গুচ্ছের ২২ বিশ্ববিদ্যালয়ে দুই হাজারের অধিক আসন ফাঁকা

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষে প্রাথমিক ভর্তি কার্যক্রম শেষ হয়েছে। সেপ্টেম্বরের শুরু থেকেই ক্লাসও শুরু হয়। মাইগ্রেশন বন্ধের শেষ তারিখ ২৪ সেপ্টেম্বরের হলেও,এখনো দুই হাজারের বেশি আসন ফাঁকা রয়েছে বিশ্ববিদ্যালয়গুলোতে। এই আসনগুলোতে শিক্ষার্থীদের কোন প্রক্রিয়ায় ভর্তি করা হবে তা নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছে গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি।

এবছর গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে সেশন এগিয়ে আনতে চারটি ধাপে গুচ্ছের প্রাথমিক ভর্তি কার্যক্রম সম্পন্ন হয়। সম্প্রতি চতুর্থ ধাপের ভর্তি প্রক্রিয়া শেষ হয়েছে। এটি শেষ হলেও এখনো বিপুল সংখ্যক আসন ফাঁকা রয়েছে।

জানা যায়, প্রথমদিকে অল্পকিছুর সিট ফাঁকা থাকলেও শিক্ষার্থীরা যখন কৃষি, প্রকৌশল,ঢাকা বিশ্ববিদ্যালয়ে মনোনীত বিষয় পেয়েছেন তখন শিক্ষার্থীরা গুচ্ছ ছেড়ে চলে যাওয়াতে ব্যাপক সংকট তৈরি হয়েছে।

বিজ্ঞাপন

গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির একটি সূত্র জানিয়েছে, গুচ্ছের কয়েকটি বিশ্ববিদ্যালয়ে অনেক আসন ফাঁকা রয়েছে। এই আসন ফাঁকা রেখে ক্লাস শুরু করা হলে অনেক শিক্ষার্থীর বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন শেষ হয়ে যাবে। ফাঁকা আসনগুলোর বিষয়ে সিদ্ধান্ত নিতে শিগগিরই সভার আয়োজন করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শাহ আজম মুঠোফোনে বলেন, গুচ্ছে ফাঁকা আসনে শিক্ষার্থী ভর্তির ব্যাপারে দ্রুত আলোচনায় বসবে ২২ বিশ্ববিদ্যালয়। এই আসনগুলোতে কীভাবে শিক্ষার্থী ভর্তি করা হবে সে বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। তিনি জানান, প্রথমদিকে কিছু আসন ফাঁকা থাকলেও কৃষিগুচ্ছ, প্রকৌশল ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা চলে যাওয়াতে দুই হাজারের বেশি আসন ফাঁকা হয়। ফাঁকা আসনে কিভাবে শিক্ষার্থী ভর্তি করা যায় এ বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে। কি সিদ্ধান্ত নেয়া হয় সেটা দ্রুতই জানিয়ে দেওয়া হবে।

অটোমাইগ্রেশন নাকি স্পট অ্যাডমিশন—ফাঁকা আসনগুলোতে কোন প্রক্রিয়ায় শিক্ষার্থী ভর্তি করা হবে জানতে চাইলে তিনি আরও বলেন, এটি ২২ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সভায় আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে কোনো শিক্ষার্থী যেন ক্ষতিগ্রস্ত না হয় এবং আসন যেন ফাঁকা না থাকে সে বিষয়টি বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

বিজ্ঞাপন

জানতে চাওয়া হয় যাদের ক্লাস এক মাসের বেশি হয়ে গেছে তাদের সাথে নতুন যারা সুযোগ পাবে তারা কিভাবে সময় মিলিয়ে একই সাথে পরীক্ষায় বসবে। এ ব্যাপারে তিনি জানান নতুন যারা সুযোগ পাবে তাদের জন্য হয়তো স্পেশালভাবে ক্লাসের ব্যবস্থা গ্রহণ করা হবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে শনিবার থেকে রাণীশংকৈল উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক পেলেন প্রার্থীরা, জমে উঠলো নির্বাচন গুইমারায় সর্বজনীন পেনশন স্কিমে অন্তর্ভুক্ত হলেন ইউএনও’র সহধর্মিণী ও বড় ভাই ভূরুঙ্গামারী উপজেলা পরিষদ নির্বাচন: পদে ১২ প্রার্থীর মনোনয়ন জমা শ্রেষ্ঠ মাদ্রাসা অধ্যক্ষ নির্বাচিত হলেন মুফতি মাও: মুজির উদ্দিন মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আ.লীগকে বিজেপির আমন্ত্রণ উপজেলা নির্বাচন: আরও ৬৬ জনকে বহিষ্কারের সিদ্ধান্ত বিএনপি’র প্রধানমন্ত্রীর ব্যক্তিগত অফিসার পরিচয়ে টাকা হাতিয়ে নেওয়া যুবক গ্রেপ্তার গরমে মানুষকে স্বস্তি দিতে গোয়ালন্দ ফায়ার সার্ভিসের শরবত বিতরণ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিন-ইসরায়েল সমর্থকদের সংঘর্ষ আদালতের নিষেধাজ্ঞা অগ্রাহ্য: দুমকির ইউএনও’কে লিগ্যাল নোটিশ হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড রাজশাহীতে ৫২ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড যশোরের ভৈরব নদে পাওয়া বস্তাবন্দি মৃতদেহের পরিচয় সনাক্ত নরসিংদীতে নগদের ৬০ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় ৩ জন গ্রেপ্তার শেবাচিম হাসপাতাল র্যাবের অভিযানে দালাল চক্রের ২৫ সদস্য আটক তীব্র গরমে গাজীপুরে বেঁকে গেছে রেললাইন খালে ভাসছে বাঘের দেহ!