তানোরে শিক্ষা কর্মকর্তার সাঁড়াশি অভিযান বদলে গেছে চিত্র

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

রাজশাহীর তানোর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সিদ্দিকুর রহমান নিরবে-নিভৃতে কাজ করে চলেছেন। তানোরে তিনি শিক্ষার মানোন্নয়নে সাঁড়াশি অভিযান শুরু করেছেন। অভিযানের ফলে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের নানা অসঙ্গতি বেরিয়ে আসছে। সিদ্দিকুর রহমানের হাতে বদলে গেছে শিক্ষা প্রতিষ্ঠানের চিত্র। শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশ, শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীর উপস্থিতি এবং স্কুল সময় নিশ্চিত করেছেন। অন্যরা যেখানে প্রচার পেতে ব্যস্ত তখন প্রচারবিমূখ এই কর্মকর্তা নিরবে-নিভৃতে আপন গতিতে শিক্ষার মানোন্নয়নে নিরলস ভাবে কাজ করে চলেছেন। তানোরে এক সময় সিংহভাগ শিক্ষা প্রতিষ্ঠানে ছিল না কোনো শৃঙ্খলা। শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীরা নিজেদের খেয়ালখুশি মতো আশা-যাওয়া করতেন। অধিকাংশক্ষেত্রে

কর্মকর্তাদের দায়িত্বহীনতার কারণে, সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত স্কুল সময় হলেও দুপুরের পর স্কুল বন্ধ নিয়মে পরিনত হয়েছিল। তবে এখন তা সুদূর অতীত।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, উপজেলায় ১৪টি কলেজ, ৬১টি মাধ্যমিক বিদ্যালয় ও ২৮টি দাখিল মাদরাসা রয়েছে।
বিগত ২০২০ সালের ১৯ নভেম্বর সিদ্দিকুর রহমান উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হিসেবে যোগদান করেন।
এদিকে তিনি যোগদানের পর শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক-কর্মচারীদের স্কুল সময় মেনে চলার নির্দেশনা দিয়ে সাঁড়াশি অভিযান শুরু করেন। প্রতিদিন তিনি আকর্ষিকভাবে কোনো না কোনো শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন ও হাজিরা খাতার সঙ্গে শিক্ষক-কর্মচারীদের উপস্থিতি দেখেন। এতে শিক্ষকদের স্কুল ফাঁকির প্রবণতা দুর হয়েছে। এছাড়াও শিক্ষক-কর্মচারীদের (এমপিও)

বিজ্ঞাপন

বেতন-ভাতা উত্তোলনে বেতনসীট শিক্ষা অফিসে জমা দেয়া বাধ্যতামুলক করেছেন। এতে অনেক অনিয়ম-দূর্নীতি প্রতিরোধ হয়েছে। বিশেষ করে বেতনসীট জমার বাধ্যবাধকতা না থাকায়। একটা সময় মৃত শিক্ষক-কর্মচারী বা এক প্রতিষ্ঠানের চাকরি ছেড়ে অন্য প্রতিষ্ঠানে চাকরি নিলেও এমপিও সীট থেকে তাদের নাম কর্তন করা হতো না। ফলে তাদের নামে বেতন আশা সাধারণ ঘটনা ছিল। তবে সেটা দুর হয়েছে। ইতমধ্যে প্রায় শতাধিক শিক্ষক-কর্মচারীর এমপিও সীট থেকে নাম কর্তনের সুপারিশ করা হয়েছে। এবিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সিদ্দিকুর রহমান বলেন, তিনি একজন সরকারি কর্মচারী হিসেবে সরকারের দেয়া নির্দেশনা বাস্তবায়নে কাজ করছেন। তিনি বলেন, আগামিতে তানোরে শিক্ষার মানোন্নয়নে তিনি নিরলসভাবে কাজ করে যাবেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড রাজশাহীতে ৫২ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড যশোরের ভৈরব নদে পাওয়া বস্তাবন্দি মৃতদেহের পরিচয় সনাক্ত নরসিংদীতে নগদের ৬০ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় ৩ জন গ্রেপ্তার শেবাচিম হাসপাতাল র্যাবের অভিযানে দালাল চক্রের ২৫ সদস্য আটক তীব্র গরমে গাজীপুরে বেঁকে গেছে রেললাইন খালে ভাসছে বাঘের দেহ! বকশীগঞ্জে ২৪ কেজি গাজাঁ উদ্ধার, আটক ৩ শুল্ক কাস্টমস কর্মকর্তার বিরুদ্ধে সীমাহীন দূর্নীতির অভিযোগ, মাসে আয় ২ কোটি টাকা কুমিল্লায় আওয়ামী লীগ নেতার ভাগিনা গ্রেফতার ৫ বছরে ডিজিটাল নিরাপত্তা আইনে ৪৫১ সাংবাদিকের বিরুদ্ধে মামলা নিয়ামতপুর উপজেলা পরিষদ নির্বাচন: আপিলের মাধ্যমে প্রার্থিতা ফিরে পেলেন ২ জন রাণীশংকৈলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারের ঝুলন্ত লাশ উদ্ধার মাটিরাঙ্গা উপজেলা পরিষদ নির্বাচনে জমে উঠেছে প্রার্থীদের প্রচারনা উপজেলা পরিষদ নির্বাচনে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকবে: ইসি আলমগীর ২ মে পর্যন্ত দেশের সব প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা সব রেকর্ড পিছনে ফেলে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় এতিমখানার অনুদান থেকে সমাজসেবা কর্মকর্তার ঘুষের ভিডিও ভাইরাল বৃষ্টির জন্য মোনাজাতে মুসল্লিদের অঝোরে কান্না ১৭ ঘন্টা পর নিখোঁজ শ্রমিকের লাশ উদ্ধার