তানোরে প্রচন্ড ঠান্ডার জনজীবন বিপর্যস্ত

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

রাজশাহীর তানোরে প্রচন্ড ঠান্ডার সঙ্গে হিমেল হাওয়া ও ভারী কুয়াশায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বিশেষ ছিন্নমূল ও নিম্ন আয়ের মানুষ পড়েছেন চরম বিপাকে। এদিকে হাসপাতালে বাড়ছে ঠান্ডা জনিত রোগীর সংখ্যা এর মধ্যে শিশুদের সংখ্যা বেশী। অন্যদিকে শীতকালীন সবজি ও বোরোর বীজতলা ক্ষতির মূখে পড়েছে।

তানোর পৌর সদরের শীতলিপাড়া মহল্লার বাসিন্দা মৎস্যজীবী আব্দুল মজিদ ওরফে বিশু (৪৫) বলেন, ঝিরিঝিরি বাতাসের সঙ্গে ভারী কুয়াশা ও প্রচন্ড শরীর সহ্য করতে পারছে না,মাছ ধরার জন্য বিলের পানিতে নামতেই পারিনি, জাল ফেলাতো পরের কথা।

তিনি বলেন, গত সোমবার দুপুরের পর বিলে মাছ ধরতে যায়, তবে নৌকা থেকে পানিতে নামামাত্র ঠান্ডায় জবুতবু হয়ে পড়ি ঠান্ডা সহ্য করতে না পেরে মাছ না ধরেই বাড়িতে ফিরে আসতে হয়।

বিজ্ঞাপন

তিনি বলেন, ঝিরিঝিরি বাতাস ও অসহ্য ঠান্ডার কারণে গত সোমবার থেকে বৃহস্প্রতিবার পর্যন্ত তারা বিলে মাছ ধরতে পারেনি।

মৎস্যজীবী আজিজুর জানান, মাছ না ধরতে পারলে সংসার চলে না। গত মঙ্গলবার হাটের দিন ছিল তবে মাছ না ধরতে পারায় বাজার করা হয়নি। গত কদিন ধরে দিনভর মেঘাচ্ছন্ন আকাশ সূর্যের দেখা মিলেনি, সঙ্গে ঝিরিঝিরি বাতাস ও প্রচন্ড ঠান্ডা।তবে গত বৃহস্পতিবার দুপুরের পর কিছু সময়ের জন্য সূর্যের আলো দেখা গেলেও বাতাসের কারনে তাপমাত্রা গায়ে লাগেনি। এতে অসহায় দীনমজুর ও ছিন্নমুল জনগোষ্ঠী চরম বেকায়দায় পড়েছে।

জানা গেছে, গত মঙ্গলবার বাংলাদেশ রাজশাহীতে সর্বনিম্ন তামপাত্রা রেকর্ড করা হয়েছে ১৩.৫ ডিগ্রি সেলসিয়াস এবং বৃহস্প্রতিবার তাপমাত্রা ছিল ৯ ডিগ্রীর কিছুটা উপরে। গত কয়েক দিন ঘরের বাইরে মানুষের চলাচল তুলনামূলক অনেক কম ছিল। তবে অটো চালকরা বাধ্য হয়ে বের হলেও লোকজনের চলাফেরা না থাকায় তেমন ভাড়া মারতে পারেনি না। একান্ত প্রয়োজন ব্যতিত কেউ ঘর থেকে বের হয়নি। ঘন কুয়াশার কারণে যানবাহনগুলোও গতি কমিয়ে দিনের বেলাতেও হেটলাইট জ্বালিয়ে চলাচল করেছে।

বিজ্ঞাপন

অটো চালক আব্দুল ওহাব বলেন, গত তিনদিন অসহ্য প্রচন্ড যার কারণে সন্ধ্যার আগেই বাড়ি ফিরতে হচ্ছে। সকাল থেকে দুপুর পর্যন্ত সূর্যের দেখা না মেলায় তেমন ভাড়া হচ্ছে না। কিন্ত্ত মাথায় কিস্তির বোঝা, তাই বাধ্য হয়ে কনকনে ঠাণ্ডার মধ্যে ভাড়া মারছেন।

