তানোরে হাটের কোটি টাকার জায়গা জবরদখল

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

রাজশাহীর তানোর পৌরসভার কালীগঞ্জ হাটের (সায়রাত ভুক্ত) জায়গা জাল দলিল সৃষ্টি করে জবরদখল ও অবৈধ স্থাপনা নির্মাণের অভিযোগ পাওয়া গেছে।

চলতি বছরের ৫ জানুয়ারী বুধবার এলাকাবাসীর পক্ষে প্রভাষক তাজেমুল ইসলাম এবং ২৯ মে রোবাবার কালীগঞ্জহাট রক্ষা কমিটি বাদি হয়ে উপজেলা সহকারী কমিশনারের (ভুমি) কাছে লিখিত অভিযোগ করেছেন।

সুত্র জানায়, একটানা ১২ বছর কোনো সম্পত্তি শান্তিপুর্ণভাবে ভোগদখল করলে সেই সম্পত্তির মালিকানা পায় দখলীয় ব্যক্তি বা প্রতিষ্ঠান। কিন্ত্ত উক্ত সম্পত্তি প্রায় ৫০ বছর ধরে কালীগঞ্জহাট শান্তপুর্ণ ভোগদখল করার পর হাটের সেই সম্পত্তি ব্যক্তির নামে হয় কিভাবে ? এটা অবশ্যই অধিকতর তদন্তের দাবি রাখে।

বিজ্ঞাপন

জানা গেছে তানোর পৌরসভার কালীগঞ্জ হাটের আয়তন এক একর ২০ শতক। এসব জায়গার মধ্যেস্থলে (সায়রাত ভুক্ত) জেল নম্বর ১২৯ রায়তানবর্ষ, দাগ নম্বর সাবেক ৯৯৬ পরিমাণ .০৭ শতক সম্পত্তি জবরদখল করে অবৈধ স্থাপনা নির্মাণ করেছেন সিদ্দিক হোসেন ও তার পুত্র আলামিন হোসেন (দলিল লেখক)। এর মধ্যে দেড় শতক সরকারি খাস সম্পত্তি থাকায় উপজেলা ভুমি অফিসের কানুনগো কয়েকটি দোকানে তালা দিয়ে বন্ধ করে দিয়েছেন।

কিন্ত্ত তারা তালা ভেঙ্গে ফের দোকান ঘরের নির্মাণ কাজ সম্পন্ন করেছে। এরা এলাকায় বাপ-বেটা-৪২০ নামে পরিচিত। অভিযোগে প্রকাশ, বিগত ২০০৭ সালের ২৯ জানুয়ারী (তৎকালীন) উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজমুছ সাদাত জমির মালিক দাবিদার হাজী আইয়ুব মিঞাকে প্রয়োজনীয় কাগজপত্রসহ একই বছরের ৮ ফেব্রুয়ারী তার কার্যালয়ে উপস্থিত হতে নোটিশ দেন। তবে তারা ধার্য্য দিনে কাগজপত্রসহ উপস্থিত ব্যর্থ হয়।

ফলে ২০০৭ সালের ৮ মে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আদেশ দিয়ে বলেন, কালীগঞ্জে হাটের মধ্যে ব্যক্তিগত ভাবে কোনো স্থাপনা নির্মাণ করা যাবে না। এদিকে ২০০৭ সালের ২২ ফেব্রুয়ারী তানোর পৌরসভার স্বারক নং তাঃপৌঃ/২০০৭/৬৯৫ এবং স্বারক নং তাঃপৌঃ/২০০৭/৬৮৩ তারিখ ১৩/০২/২০০৭ ইং মোতাবেক অবৈধ ভাবে নির্মিত দোকান ঘর অপসারণের জন্য নোটিশ দেন (তৎকালীন) মেয়র এমরান আলী মোল্লা।

