জুনে চিলাহাটি-ঢাকা রুটে আরও একটি নীলসাগর ট্রেন চালু হচ্ছে: রেলমন্ত্রী

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

বঙ্গবন্ধু সেতুর পাশে রেলসেতু নির্মাণ কাজ শেষ হলেই চিলাহাটি-ঢাকা রুটি দিনের বেলা আরেকটি ট্রেন চালু করা হবে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

বঙ্গবন্ধু রেলসেতুর চলমান কাজ আগামী বছর জুন শেষ হবে বলে আশা করা হচ্ছে। এরপরই নতুন নীলসাগর ট্রেন চলাচল শুরু করা হবে। রবিবার (১ জানুয়ারী) বিকেল সাড়ে ৫ টায় নীলফামারীর সৈয়দপুর রেলওয়ে কারখানা পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, বিএনপি-জামায়াত সরকার রেলকে শেষ করে দিয়েছিল। কিন্তু আওয়ামী লীগ ক্ষমতায় এসে রেলওয়ের উন্নয়নের লক্ষ্যে ২০১১ সালে পৃথক রেলপথ মন্ত্রনালয় গঠন করে।তারই ধারাবাহিকতায় ব্যাপক উন্নয়ন কাজ করা হয়েছে। আরও অনেক উন্নয়নকাজ চলমান রয়েছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, সৈয়দপুর রেলওয়ে কারখানা আধুনিকায়ন করাসহ এ কারখানার ভিতরে আরও একটি নতুন কোচ বা ক্যারেজ নির্মাণ উপকারখানা করার জন্য সম্ভাব্যতা যাচাই করা হয়েছে। শূণ্য পদের জন্য বিশেষ করে খালাশি পদে মৌখিক পরীক্ষা সম্পন্ন হয়েছে। নতুন নিয়োগ প্রক্রিয়া অনুসরণ করে এই নিয়োগ প্রদান করা হবে।

রেলপথ মন্ত্রী বলেন, আমাদের দেশে মিটারগেজ (ছোটলাইন) ও ব্রডগেজ (বড়লাইন) এ দুই ধরনের রেলযোগাযোগ ব্যবস্থা চালু আছে। এ ব্যবস্থা ভেঙে বহির্বিশ্বের সাথে তালমিলিয়ে আমাদের দেশেও শুধু ব্রডগেজ যোগাযোগ ব্যবস্থা চালু করার উদ্যোগ নিয়েছি আমরা। এতে করে রেলসেবা আরও গতিশীল হবে।

রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন বিকালে দেশের সর্ববৃহৎ রেলওয়ে কারখানায় এসে পৌঁছালে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) মো. সাদেকুর রহমান তাঁকে স্বাগত জানান। মন্ত্রী প্রথমে মুক্তিযুদ্ধে সৈয়দপুর রেলওয়ে বিভাগের শাহাদাত বরণকারীদের স্মরণে নির্মিত স্মৃতিস্মারক অদম্য স্বাধীনতায় শ্রদ্ধার্ঘ নিবেদন করেন।

বিজ্ঞাপন

এরপর তিনি কারখানর কয়েকটি উপকারখানা (শপ) ঘুরে দেখেন ও শ্রমিক-কর্মচারীদের সাথে মত বিনিময় করেন। এসময় তিনি সকলকে নতুন বছরের শুভেচ্ছা জানান। মন্ত্রী কারখানায় সংরক্ষিত ব্রিটিশ রানী ব্যবহৃত সেলুন কোচ ও রেলওয়ে জাদুঘরও পরিদর্শন করেন।

এসময় মন্ত্রীর সাথে ছিলেন বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাব্যবস্থাপক (এডিজি, আরএস) মঞ্জুরুল আলম চৌধুরী, পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসিম কুমার তালুকদার, প্রধান যন্ত্র প্রকৌশলী মুহাম্মদ কুদরত-ই খুদা প্রমূখ।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস যেসব এলাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না আজ আমের সিন্ডিকেট ব্যবসায়ীদের ব্যাপারে সজাগ থাকার পরামর্শ কৃষিমন্ত্রীর বাগেরহাটে স্কুল ছাত্রীকে ধর্ষণ চেষ্টার প্রতিবাদ করায় হামলা, পিতাসহ আহত-৪ খাগড়াছড়িতে স্বর্ণালঙ্কারের লোভে শাশুড়িকে হত্যা, জামাই গ্রেপ্তার লালমোহনে স্বামী-স্ত্রীর লড়াই ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য কাউখালীতে মাছ-মাংসসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যর দাম সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে কুমিল্লায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, ৫ জন নিহত যমুনা টিভিতে প্রচারিত সংবাদের বিরুদ্ধে সচেতন এবং সাধারণ শিক্ষক সমাজ ব্যানারে মানববন্ধন নজরুল বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ ও বিভাগ ছাত্রলীগের কমিটি বিলুপ্তি  প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে পরিবেশ বান্ধব গাছ উপহার দিলো ঐক্য-বন্ধন ডো‌নাল্ড লুর সফরে বিএনপির মাথা খারাপ হয়ে গেছে : পররাষ্ট্রমন্ত্রী লালমোহনে জোরপূর্বক জমি দখল পরবর্তী সন্ত্রাসী হামলায় আহত-৫ আগের মালিক সব্দুলের কাছে ফিরে গেলো পাওয়ার ব্রীকস পায়রা বন্দরের নিজস্ব জেটিতে প্রথমবারের মতো ভিড়েছে বিদেশি জাহাজ ৪ হাজার ১শত ফ্রি ই-বুক এক্সেস পাবে বাকৃবি শিক্ষার্থীরা মাটিরাঙ্গায় সাড়া ফেলেছে সার্বজনীন পেনশন স্কিম গোয়ালন্দে পল্লী মঙ্গল কর্মসূচীর উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরিক্ষা আগামীকাল