ড. ইউনূসকে সাজা দিয়েছে আদালত, আওয়ামী লীগ নয়: ওবায়দুল কাদের

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ড. ইউনূসকে আদালত সাজা দিয়েছে এবং এ বিষয়ে তার দল কোনোভাবেই দায়ী নয়।

মঙ্গলবার (২ জানুয়ারি) ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, “যেসব শ্রমিক পাওনা বঞ্চিত হয়েছেন, তারা মামলা করেছেন। এখানে আওয়ামী লীগ সরকারের সমালোচনা হচ্ছে কেন?”

বিজ্ঞাপন

তিনি বলেন, নির্বাচন অংশগ্রহণমূলক হবে, কিন্তু বিএনপি ও তার মিত্ররা একতরফাভাবে নির্বাচনের বিরোধিতা করছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরো বলেন, লিফলেট বিতরণ বিএনপির একটি রহস্যময় কর্মসূচি এবং তারা হঠাৎ সহিংস হয়ে উঠতে পারে।

তিনি বলেন, “তবে তারা যতই বাধা সৃষ্টি করুক না কেন, নির্বাচন বন্ধ করা যাবে না।”

বিজ্ঞাপন

ড. মুহাম্মদ ইউনূসের বক্তব্য

শান্তিতে নোবেল পুরষ্কারপ্রাপ্ত ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, তিনি যে অপরাধ করেননি তার জন্য তাকে শাস্তি দেয়া হয়েছে।

সোমবার (১ জানুয়ারি) দুপুরে ঢাকার একটি শ্রম আদালতের দেয়া দণ্ডাদেশের প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন।

শ্রম আইন লঙ্ঘনের মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পর ড. ইউনূস সাংবাদিকদের বলেন, “আমি এমন একটি অপরাধের জন্য শাস্তি পেয়েছি, যা আমি করিনি। আপনি যদি এটিকে ন্যায়বিচার বলতে চান, বলতে পারেন।”

এই মামলায়, ড. ইউনূসের পাশাপাশি গ্রামীণ টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক মো. আশরাফুল হাসান এবং দুই পরিচালক নুরজাহান বেগম ও মো. শাহজাহানকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে আরো ১০ দিনের কারাদণ্ড দেয়া হয়।

চুরাশি পৃষ্ঠার রায়ে বিচারক বলেছেন, তাদের বিরুদ্ধে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগ প্রমাণিত হয়েছে।

শ্রম আইন লঙ্ঘন

এ মামলায় কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের পক্ষে আইনজীবী ছিলেন মো. খুরশীদ আলম খান। তিনি ভয়েস অফ আমেরিকাকে বলেন, আদালতে শ্রম আইন ভায়োলেশনের (লঙ্ঘনের) বিষয়টি প্রমাণিত হয়েছে।

”যেহেতু শ্রম আইন ভায়োলেশন (লঙ্ঘন) প্রমাণ হয়েছে, সেজন্য ওনাকে আদালত সাজা দিয়েছেন,” তিনি বলেন।

তিনি আরও বলেন, ড. মুহাম্মদ ইউনূসকে সময় দেওয়া হয়েছে। ”তিনি জামিন চেয়েছিলেন, সঙ্গে সঙ্গে ওনাকে জামিন দিয়েছেন। এক মাসের জামিন দিয়েছে আপিল করার শর্তে,” তিনি বলেন।

‘হয়রানি করার জন্যই সাজা’

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ড. ইউনূস বলেন, “আজ রায় ঘোষণা শুনতে আমার অনেক বিদেশি বন্ধু-বান্ধব এসেছেন; যাদের সঙ্গে বহুদিন দেখা হয়নি। আজ তাদের দেখে খুব আনন্দ লাগছিলো।”

বন্ধুদের একজন ছিলেন মানবাধিকার কর্মী এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্রাক্তন মহাসচিব আইরিন খান। তিনি সাংবাদিকদের বলেন, ড. ইউনূসের সাজার রায়ে তিনি বিস্মিত।

”তাঁকে (ড. ইউনূস) হয়রানি করার জন্যই এই সাজা দেয়া হয়েছে,” খান বলেন।

বিচারক দুপুর ২টার পর এজলাস গ্রহণ করেন। পরে রায় পড়া শুরু করেন তিনি। বিচারক বলেন,৮৪ পৃষ্ঠার রায়ের মধ্যে সব পড়া সম্ভব নয়।

