তানোরে আলুচাষ শুরু, প্রতি বিঘায় খরচ বেড়েছে ১০ হাজার টাকা

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

রাজশাহীর তানোরে চলতি মৌসুমে জোরেশোরে শুরু হয়েছে আলু চাষ। জমি তৈরী ও বীজ রোপণে দিন-রাত ব্যস্ত পার করছেন কৃষাণ-কৃষাণীরা।

কিন্ত্ত জমি ইজারা, বীজ, হাল, সেচ কীটনাশক ও শ্রমিকের মজুরি বৃদ্ধির কারণে, এবছর আলুচাষে প্রতি বিঘায় খরচ বেড়েছে প্রায় ১০ হাজার টাকা। তার পরেও রাত-দিন সমান তালে চলছে আলু রোপণের কাজ। কার আগে কে আলু রোপণ করবে তা নিয়ে রীতিমতো শুরু হয়েছে প্রতিযোগীতা। কৃষকেরা বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে আলু রোপণে ব্যস্ত রয়েছে।

জানা গেছে, অন্য বছরের তুলনায় গত বছর আলুর ফলন একটু কম হলেও প্রায় তিনগুন বেশী দাম পাওয়ায় খুশি আলু চাষিরা। এবছর জমির দাম বেড়েছে একই সঙ্গে বেড়েছে বিবিধ খরচ। তবে খরচ বাড়লেও কৃষকদের চোখেমুখে রয়েছে খুশির ঝিলিক।

বিজ্ঞাপন

সরেজমিন, উপজেলার বিভিন্ন এলাকার মাঠ ঘুরে দেখা গেছে, রোপা-আমণ কাটার সঙ্গে সঙ্গে কৃষকেরা জমিতে আলু রোপণের প্রস্ত্ততি শুরু করেছেন।

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, উপজেলায় চলতি মৌসুমে প্রায় সাড়ে ১৩ হাজার হেক্টর জমিতে আলু চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে এবার লক্ষমাত্রা ছাড়িয়ে যেতে পারে আলুচাষ। গত বছর প্রতি বিঘা আলুচাষে খরচ হয়েছিল ৩৫ থেকে ৪০ হাজার টাকা। এ বছর ৪৫ থেকে ৫০ হাজার টাকা খরচ হবে।

আলুচাষিরা বলছেন, গত বছর যে জমির ভাড়া ছিলো ১২ থেকে ১৫ হাজার টাকা এ বছর সেই জমি ১৮ থেকে ২০ হাজার টাকা। অপরদিকে শ্রমিকের মজুরি বেড়েছে প্রতি বিঘায় এক হাজার টাকা। একই সঙ্গে সার-কীটনাশক ও সেচের মুল্য বেড়েছে। ব্যক্তিগত এক বিঘা জমিতে আলু চাষে খরচ হবে প্রায় ৩৫ হাজার টাকা। এবং ভাড়া নেয়া জমিতে খচর হবে ৪৫ থেকে ৫০ হাজার টাকা। তানোর পৌর এলাকার ধানতৈড় মহল্লার আলুচাষি হাফিজুর রহমান বলেন, এবছর তিনি ১৫০ বিঘা জমিতে আলু রোপণ শুরু করেছেন। অন্য বছরের চেয়ে এবছর জমির ভাড়া বেড়েছে ৬ থেকে ৭ হাজার টাকা। একই সঙ্গে শ্রমিক, সেচ, কীটনাশকের দাম বেড়েছে। ফলে অন্য বছরের চেয়ে এবছর আলু চাষে প্রতি বিঘায় ৮ থেকে ১০ হাজার টাকা বেশী খরচ হবে।

বিজ্ঞাপন

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল্লাহ আহম্মেদ বলেন, এবছর প্রায় সাড়ে ১৩ হাজার হেক্টর জমিতে আলু চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তিনি বলেন, আলুচাষে এবছর অন্য বছরের তুলনায় খরচ একটু বেশীই হবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে শনিবার থেকে রাণীশংকৈল উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক পেলেন প্রার্থীরা, জমে উঠলো নির্বাচন গুইমারায় সর্বজনীন পেনশন স্কিমে অন্তর্ভুক্ত হলেন ইউএনও’র সহধর্মিণী ও বড় ভাই ভূরুঙ্গামারী উপজেলা পরিষদ নির্বাচন: পদে ১২ প্রার্থীর মনোনয়ন জমা শ্রেষ্ঠ মাদ্রাসা অধ্যক্ষ নির্বাচিত হলেন মুফতি মাও: মুজির উদ্দিন মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আ.লীগকে বিজেপির আমন্ত্রণ উপজেলা নির্বাচন: আরও ৬৬ জনকে বহিষ্কারের সিদ্ধান্ত বিএনপি’র প্রধানমন্ত্রীর ব্যক্তিগত অফিসার পরিচয়ে টাকা হাতিয়ে নেওয়া যুবক গ্রেপ্তার গরমে মানুষকে স্বস্তি দিতে গোয়ালন্দ ফায়ার সার্ভিসের শরবত বিতরণ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিন-ইসরায়েল সমর্থকদের সংঘর্ষ আদালতের নিষেধাজ্ঞা অগ্রাহ্য: দুমকির ইউএনও’কে লিগ্যাল নোটিশ হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড রাজশাহীতে ৫২ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড যশোরের ভৈরব নদে পাওয়া বস্তাবন্দি মৃতদেহের পরিচয় সনাক্ত নরসিংদীতে নগদের ৬০ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় ৩ জন গ্রেপ্তার শেবাচিম হাসপাতাল র্যাবের অভিযানে দালাল চক্রের ২৫ সদস্য আটক তীব্র গরমে গাজীপুরে বেঁকে গেছে রেললাইন খালে ভাসছে বাঘের দেহ!