গাজীপুরে ৪৮০ ভোটকেন্দ্রের ৩৫১টিই ‘ঝুঁকিপূর্ণ’

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

আগামীকাল বৃহস্পতিবার গাজীপুর সিটি করপোরেশনের ভোটগ্রহণ করা হবে। সকাল ৮টা থেকে বিরতিহীনভাবে বিকেল ৪টা পর্যন্ত একটানা গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ভোট অনুষ্ঠিত হবে। গাজীপুর সিটি নির্বাচনে মোট কেন্দ্রের সংখ্যা ৪৮০। এর মধ্যে ৩৫১টিই ঝুঁকিপূর্ণ।

বুধবার বেলা ১১টায় মহানগরীর শহীদ বরকত স্টেডিয়ামে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সকল সদস্যদের উদ্দেশ্যে ব্রিফিং করেন মহানগর পুলিশ কমিশনার মোল্লা নজরুল ইসলাম। এ সময় সেখানে আরও উপস্থিত ছিলেন, নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফরিদুল ইসলাম।

গাজীপুর মহানগর পুলিশ বলছে, নানা বিবেচনায় তাঁরা কেন্দ্রকে ‘গুরুত্বপূর্ণ ‘হিসেবে চিহ্নিত করা হয়েছে। মূলত গুরুত্বপূর্ণ বলতে এখানে ঝুঁকিপূর্ণ হিসেবে মনে করা হচ্ছে। এসব কেন্দ্রের তালিকা তৈরি করে সেখানে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। সিটি নির্বাচনকে ঘিরে প্রতিটি সাধারণ ও ঝুঁকিপূর্ণ কেন্দ্রের ভেতরে ও বাইরে থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করবেন। নির্বাচনে নিরাপত্তা রক্ষায় দেশের বিভিন্ন ইউনিট থেকে প্রায় ১৩ হাজার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা নিয়োজিত হয়েছেন। তাদের মধ্যে পুলিশ, র‍্যাব, বিজিবি, এপিবিএন, আনসার-ভিডিপির সদস্যরাও রয়েছেন।

বিজ্ঞাপন

ব্রিফিংয়ে পুলিশ কমিশনার মোল্লা নজরুল ইসলাম বলেন, ‘এ নির্বাচন অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও নিরপেক্ষভাবে অনুষ্ঠানের বিষয়ে সরকার দৃঢ় প্রতিজ্ঞ। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর যথাযথ ভূমিকার ওপর সুষ্ঠু শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠান বহুলাংশে নির্ভর করে। আইন প্রয়োগকারী সংস্থাসমূহ সততা, নিরপেক্ষতা ও নিষ্ঠার সঙ্গে তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করলে, অবশ্যই সুষ্ঠু ও সুন্দরভাবে আসন্ন সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠান করা সম্ভব হবে।

হুঁশিয়ারি দিয়ে পুলিশ কমিশনার বলেন, ‘আমি আশা করি সকলেই তাদের ওপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করবেন। তবে দায়িত্ব পালনে কেউ ব্যর্থ হলে তাঁর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ সময় নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফরিদুল ইসলাম আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিতদের উদ্দেশ্যে বলেন, ‘আমি উদাত্ত আহ্বান জানাচ্ছি, তাঁরা যেন সর্বোচ্চ সততা, নিষ্ঠা এবং পেশাগত মনোভাব নিয়ে দায়িত্ব পালন করেন।

বিজ্ঞাপন

ভোটারদের প্রতি উদাত্ত আহ্বান জানিয়ে ফরিদুল ইসলাম বলেন, ‘আপনারা নির্ভয়ে নিশ্চিন্তে ভোটকেন্দ্রে ভোট দিতে আসুন। আমি আশা করি আগামীকাল সকল ভোটারগণ নিশ্চিন্তে, নির্ভয়ে তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে কেন্দ্রে আসবেন এবং তাদের নিরাপত্তার জন্য সর্বাত্মক কাজ করা হয়েছে।

রিটার্নিং কর্মকর্তা ফরিদুল ইসলাম জানান, নির্বাচনে শান্তি-শৃঙ্খলা রক্ষায় পুলিশ, বিজিবি, আনসার ও ভিডিপি নিয়োগের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এ লক্ষ্যে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনী এলাকার প্রতিটি ভোটকেন্দ্রে পুলিশ এবং আনসার ও ভিডিপি সদস্য যে অনুযায়ী মোতায়েন হবে।