এরপর তিনি বলেন, “আজ নোবেল বিজয়ী ড. ইউনূসের বিচার হচ্ছে না। এখানে বিচার করা হচ্ছে গ্রামীন টেলিকমের চেয়ারম্যান হিসেবে। আমি শুধু সারাংশ পড়ে শোনাচ্ছি।”

রায় পড়ার সময় ড. ইউনূসের আইনজীবী ব্যারিস্টার মামুন অনেকবার বিচারকের দৃষ্টিআকর্ষণ করেন। তিনি বলেন, তাদের বক্তব্য রায়ে আনা হয়নি। এতে আদালতের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন থেকে যায়।

বিচারক রায়ে বলেন, আদালতের কাছে প্রতীয়মান হয়েছে, শ্রম আইন লঙ্ঘন হয়েছে।

এর আগে, গত ২২ আগস্ট এ মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু হয়। সাক্ষ্যগ্রহণ শেষে গত ৮ নভেম্বর আত্মপক্ষ সমর্থনে বক্তব্য দেন অভিযুক্ত ব্যক্তিরা।

বিএনপির প্রতিক্রিয়া

নোবেল বিজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে শ্রম আদালতের রায়ের নিন্দা জানিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। বলেছে, “গণভবনের নির্দেশিত এই রায়ে পুরো জাতি লজ্জিত।”

সোমবার (১ জানুয়ারি) ভার্চুয়াল সংবাদ সম্মেলনে, বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, “ড. ইউনূস প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিহিংসার শিকার হয়েছেন।”

রিজভী বলেন, শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে কথিত মামলায় শেখ হাসিনার নির্দেশে ড. ইউনূসকে ছয় মাসের কারাদণ্ডের রায় দিয়েছে আদালত। গণভবনের নির্দেশিত এই রায়ে সমগ্র জাতি লজ্জিত। তিনি বলেন, “আমরা এই রায়ের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।”

এই বিএনপি নেতা বলেন, “তিনি (প্রধানমন্ত্রী) ড. মুহাম্মদ ইউনূসকেও পদ্মা সেতু থেকে পানিতে ফেলে দেয়ার হুমকি দেন। তখন থেকেই এটা স্পষ্ট হয়ে যায় যে, ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র চলছে।”

“জাতির গর্ব ড. ইউনূসকে সুপরিকল্পিতভাবে সাজানো রায়ে দণ্ড দেয়া হয়েছে;” বলেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

 

সূত্র: ভয়েস অফ আমেরিকা

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
কচুয়ায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে উপবৃত্তির টাকা আত্মসাতের অভিযোগ সাতক্ষীরার আম দেশের গন্ডি পেরিয়ে এখন ইউরোপে লালমোহনে দুদকের উদ্যোগে ২য় পর্বের বিতর্ক প্রতিযোগিতা সম্পন্ন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মরদেহ উদ্ধার ভোলায় ষষ্ঠ ধাপে ভোটগ্রহণ আগামীকাল ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক যশোরে ভোট বর্জনের আহ্বানে বিএনপির লিফলেট বিতরণ নরসিংদীর মাধবদীর মাদক সম্রাজ্ঞী মায়া বেগম ইয়াবা ও ফেন্সিডিলসহ গ্রেপ্তার, জনমনে স্বস্তি শ্রীনগর উপজেলা ছাত্রলীগের উদ্যাগে কাপ-পিরিচ প্রতিকের বিশাল মিছিল অবশেষে শুরু হলো রাজশাহীর কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণ কাজ শেরপুরে ৫ আন্তঃজেলা গরু চোর গ্রেপ্তার শ্রীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু চলন্ত বাসে আগুন, ৮ জনের মৃত্যু ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস যেসব এলাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না আজ আমের সিন্ডিকেট ব্যবসায়ীদের ব্যাপারে সজাগ থাকার পরামর্শ কৃষিমন্ত্রীর বাগেরহাটে স্কুল ছাত্রীকে ধর্ষণ চেষ্টার প্রতিবাদ করায় হামলা, পিতাসহ আহত-৪ খাগড়াছড়িতে স্বর্ণালঙ্কারের লোভে শাশুড়িকে হত্যা, জামাই গ্রেপ্তার লালমোহনে স্বামী-স্ত্রীর লড়াই ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য