপ্তার লালমোহনে স্বামী-স্ত্রীর লড়াই ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য কাউখালীতে মাছ-মাংসসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যর দাম সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে কুমিল্লায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, ৫ জন নিহত যমুনা টিভিতে প্রচারিত সংবাদের বিরুদ্ধে সচেতন এবং সাধারণ শিক্ষক সমাজ ব্যানারে মানববন্ধন নজরুল বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ ও বিভাগ ছাত্রলীগের কমিটি বিলুপ্তি  প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে পরিবেশ বান্ধব গাছ উপহার দিলো ঐক্য-বন্ধন