জবি’র আইএমএল -এর ৬ষ্ঠ প্রতিষ্ঠা বার্ষিকী আজ

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ইন্সটিটিউট অব মডার্ন ল্যাংগুয়েজেস (আইএমএল)-র আজ ৬ষ্ঠ প্রতিষ্ঠা বার্ষিকী।২০১৭ সালের আজকের এই দিনে, পুরান ঢাকার ঐতিহ্যবাহী উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে যাত্রা শুরু করে ইন্সটিটিউট অব মডার্ন ল্যাংগুয়েজেস যা সংক্ষেপে আই.এম.এল নামে পরিচিত।

জবি’র এই ইন্সটিটিউট অব মডার্ন ল্যাংগুয়েজেস বা আধুনিক ভাষা ইনস্টিটিউট এর যাত্রা শুরু হয়েছিল বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলার মধ্য দিয়ে। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার শুরু থেকে আবাসিক ব্যবস্থার সংকট ও অপর্যাপ্ত একাডেমিক ভবনের সংকটে রয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। এর মাঝে নতুন করে কোন ডিপার্টমেন্ট বা ইন্সটিটিউট প্রতিষ্ঠা করা সহজসাধ্য ছিল না। কিন্তু তৎকালীন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান এর পৃষ্ঠপোষকতায় এবং প্রতিষ্ঠাকালীন আইএমএল -এর শিক্ষকবৃন্দের অক্লান্ত পরিশ্রমে প্রতিষ্ঠিত হয় আজকের ইন্সটিটিউট অব মডার্ন ল্যাংগুয়েজেস।

আইএমএল -এর প্রতিষ্ঠালগ্নে যাদের অবদান অনস্বীকার্য তাঁরা হলেন আধুনিক ভাষা ইনস্টিটিউট এর সাবেক পরিচালক (প্রথম) অধ্যাপক ড. প্রতিভা রানী কর্মকার, বর্তমান পরিচালক ও সহযোগী অধ্যাপক খন্দকার মুনতাসীর হাসান, সহযোগী অধ্যাপক দেবাশীষ বিশ্বাস এবং সহকারী অধ্যাপক মো. নিয়াজ আলমগীর।

বিজ্ঞাপন

ভাষা শিক্ষার উপর বিজ্ঞান সম্মত উচ্চতর ডিগ্রি প্রদান এবং ইংরেজি ভাষাসহ অন্যান্য আধুনিক ভাষাসমূহের উপর দক্ষ জনবল সৃষ্টির লক্ষ্য নিয়ে মাত্র পাঁচজন শিক্ষক নিয়ে ২০১৭ সালের ৯ই আগষ্ট জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন একাডেমিক ভবনে যাত্রা শুরু করে জবি’র আইএমএল। ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে শুরু হয় শিক্ষার্থী ভর্তি এবং একাডেমিক কার্যক্রম।

বর্তমানে জবি’র আইএমএল -এ শুধু ইংলিশ ল্যাংগুয়েজের উপর বি.এ.(অনার্স) এবং মাস্টার্স ইন ইংলিশ ল্যাংগুয়েজ টিচিংব(ইএলটি) চালু রয়েছে। বর্তমানে ইনস্টিটিউটটির শিক্ষক রয়েছেন সাতজন যার মধ্যে একজন অধ্যাপক, দুইজন সহযোগী অধ্যাপক, দুইজন সহকারী অধ্যাপক এবং দুই জন লেকচারার।বর্তমান শিক্ষার্থীর সংখ্যা প্রায় ২০০ জন। এছাড়া কর্মকর্তা ও কর্মচারী রয়েছেন তিনজন। উল্লেখ্য, আধুনিক ভাষা ইনস্টিটিউট প্রতিষ্ঠার পূর্বে এটি সেন্টার ফর ইংলিশ ল্যাংগুয়েজ হিসেবে ইংরেজি ভাষার উপর শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছিল।

আই.এম.এল এর বর্তমান পরিচালক ও সহযোগী অধ্যাপক খন্দকার মুনতাসীর হাসান আধুনিক ভাষা ইন্সটিটিউটের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বলেন, যে স্বপ্ন নিয়ে যাত্রা শুরু হয়েছিল অনেকাংশে আমরা সার্থক হয়েছি। প্রথম ব্যাচ ইতোমধ্যে মাস্টার্সের ১ম সেমিস্টার শেষ করছে। গত একাডেমিক কাউন্সিলে এম.ফিল ও পিএইচডি পাস হয়ে গেছে। যে লক্ষ্যমাত্রা নিয়ে আমরা শুরু যাত্রা করেছিলাম সেই লক্ষ্যমাত্রা অনুযায়ী আমরা সামনের দিকে এগিয়ে চলছি।