এ সিটি নির্বাচনে মোট ভোটকেন্দ্র আছে ৪৮০টি। প্রতিটি সাধারণ ভোট কেন্দ্রে একজন এসআই বা এসআইয়ের নেতৃত্বে ৩ কনস্টেবল থাকবে। এ ছাড়া অস্ত্রসহ অঙ্গীভূত ২ জন আনসার সদস্য, লাঠি হাতে (মহিলা ৪ জন ও পুরুষ ৬ জন) ১০ জন আনসার সদস্য মোতায়েন থাকবে। প্রতিটি গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রে একজন এসআই বা এসআইয়ের নেতৃত্বে ৪ কনস্টেবল থাকবে। এ ছাড়া অস্ত্রসহ অঙ্গীভূত ২ জন আনসার সদস্য, লাঠি হাতে (মহিলা ৪ জন ও পুরুষ ৬ জন) ১০ জন আনসার সদস্য মোতায়েন থাকবে। ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য ১৯ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োজিত রয়েছেন।

গাজীপুর মহানগরীর ৫৭টি ওয়ার্ডের প্রতিটিতে একটি করে পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসার সমন্বয়ে পুলিশের ৫৭টি মোবাইল ফোর্স থাকবে। এ ছাড়া গাজীপুর মহানগরীর ৮টি থানা এলাকায় ৮টি রিজার্ভ স্ট্রাইকার ফোর্স দায়িত্ব পালন করবে। প্রতি ৩টি সাধারণ ওয়ার্ডে একটি করে পুলিশের মোট ১৯টি স্ট্রাইকার ফোর্স দায়িত্ব পালন করবে। এ ছাড়াও প্রতি দুটি সাধারণ ওয়ার্ডে র‍্যাবের একটি করে মোট ৩০টি টিম নিরাপত্তা রক্ষায় নিয়োজিত থাকবে। নগরীর প্রতি ৫টি সাধারণ ওয়ার্ডে এক প্লাটুন করে বিজিবি সদস্য মোতায়েন থাকবে। প্রত্যেকটি কেন্দ্রের প্রতিটি ভোট কক্ষে পৃথক সিসি ক্যামেরা থাকবে। যা নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের কমিশনারগণ সরাসরি প্রত্যক্ষ করবেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড রাজশাহীতে ৫২ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড যশোরের ভৈরব নদে পাওয়া বস্তাবন্দি মৃতদেহের পরিচয় সনাক্ত নরসিংদীতে নগদের ৬০ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় ৩ জন গ্রেপ্তার শেবাচিম হাসপাতাল র্যাবের অভিযানে দালাল চক্রের ২৫ সদস্য আটক তীব্র গরমে গাজীপুরে বেঁকে গেছে রেললাইন খালে ভাসছে বাঘের দেহ! বকশীগঞ্জে ২৪ কেজি গাজাঁ উদ্ধার, আটক ৩ শুল্ক কাস্টমস কর্মকর্তার বিরুদ্ধে সীমাহীন দূর্নীতির অভিযোগ, মাসে আয় ২ কোটি টাকা কুমিল্লায় আওয়ামী লীগ নেতার ভাগিনা গ্রেফতার ৫ বছরে ডিজিটাল নিরাপত্তা আইনে ৪৫১ সাংবাদিকের বিরুদ্ধে মামলা নিয়ামতপুর উপজেলা পরিষদ নির্বাচন: আপিলের মাধ্যমে প্রার্থিতা ফিরে পেলেন ২ জন রাণীশংকৈলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারের ঝুলন্ত লাশ উদ্ধার মাটিরাঙ্গা উপজেলা পরিষদ নির্বাচনে জমে উঠেছে প্রার্থীদের প্রচারনা উপজেলা পরিষদ নির্বাচনে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকবে: ইসি আলমগীর ২ মে পর্যন্ত দেশের সব প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা সব রেকর্ড পিছনে ফেলে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় এতিমখানার অনুদান থেকে সমাজসেবা কর্মকর্তার ঘুষের ভিডিও ভাইরাল বৃষ্টির জন্য মোনাজাতে মুসল্লিদের অঝোরে কান্না ১৭ ঘন্টা পর নিখোঁজ শ্রমিকের লাশ উদ্ধার