কৃষি শ্রমিক মোস্তফা বলেন, মাঠে মাঠে আলুখেতে পরিচর্যা চলছে। সকালে জমিতে যেতে হচ্ছে ঠান্ডা থেকে বাঁচতে একাধিক মোটা কাপড় পরেও রক্ষা হচ্ছে না। গরমের সময় যেমন ঘামে শরীর ভিজে যায়, ঠিক একইভাবে ঘন কুয়াশা ও বাতাসে জামা কাপড় ভিজে যাচ্ছে।

সংশ্লিষ্ট আবহাওয়াবিদরা বলছে, ঠাণ্ডা বাতাসের কারণে দিনের বেলা সর্বোচ্চ তাপমাত্রাও শরীরে লাগছে না। ঘন কুয়াশার সঙ্গে ঝিরিঝিরি বাতাসের দাপটে কাঁপছে উত্তর জনপদের মানুষ। জানুয়ারি মাসে একাধিক শৈত্যপ্রবাহের ইঙ্গিত দিয়েছে আবহওয়া অফিস।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের জৈষ্ঠ পর্যবেক্ষক লতিফা হেলেন জানান,গত ডিসেম্বরে প্রথম দফার মৃদু শৈত্যপ্রবাহ কেটেছে। জানুয়ারি প্রথম দিনে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬ ডিগ্রি সেলসিয়াস। যেটা তুলনামূলক বেশি। আর দ্বিতীয় দিনে তাপমাত্রা নেমে ১১ দশমিকের ঘরে। মঙ্গলবার ১৩ এর ঘরে থাকলেও শীতের অনুভূতি বাতাস ও ঘন কুয়াশার কারণে বেশি। সামনে তাপমাত্রা আরও নিচে নামবে বলেও জানান তিনি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক যশোরে ভোট বর্জনের আহ্বানে বিএনপির লিফলেট বিতরণ নরসিংদীর মাধবদীর মাদক সম্রাজ্ঞী মায়া বেগম ইয়াবা ও ফেন্সিডিলসহ গ্রেপ্তার, জনমনে স্বস্তি শ্রীনগর উপজেলা ছাত্রলীগের উদ্যাগে কাপ-পিরিচ প্রতিকের বিশাল মিছিল অবশেষে শুরু হলো রাজশাহীর কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণ কাজ শেরপুরে ৫ আন্তঃজেলা গরু চোর গ্রেপ্তার শ্রীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু চলন্ত বাসে আগুন, ৮ জনের মৃত্যু ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস যেসব এলাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না আজ আমের সিন্ডিকেট ব্যবসায়ীদের ব্যাপারে সজাগ থাকার পরামর্শ কৃষিমন্ত্রীর বাগেরহাটে স্কুল ছাত্রীকে ধর্ষণ চেষ্টার প্রতিবাদ করায় হামলা, পিতাসহ আহত-৪ খাগড়াছড়িতে স্বর্ণালঙ্কারের লোভে শাশুড়িকে হত্যা, জামাই গ্রেপ্তার লালমোহনে স্বামী-স্ত্রীর লড়াই ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য কাউখালীতে মাছ-মাংসসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যর দাম সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে কুমিল্লায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, ৫ জন নিহত যমুনা টিভিতে প্রচারিত সংবাদের বিরুদ্ধে সচেতন এবং সাধারণ শিক্ষক সমাজ ব্যানারে মানববন্ধন নজরুল বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ ও বিভাগ ছাত্রলীগের কমিটি বিলুপ্তি  প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে পরিবেশ বান্ধব গাছ উপহার দিলো ঐক্য-বন্ধন