বিজ্ঞাপন

এ ঘটনার থেকে দীর্ঘ প্রায় ১৫ বছর যাবত ওই জায়গায় দোকান ঘর নির্মাণ বন্ধ ও হাটবার হাট বসে আসছে সবাই জানে এটা হাটের জায়গা এবং চারদিকে হাট মধ্যস্থলে ব্যক্তি মালিকাধীন জমি থাকার কোনো সুযোগ নাই। কিন্ত্ত ২০২২ সালের ১লা জানুয়ারী সরনজাই কাচারিপাড়া গ্রামের বাসিন্দা সিদ্দিক হোসেন মুহুরী ক্রয় সুত্রে জমির মালিকানা দাবি করে পাকা দোকান ঘর নির্মাণ করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ব্যবসায়ী জানান, ভুমি অফিসের কতিপয় কর্মকর্তার নেপথ্যে যোগসাজশে চিহ্নিত জালিয়াত চক্রের মুলহোতা সিদ্দিক মুহুরী ও তার পুত্র আল-আমিন মুহুরী জাল দলিল সৃষ্টি করে খাজনা-খারিজ করেছে, তারা বলেন, তাদের কাগজপত্র যচাই করলেই অভিযোগের সত্যতা পাওয়া যাবে।স্থানীয় বাসিন্দা তাজেমুল ইসলাম, নাজিম উদ্দিন ও আবু সাইদ বলেন, তারা বাপ-বেটা জমি জালিয়াতির সঙ্গে সম্পৃক্ত থেকে অবৈধ সম্পদ অর্জন করে শূণ্য থেকে কোটিপতি হয়েছেন।

তাদের আয়ের উৎস্য, অবৈধ সম্পদের পাহাড় ও সরকারি কোষাগারে কতটাকা ট্যাক্স দেন এসব অনুসন্ধান করলেই আসল ঘটনা বেরিয়ে আসবে।

এবিষয়েে জানতে চাইলে সিদ্দিক ও আলামিন মুহুরী এসব অভিযোগ অস্বীকার করে বলেন, তারা ক্রয় সুত্রে জমির মালিক হয়েছেন তার কাছে সব কাগজপত্র রয়েছে।

এবিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) স্বীকৃতি প্রামানিক বলেন, অভিযোগ পাওয়া গেছে, তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আ.লীগকে বিজেপির আমন্ত্রণ উপজেলা নির্বাচন: আরও ৬৬ জনকে বহিষ্কারের সিদ্ধান্ত বিএনপি’র প্রধানমন্ত্রীর ব্যক্তিগত অফিসার পরিচয়ে টাকা হাতিয়ে নেওয়া যুবক গ্রেপ্তার গরমে মানুষকে স্বস্তি দিতে গোয়ালন্দ ফায়ার সার্ভিসের শরবত বিতরণ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিন-ইসরায়েল সমর্থকদের সংঘর্ষ আদালতের নিষেধাজ্ঞা অগ্রাহ্য: দুমকির ইউএনও’কে লিগ্যাল নোটিশ হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড রাজশাহীতে ৫২ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড যশোরের ভৈরব নদে পাওয়া বস্তাবন্দি মৃতদেহের পরিচয় সনাক্ত নরসিংদীতে নগদের ৬০ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় ৩ জন গ্রেপ্তার শেবাচিম হাসপাতাল র্যাবের অভিযানে দালাল চক্রের ২৫ সদস্য আটক তীব্র গরমে গাজীপুরে বেঁকে গেছে রেললাইন খালে ভাসছে বাঘের দেহ! বকশীগঞ্জে ২৪ কেজি গাজাঁ উদ্ধার, আটক ৩ শুল্ক কাস্টমস কর্মকর্তার বিরুদ্ধে সীমাহীন দূর্নীতির অভিযোগ, মাসে আয় ২ কোটি টাকা কুমিল্লায় আওয়ামী লীগ নেতার ভাগিনা গ্রেফতার ৫ বছরে ডিজিটাল নিরাপত্তা আইনে ৪৫১ সাংবাদিকের বিরুদ্ধে মামলা নিয়ামতপুর উপজেলা পরিষদ নির্বাচন: আপিলের মাধ্যমে প্রার্থিতা ফিরে পেলেন ২ জন রাণীশংকৈলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারের ঝুলন্ত লাশ উদ্ধার মাটিরাঙ্গা উপজেলা পরিষদ নির্বাচনে জমে উঠেছে প্রার্থীদের প্রচারনা