ঝিনাইদহে কৃষি সম্প্রসারণ প্রনোদনার বীজে গ্রীষ্মকালীন পেঁয়াজের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

ঝিনাইদহের কৃষকরা গ্ৰীষ্মকালীন প্রনোদনার পেঁয়াজ আবাদে ব্যাপক সাড়া জাগিয়েছে। এরইমধ্যে তারা জমি থেকে পেঁয়াজ তুলতে শুরু করেছে। এই পেঁয়াজ জেলার চাহিদা অনেকটাই পূরণ করবে। বর্তমান বাজার দামে কৃষকেরা লাভবান হচ্ছেন। খরিপ মৌসুমে পেঁয়াজ আবাদে বাম্পার ফলন হয়েছে।

ঝিনাইদহ জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর জানায়, চলতি খরিপ মৌসুমে জেলায় ৩ হাজার ৫’শ কৃষকদের পেঁয়াজ আবাদের জন্য প্রনোদনা দেয়া হয়। এই সকল কৃষক সাড়ে ৩’ হাজার বিঘা জমিতে পেঁয়াজ আবাদ করেছেন। কৃষকরা ২’ হাজার বিঘা জমি থেকে পেঁয়াজ তুলতে শুরু করেছে। আর বাকি ১’ হাজার ৫’ শ বিঘা জমির পেঁয়াজ আগামী কয়েকদিনের মধ্যে তুলতে পারবেন কৃষকরা। মাঠ পর্যায়ের কৃষি অফিসারদের পরামর্শ ভালো ফলন পাচ্ছেন বলে কৃষকরা জানান। এরইমধ্যে ক্ষেত থেকে পেঁয়াজ তুলতে শুরু করেছে। কৃষি বিভাগও পেঁয়াজ আবাদে মাঠ দিবস করছে। গত ৬ ই নভেম্বর বিকালে ঝিনাইদহ সদর উপজেলার সাধুহাটির হারেজমোড় মাঠে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

স্থানীয় সাধুহাটি ব্লকের পেঁয়াজ চাষী মোঃ সাহাজান আলী জানান, অসময়ে ঝিনাইদহ কৃষি বিভাগের উদ্যোগ এবং সহযোগিতা ও পরামর্শে পেঁয়াজ চাষ করেছি। ভালো ফলন হয়েছে। বাজার মূল্য ভালো পাওয়ায় অত্যন্ত খুঁশি তারমত অনেক চাষি। তিনি খরচের তুলনায় আর্থিক ভাবে লাভবান হবেন।

বিজ্ঞাপন

সাধুহাটি ব্লকের উপ-সহকারী কৃষি অফিসার মো. মেসবাহ আহমেদ বলেন, স্যারদের নির্দেশনায় কৃষকদের সঠিকভাবে পরামর্শ দেয়া হয়েছে। এখন পেঁয়াজ উঠতে শুরু করেছে। তার ব্লকের কৃষকরা বাম্পার ফলন পাচ্ছেন।

ঝিনাইদহ সদর উপজেলা কৃষি অফিসার মোঃ নূর -এ-নবী জানান, সদর উপজেলার বিভিন্ন মাঠে সাড়ে ৭’শ বিঘা জমিতে প্রনোদনার পেঁয়াজ আবাদ হয়েছে। কৃষকরা জমি থেকে পেঁয়াজ তুলতে শুরু করেছে। প্রতিবিঘা জমিতে ২৮ থেকে ২৯ মন হিসাবে ফলন হচ্ছে। কৃষকরা লাভবান হচ্ছেন।

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে শনিবার থেকে রাণীশংকৈল উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক পেলেন প্রার্থীরা, জমে উঠলো নির্বাচন গুইমারায় সর্বজনীন পেনশন স্কিমে অন্তর্ভুক্ত হলেন ইউএনও’র সহধর্মিণী ও বড় ভাই ভূরুঙ্গামারী উপজেলা পরিষদ নির্বাচন: পদে ১২ প্রার্থীর মনোনয়ন জমা শ্রেষ্ঠ মাদ্রাসা অধ্যক্ষ নির্বাচিত হলেন মুফতি মাও: মুজির উদ্দিন মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আ.লীগকে বিজেপির আমন্ত্রণ উপজেলা নির্বাচন: আরও ৬৬ জনকে বহিষ্কারের সিদ্ধান্ত বিএনপি’র প্রধানমন্ত্রীর ব্যক্তিগত অফিসার পরিচয়ে টাকা হাতিয়ে নেওয়া যুবক গ্রেপ্তার গরমে মানুষকে স্বস্তি দিতে গোয়ালন্দ ফায়ার সার্ভিসের শরবত বিতরণ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিন-ইসরায়েল সমর্থকদের সংঘর্ষ আদালতের নিষেধাজ্ঞা অগ্রাহ্য: দুমকির ইউএনও’কে লিগ্যাল নোটিশ হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড রাজশাহীতে ৫২ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড যশোরের ভৈরব নদে পাওয়া বস্তাবন্দি মৃতদেহের পরিচয় সনাক্ত নরসিংদীতে নগদের ৬০ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় ৩ জন গ্রেপ্তার শেবাচিম হাসপাতাল র্যাবের অভিযানে দালাল চক্রের ২৫ সদস্য আটক তীব্র গরমে গাজীপুরে বেঁকে গেছে রেললাইন খালে ভাসছে বাঘের দেহ!