তানোরে পাচারের সময় সার আটক

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

রাজশাহীর তানোরের পাঁচন্দর ইউনিয়নের (ইউপি) কৃষ্ণপুর থেকে চৌবাড়িয়া সার পাচারের সময় স্থানীয় জনতা দুটি ভুটভুটিতে ১০০ বস্তা সার আটক করে কৃষি কর্মকর্তাকে অবগত করেন। পরে অতিরিক্ত কৃষি কর্মকর্তা কামরুল হাসান ও উপসহকারী কৃষি কর্মকর্তা রবিউল ইসলাম এসব সার জব্দ করে প্রাণপুর আমপুকুরপাড়া নুরুল ইসলামের বাড়ির উঠানে জমা রাখেন।

স্থানীয়রা জানান, প্রাণপুর গ্রামের রবিউল ইসলাম ও কৃষ্ণপুর গ্রামের মোজাম্মেল হক চোরাপথে বিভিন্ন এলাকা থেকে সার এনে মজুদ করে অতিরিক্ত দামে বিভিন্ন এলাকায় পাচার করছে। এখানো কৃষ্ণপুর কলেজ সংলগ্ন তাদের গুদামে বিপুল পরিমাণ সার মজুদ রয়েছে। কৃষকেরা একাধিকবার উপসহকারী কৃষি কর্মকর্তা রবিউল ইসলামকে অবগত করেন। কিন্ত্ত রহস্যজনক কারণে তিনি বিষয়টি এড়িয়ে যান। গত রোববার ভুটভুটি করে বিপুল পরিমাণ সার চৌবাড়িয়া পাচার হয় বলেও কৃষকেরা অভিযোগ করেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, ১৯ ডিসেম্বর সোমবার দুপুরে কৃষ্ণপুর থেকে ক্রয় রশিদ ব্যতিত দুটি ভুটভুটি করে চোরাপথে সার নিয়ে মান্দার চৌবাড়িয়া যাচ্ছিল। প্রাণপুর বালিকা বিদ্যালয়ের সামনে স্থানীয়রা এসব ভুটভুটি থামিয়ে গণমাধ্যম কর্মীদের খবর দেন। খবর পেয়ে স্থানীয় গণমাধ্যমকর্মীরা এসব সারের বিষয়ে খোঁজখবর নিতে চাইলে বখাটে রবিউল ইসলাম লাঠি হাতে মারমূখি হয়ে তেড়ে আসে।

বিজ্ঞাপন

তিনি বলেন, মাদারীপুর মাঠে তার আলুর প্রজেক্ট আছে সেখানে সার পাঠানো হচ্ছে এবং এসব সার মুন্ডুমালা পৌরসভার এদদাদ এর দোকান থেকে কিনেছেন। তবে তার কাছে সার বিক্রির কথা এমদাদ অস্বীকার করেছেন। সংশ্লিষ্ট সুত্র জানায়, সার বিপনন নীতিমালা অনুযায়ী এক এলাকার সার অন্য এলাকায় নেয়ার কোনো সুযোগ নাই।

স্থানীয়রা জানান, রবিউল কোন ব্যবসায়ী না হয়েও উপসহকারী কৃষি কর্মকর্তা রবিউলের যোগসাজশে সার পাচার করছে। তারা বলেন, রবিউল গভীর নলকুপের অপারেটর। তার দেয়া তালিকা অনুযায়ী নামমাত্র সার দিয়ে সব মজুদ করে বাড়তি দামে বিভিন্ন এলাকায় পাচার করছে। ভুটভুটি চালকেরা জানান, তাদেরকে রবিউল সার লোড দিয়ে চৌবাড়িয়া যেতে বলেছে এর বেশি কিছু তারা বলতে পারবেন না।