বিজ্ঞাপন

আমাদের এই অগ্রযাত্রায় বর্তমান প্রশাসন বিশেষ করে আমাদের উপাচার্য স্যার এবং কোষাধ্যক্ষ স্যার প্রত্যক্ষভাবে সহযোগিতা করছেন। সাবেক পরিচালক অধ্যাপক প্রতিভা রাণী কর্মকারসহ অন্যান্য সহকর্মী সকলে মিলে আমাদের প্রিয় শিক্ষার্থীদের নিয়ে সামনে এগিয়ে যাবো। ভাষা উন্নয়নের ক্ষেত্রে আমরা একটি গুরুত্বপূর্ণ অবদান রাখব। আমাদের টার্গেট বাংলাদেশের প্রেক্ষাপটে দক্ষ ল্যাঙ্গুয়েজ শিক্ষক তৈরি করা যার খুবই সংকট। প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সকলকে শুভেচ্ছা জানাচ্ছি।

সাবেক পরিচালক অধ্যাপক ড. প্রতিভা রানী কর্মকার বলেন,এই ৬ষ্ঠ প্রতিষ্ঠা বার্ষিকীতে আমার প্রত্যাশা আধুনিক ভাষা ইন্সটিটিউটের শিক্ষার্থীরা ভাষাশিক্ষায়, ভাষাগত দক্ষতা অর্জনে অগ্রণী ভূমিকা পালন করবে।ছাত্র-ছাত্রীদের ভাষা নিয়ে পড়াশোনা, গবেষণা, ভাষাতাত্ত্বিক জ্ঞান ও দক্ষতা আরো সমৃদ্ধ হোক। তিনি আরো প্রত্যাশা করেন আগামীতে ভাষা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা ইংরেজি সহ পৃথিবীতে প্রচলিত আরো অনেক ভাষা নিয়ে গবেষণা ও জ্ঞান অর্জন করবে। বর্তমান আধুনিক যুগের সাথে সমান ভাবে প্রযুক্তিগত শিক্ষায় আমরা যেন কোন ভাবেই পিছিয়ে না যায় সে বিষয়ে খেয়াল রাখবেন।

তিনি আরো বলেন যে, সে ক্ষেত্রে আমাদের প্রত্যাশা আগামী বছর আধুনিক ল্যাংগুয়েজ ল্যাব প্রতিষ্ঠার মাধ্যমে নব দিগন্ত উন্মোচিত হবে।ভাইস চ্যান্সেল স্যার ও ট্রেজারার স্যার সহ বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ধন্যবাদ জ্ঞাপন করে তিনি ল্যাংগুয়েজ পরিবারের সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ভূরুঙ্গামারীতে মোবাইল কিনে না দেওয়ায় গলায় ফাঁস দিয়ে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রীর আত্মহত্যা কাউখালীতে রাত পোহালেই উপজেলা পরিষদ নির্বাচন রাত পোহালেই শেরপুরের দুই উপজেলায় ভোট মতলব উত্তরে সাজাপ্রাপ্ত আসামি ১৭ বছর পর আটক ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর খবরে বেড়েছে তেলের দাম কচুয়ায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে উপবৃত্তির টাকা আত্মসাতের অভিযোগ সাতক্ষীরার আম দেশের গন্ডি পেরিয়ে এখন ইউরোপে লালমোহনে দুদকের উদ্যোগে ২য় পর্বের বিতর্ক প্রতিযোগিতা সম্পন্ন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মরদেহ উদ্ধার ভোলায় ষষ্ঠ ধাপে ভোটগ্রহণ আগামীকাল ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক যশোরে ভোট বর্জনের আহ্বানে বিএনপির লিফলেট বিতরণ নরসিংদীর মাধবদীর মাদক সম্রাজ্ঞী মায়া বেগম ইয়াবা ও ফেন্সিডিলসহ গ্রেপ্তার, জনমনে স্বস্তি শ্রীনগর উপজেলা ছাত্রলীগের উদ্যাগে কাপ-পিরিচ প্রতিকের বিশাল মিছিল অবশেষে শুরু হলো রাজশাহীর কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণ কাজ শেরপুরে ৫ আন্তঃজেলা গরু চোর গ্রেপ্তার শ্রীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু চলন্ত বাসে আগুন, ৮ জনের মৃত্যু ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস যেসব এলাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না আজ