টাকার অভাবে মেধাবী আব্দুল্লাহ পড়তে পারছেন না চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ে

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

খুলনার কয়রা উপজেলার গোবরা গুচ্ছ গ্রামের মেধাবী ছাত্র আব্দুল্লাহ আল মামুন চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ে ইসলামের ইতিহাস বিভাগে ভর্তির সুযোগ পেয়েও টাকার অভাবে ভর্তি হতে পারছে না। বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময় আছে আর মাত্র ৩ দিন। ১৩ অক্টোবরের মধ্যে তাঁকে ভর্তি হতে হবে।

এ বছর চবিতে খ ইউনিটে ৯৪৭ তম স্থান অর্জন করেছে আব্দুল্যাহ। এদিকে গরীব-অসহায় বাবা-মা কিভাবে ছেলেকে বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও পড়াশোনার খরচ জোগান দিবেন এমন চিন্তায় হতাশাগ্রস্ত হয়ে পড়েছেন।

আম্ফানের জলোচ্ছ্বাসে ৩ বিঘা ধানি জমি সহ ভিটামাটি হারিয়ে সর্বশান্ত হয়েছে আব্দুল্লাহর পরিবার। ভূমিহীনদের জন্য নির্মিত গোবরার গুচ্ছগ্রামে ৫০ নম্বর ঘরে থাকে আব্দুল্যাহর পরিবার। মারাত্মক সড়ক দূর্ঘটনায় আব্দুল্লাহর পিতা দিনমজুর আবু বকর মোড়ল হাতের একটি আঙ্গুল খুইয়ে কাজকামে প্রায় অক্ষম। আব্দুল্যাহর পড়াশুনা চালিয়ে চালিয়ে যাওয়ার জন্য জাগরনী চক্র ফাউন্ডেশন থেকে ২০ হাজার টাকা ক্ষুদ্র ঋণ নিয়েছিলেন। সেই ঋনের কিস্তি শোধ না হতেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার সুখবর পায়। ঋণের ভারে বিপর্যস্ত আবু বকর মোড়ল ছেলেকে বিশ্ববিদ্যালয়ে পড়াতে পারবেন কি না এই শংকায় প্রহর গুনছেন।

বিজ্ঞাপন

গুচ্ছ গ্রামের জীবন আর চরম ভাত-কাপড়ের কষ্টের মধ্যে যখন জীবনই চালানো দায়, সেখানে লেখাপড়ার স্বপ্ন সে-তো দুঃস্বপ্ন ছাড়া আর কিছুই নয়। কিন্তু জীবনের এই সব টানাপোড়েন থামিয়ে রাখতে পারিনি অদম্য মেধাবী আব্দুল্লাহকে।

আব্দুল্যাহর মা ফাতেমা খাতুন বলেন,বিশ্ববিদ্যালয়ে কোচিং করানোর জন্য ২০ হাজার টাকা ঋণ নেই, আমার স্বামী অসুস্থ।ঠিকমত সংসার চলে না।আমি দিনমজরী করে সংসার চালাই।এখন ছেলে কে কিভাবে বিশ্ববিদ্যালয়ে পড়াবো।

চট্রগাম বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময় আছে আর মাত্র ৩ দিন। ১৩ অক্টোবরের মধ্যে ভর্তির প্রক্রিয়া শেষ করতে সব। আব্দুল্যাহর বিশ্ববিদ্যালয়ে ভর্তির হতে সমাজের বিত্তবানদের সহযোগিতা চেয়েছেন।

বিজ্ঞাপন

আব্দুল্যাহ’র সাথে কথা বলতে চাইলে এই নম্বরে ০১৯৬১৭০২৫১৯, ০১৯৯২৫২৩৬৭৪ যোগাযোগ করা যাবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
বিশ্বব্যাপী ক্যাম্পাসে ক্যাম্পাসে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ ঢাকাসহ ২৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আজ রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে শনিবার থেকে রাণীশংকৈল উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক পেলেন প্রার্থীরা, জমে উঠলো নির্বাচন গুইমারায় সর্বজনীন পেনশন স্কিমে অন্তর্ভুক্ত হলেন ইউএনও’র সহধর্মিণী ও বড় ভাই ভূরুঙ্গামারী উপজেলা পরিষদ নির্বাচন: পদে ১২ প্রার্থীর মনোনয়ন জমা শ্রেষ্ঠ মাদ্রাসা অধ্যক্ষ নির্বাচিত হলেন মুফতি মাও: মুজির উদ্দিন মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আ.লীগকে বিজেপির আমন্ত্রণ উপজেলা নির্বাচন: আরও ৬৬ জনকে বহিষ্কারের সিদ্ধান্ত বিএনপি’র প্রধানমন্ত্রীর ব্যক্তিগত অফিসার পরিচয়ে টাকা হাতিয়ে নেওয়া যুবক গ্রেপ্তার গরমে মানুষকে স্বস্তি দিতে গোয়ালন্দ ফায়ার সার্ভিসের শরবত বিতরণ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিন-ইসরায়েল সমর্থকদের সংঘর্ষ আদালতের নিষেধাজ্ঞা অগ্রাহ্য: দুমকির ইউএনও’কে লিগ্যাল নোটিশ হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড রাজশাহীতে ৫২ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড যশোরের ভৈরব নদে পাওয়া বস্তাবন্দি মৃতদেহের পরিচয় সনাক্ত নরসিংদীতে নগদের ৬০ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় ৩ জন গ্রেপ্তার শেবাচিম হাসপাতাল র্যাবের অভিযানে দালাল চক্রের ২৫ সদস্য আটক