এসময় মোজাম্মেল এসে বলেন, তিনি রবিউলের গভীর নলকুপে প্রজেক্ট করছেন এসব সার মাদারিপুর প্রজেক্টে যাচ্ছিল। এসব সার চৌবাড়িয়া যাচ্ছিল প্রশ্ন করা হলে উত্তরে তিনি বলেন, অনেক সারের প্রয়োজন, তাদেরকে আমি দিব, তারা আমাকে দিবেন। তিনি বলেন, বাড়ীতে এখানো প্রায় ৫শ’ বস্তা সার আছে বিএস রবিউল ইসলাম তা জানেন। তবে খোঁজ নিয়ে জানা গেছে, মাদারীপুর তাদের কোনো আলুর প্রজেক্ট নাই। তারা এসব কথা বলে সার পাচার করে।

বিজ্ঞাপন

এ বিষয়ে উপসহকারী কৃষি কর্মকর্তা রবিউল ইসলাম জানান, ঘটনাস্থলে সার জব্দ করা আছে। এমওপি ৬৩ বস্তা ডিএপি ৩৭ বস্তা মোট ১০০ বস্তা সার রয়েছে।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল্লাহ আহম্মেদ বলেন, সংবাদ পেয়ে অতিরিক্ত কৃষি অফিসার ও বিএসকে পাঠানো হয়েছে। তাদের মুখে শুনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে অতিরিক্ত কৃষি কর্মকর্তা কামরুল ইসলাম জানান, সারগুলো জব্দ করে ঘটনাস্থলে রাখা হয়েছে এবং কর্তৃপক্ষকে অবহিত করা হবে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও পংকজ চন্দ্র দেবনাথ জানান, আমি বাহিরে আছি, সারগুলো পরিষদ চত্বরে আনা হবে এবং বিস্তারিত খোঁজখবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ বিষয়ে রাজশাহী উপ-পরিচালক মাজদার হোসেন জানান, সার পাচারের কোন সুযোগ নেই। আমি নির্দেশ দিয়েছি আইনগত ব্যবস্থা নিতে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড রাজশাহীতে ৫২ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড যশোরের ভৈরব নদে পাওয়া বস্তাবন্দি মৃতদেহের পরিচয় সনাক্ত নরসিংদীতে নগদের ৬০ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় ৩ জন গ্রেপ্তার শেবাচিম হাসপাতাল র্যাবের অভিযানে দালাল চক্রের ২৫ সদস্য আটক তীব্র গরমে গাজীপুরে বেঁকে গেছে রেললাইন খালে ভাসছে বাঘের দেহ! বকশীগঞ্জে ২৪ কেজি গাজাঁ উদ্ধার, আটক ৩ শুল্ক কাস্টমস কর্মকর্তার বিরুদ্ধে সীমাহীন দূর্নীতির অভিযোগ, মাসে আয় ২ কোটি টাকা কুমিল্লায় আওয়ামী লীগ নেতার ভাগিনা গ্রেফতার ৫ বছরে ডিজিটাল নিরাপত্তা আইনে ৪৫১ সাংবাদিকের বিরুদ্ধে মামলা নিয়ামতপুর উপজেলা পরিষদ নির্বাচন: আপিলের মাধ্যমে প্রার্থিতা ফিরে পেলেন ২ জন রাণীশংকৈলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারের ঝুলন্ত লাশ উদ্ধার মাটিরাঙ্গা উপজেলা পরিষদ নির্বাচনে জমে উঠেছে প্রার্থীদের প্রচারনা উপজেলা পরিষদ নির্বাচনে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকবে: ইসি আলমগীর ২ মে পর্যন্ত দেশের সব প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা সব রেকর্ড পিছনে ফেলে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় এতিমখানার অনুদান থেকে সমাজসেবা কর্মকর্তার ঘুষের ভিডিও ভাইরাল বৃষ্টির জন্য মোনাজাতে মুসল্লিদের অঝোরে কান্না ১৭ ঘন্টা পর নিখোঁজ শ্রমিকের লাশ উদ্ধার